মিসরের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর দুর্নীতির বিচার শুরু

দুর্নীতির অভিযোগে মিসরের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হাবিব আল-আদলির বিচারকাজ গতকাল শনিবার রাজধানী কায়রোর একটি আদালতে শুরু হয়েছে। এর মাধ্যমে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের শাসনামলের কোনো মন্ত্রী প্রথমবারের মতো বিচারের মুখোমুখি হলেন।
আদলির বিরুদ্ধে অবৈধভাবে অর্থ উপার্জন ও পাচারের অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগ অস্বীকার করে তিনি আদালতকে বলেছেন, ‘এমন কোনো ঘটনা ঘটেনি।’ পরে বাদী ও বিবাদী পক্ষের উত্তপ্ত বাক্যবিনিময়ের পর বিচারক আল-মোহাম্মদী কানসুয়া আগামী ২ এপ্রিল পর্যন্ত বিচারের শুনানি মুলতবি ঘোষণা করেন।
বিচারক কানসুয়া বলেন, মন্ত্রণালয়ের জন্য কাজ করা এক ঠিকাদারের কাছে জমি বিক্রি করতে আদলি ক্ষমতার অপব্যবহার করেছেন। এর বিনিময়ে তিনি আট লাখ ১৩ হাজার ডলার হাতিয়ে নেন। এ ছাড়া তাঁর বিরুদ্ধে বিদেশে সাত লাখ ৬২ হাজার ডলার পাচারের অভিযোগ রয়েছে।
আদলির পক্ষের আইনজীবী মোহাম্মদ ইউসেফ মামলার বিভিন্ন নথি পরীক্ষার আদালতে তাঁর মক্কেলকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসা করেন। তবে বিচারের শুনানি শেষে ইউসেফ কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
পুলিশের দপ্তরে হামলা: গুরুত্বপূর্ণ নথি ধ্বংস করার অভিযোগ এনে গতকাল আলেকজান্দ্রিয়া নগর পুলিশের প্রধান কার্যালয়ে হামলা চালিয়েছে একদল বিক্ষোভকারী। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। একপর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায়। এতে কয়েকজন আহত হয়।
গত ফেব্রুয়ারিতে হোসনি মোবারকের পতনের পর থেকে বিক্ষোভকারীরা পুলিশ বাহিনী বিলুপ্ত করার দাবি জানিয়ে আসছে। মোবারকের পতনের পর থেকে সামরিক বাহিনীর সুপ্রিম কাউন্সিল দেশ চালাচ্ছে।

No comments

Powered by Blogger.