গুপ্তচরবৃত্তির অভিযোগে কিউবায় এক মার্কিনের বিচার শুরু

কিউবায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক এক মার্কিন নাগরিকের বিচার শুরু হয়েছে। অ্যালান গ্রস (৬১) নামের এই ব্যক্তি মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন ঠিকাদার হিসেবে কিউবায় কাজ করতেন। তাঁকে মুক্তি দিতে মার্কিন সরকারের উচ্চপর্যায় থেকে দাবি জানানো হয়েছে।
গতকাল শুক্রবার হাভানায় এক রুদ্ধদ্বার আদালতে অ্যালানের বিচার শুরু হয়। কিউবার আইনজীবীরা আদালতে তাঁর অন্তত ২০ বছর কারাদণ্ডের আবেদন করেন। কমিউনিস্ট দেশটির একটি দ্বীপের ছোট ইহুদি সম্প্রদায়ের লোকজনের মধ্যে মুঠোফোন ও কম্পিউটার বিতরণের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০০৯ সালের শেষ দিকে তাঁকে গ্রেপ্তার করা হয়।
হাভানায় বিচারকাজ শুরুর আগ মুহূর্তে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন অ্যালানকে মুক্তি দিতে কিউবার প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি নিঃশর্তভাবে তাঁকে কিউবা ত্যাগ এবং যুক্তরাষ্ট্রে তাঁর পরিবারের কাছে ফেরার অনুমতি দেওয়ার আহ্বান জানান। হিলারি বলেন, অ্যালানের এ অবস্থা তাঁর পরিবার এবং সেই সঙ্গে মার্কিন সরকারের জন্য উদ্বেগের।
বিচার চলাকালে হাভানার আদালত চত্বরে অ্যালানের স্ত্রী জুডি ও তাঁদের একজন পারিবারিক আইনজীবীকে দেখা যায়। তা ছাড়া তিনজন মার্কিন কনস্যুলার কর্মকর্তা ও ওই দ্বীপের ইহুদি সম্প্রদায়ের কিছু লোক উপস্থিত ছিলেন। তবে কেউই বিচারপ্রক্রিয়া সম্পর্কে সাংবাদিকদের কাছে মুখ খোলেননি।
মার্কিন ঠিকাদারের বিরুদ্ধে কিউবার স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। কিউবার পাঁচ বিচারপতিকে নিয়ে গঠিত একটি বেঞ্চ বিচার কার্যক্রম পরিচালনা করছেন। ওই আদালতের একজন কর্মকর্তা জানান, গত শুক্রবার কয়েক ঘণ্টা পরই শুনানি শেষ হয়। গতকাল শনিবারও শুনানি হয়।

No comments

Powered by Blogger.