আয়ারল্যান্ড-হত ইংল্যান্ডকে সমীহ স্মিথের



গ্রায়েম স্মিথের তো প্রশ্নটা শুনে খুশি হওয়াই উচিত ছিল। উল্টো বিরক্তি নিয়ে বললেন, ‘সম্ভবত পঞ্চাশতম বারের মতো আমাকে এই প্রশ্নের উত্তর দিতে হচ্ছে!’
গত কয়েক বছর ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হলেই যে আলোচনাটা বড় হয়ে ওঠে, প্রশ্নটা তা নিয়েই। পিটারসেন-স্ট্রাউস-ট্রটদের কারণে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ডকে অনেকে বলে ফেলছেন ‘দক্ষিণ আফ্রিকা বনাম দক্ষিণ আফ্রিকা!’ একই কথা বারবার শুনতে কাঁহাতক আর ভালো লাগে! স্মিথ তাই বিরক্ত হতেই পারেন।
তাহলে খুশি হওয়ার প্রশ্ন আসে কোত্থেকে? স্মিথ খুশি হতে পারতেন এই ভেবে যে, এই প্রশ্নটা তো আর খারাপ কিছু নয়, অন্তত ওই প্রশ্নটা তো এখনো শুরু হয়নি! বড় টুর্নামেন্টে অবধারিতভাবেই যে প্রশ্নটা কুইনাইনের মতো গিলতে হয় দক্ষিণ আফ্রিকান অধিনায়ককে। যে প্রশ্ন তাঁর কানে ‘চোকার্স’ ‘চোকার্স’ ‘চোকার্স’ প্রতিধ্বনি তুলতে থাকে।
এবার সেই অপবাদকে মাটিচাপা দেওয়ার প্রতিজ্ঞা নিয়ে এসেছে গ্রায়েম স্মিথের দল। প্রথম দুই ম্যাচে দোর্দণ্ড প্রতাপে জিতেছেও। তবে আসল পরীক্ষা তো বাঁচা-মরার ম্যাচে। আজকের ম্যাচটিকে বলতে পারেন প্রথম বড় পরীক্ষা। এমন এক দল প্রতিপক্ষ, যাদের বিপক্ষে নিষ্পত্তি হওয়া সর্বশেষ আট ম্যাচের সাতটিতেই পরাজয়। স্মিথ অবশ্য এর চেয়েও বড় করে দেখছেন আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের ধরাশায়ী হওয়াকে। ‘বড় করে দেখছেন’ উল্টো অর্থে। আয়ারল্যান্ডের কাছে পরাজয়ে নিশ্চয়ই আগুন জ্বলছে স্ট্রাউসের মনে। এই ম্যাচে ইংল্যান্ড তাই নখদন্ত বের করে ঝাঁপিয়ে পড়বে।
নখদন্ত বের করে ঝাঁপিয়ে পড়া কথাটা বোলিংয়ের সঙ্গেই যায় এবং এখানে একটুও যাচ্ছে না। এই বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে ইংল্যান্ডের বোলিং তো বাপুরাম সাপুড়ের ওই সাপ—দাঁত নেই, চোখ নেই, কাটে না তো মারে না। ‘করে না তো ফোঁসফাস’টাই বা বাদ থাকে কেন? তিন ম্যাচে ৯৫৯ রান দিয়ে অ্যান্ডারসন-ব্রডরা তো এখন পর্যন্ত ‘দাতা মুহসীন’-এর ভূমিকায়।
তার পরও স্মিথ এটি নিয়ে ‘মাইন্ড গেম’ না খেলে উল্টো যে সমীহের গান গাইছেন, তার কারণ একটাই। দুই অ্যান্ড্রু—স্ট্রাউস-ফ্লাওয়ারের এই ইংল্যান্ড অনেকবারই মাটিতে পড়ে গিয়েও এক ঝটকায় উঠে দাঁড়িয়েছে। এই বিশ্বকাপে মাটিতে না পড়ে গেলেও পড়পড় অবস্থা তো অবশ্যই। হল্যান্ড, ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম তিন ম্যাচে অন্তত ৪ পয়েন্ট তো ধরেই রেখেছিল ইংল্যান্ড। পয়েন্ট মাত্র একটাই কম হয়েছে, কিন্তু তাতেই কোয়ার্টার ফাইনালে ওঠার সমীকরণটা শেষ তিন ম্যাচের অন্তত দুটিতে জয় দাবি করছে। দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ—আজ হেরে গেলে চট্টগ্রামে খেলতে নামবে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া ইংল্যান্ড।
সেটি অবশ্য মজাই হবে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া এক দল খেলবে ৫৮ রানে অলআউট হয়ে মাটিতে গড়াগড়ি খেতে থাকা এক দলের বিপক্ষে! ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা মহারণেও তাই প্রচ্ছন্ন হয়ে থাকছে বাংলাদেশ। কোয়ার্টার ফাইনাল-স্বপ্ন পূরণে এই দুই দলের একটিকে হারাতেই হবে বাংলাদেশকে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন কোনো দলই কারও অচেনা নয়। তার পরও আজকের ম্যাচটি ভালো একটা হোমওয়ার্কের সুযোগ করে দিয়েছে সাকিব-সিডন্সকে।
কাল চেন্নাইয়ে বাংলাদেশ থাকল অন্যভাবেও। ওয়েস্ট ইন্ডিজের টিম বাসে ঢিল বাংলাদেশে বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে একটা প্রশ্ন তুলে দিয়েছিল। আইসিসির প্রধান নির্বাহীকে সংবাদ সম্মেলনও করতে হলো এ নিয়ে। ‘মামুলি ব্যাপার’ বলে আপাতত সেই সংশয় থেকে মুক্তি দিয়েছেন বাংলাদেশকে। তবে এই ঘটনার পুনরাবৃত্তি হলে যে মিরপুরের আর বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল দেখার সুযোগ না-ও হতে পারে, সেই প্রচ্ছন্ন হুঁশিয়ারিও কিন্তু পাওয়া গেল হারুন লরগাতের কথায়।
ম্যাচের আগের দিনের এই অংশটাকে মনে হলো সুর কেটে যাওয়া। এমন মন ভরিয়ে দেওয়ার সব উপাদান মজুদ এই ম্যাচে যে ক্রিকেটীয় আলোচনাতেই তো সারা বেলা কেটে যাওয়া উচিত। স্বরূপে ফিরতে পারবেন অ্যান্ডারসন-ব্রডরা? আরেকটি সেঞ্চুরি করে ইতিহাস গড়বেন এবি ডি ভিলিয়ার্স? তিন ম্যাচেই রানের ফোয়ারা ছোটানো ইংল্যান্ডের টপ অর্ডারের সঙ্গে স্টেইন-মরকেলের লড়াইটাও তো জিবে জল এনে দেওয়ার মতো। আর কেভিন পিটারসেন? প্রথম তিন ম্যাচে ৩৯, ৩১ ও ৫৯ করে আউট হয়ে যাওয়ার আক্ষেপ কি আজই ঘুচবে?
‘দক্ষিণ আফ্রিকা বনাম দক্ষিণ আফ্রিকা’ আলোচনাটা এই পিটারসেনকে দিয়েই শুরু। জন্মভূমির বিপক্ষে খেলতে নামলেই যেন ‘দেখো, তুমি কী হারিয়েছ’ মনে করিয়ে দেওয়ার জেদ খেলা করে তাঁর রক্তে। ক্যারিয়ার-গড় যেখানে ৪১.৪০, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেটিই তাই ৭১.৫৫ হয়ে যায়। ৮৭ থেকে বেড়ে স্ট্রাইক রেট হয়ে যায় ১০১-এর বেশি। এই ম্যাচে পিটারসেনকে ঘিরে আরেকটি কৌতূহলের কারণ যোগ হয়েছে। হার্নিয়ায় ভুগছেন—এই খবরটা প্রকাশ্য হয়েছে। বিশ্বকাপের পর অস্ত্রোপচারের সিদ্ধান্তও। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে অনেকক্ষণ ফিল্ডিং করেননি। পিটারসেন সমস্যা নিয়েই নামছেন জানার পর গ্রায়েম স্মিথ কি আজ সেটি অনুমোদন করার লোক!
পিটারসেন এই ম্যাচের আকাশে অনেক তারার একটি। আগ্রহ আর কৌতূহল উৎপাদনে সবচেয়ে এগিয়ে থাকা তারাটির বয়স মাত্র দুই ম্যাচ। নাম ইমরান তাহির। প্রথম দুই ম্যাচে ৭ উইকেট নিয়েছেন। ক্রিকেট রোমান্টিকদের মন ছুঁয়ে যাওয়ার আসল কারণ উইকেট-টুইকেট নয়, ক্লাসিক্যাল লেগ স্পিনের প্রদর্শনী। আবদুল কাদির-মুশতাক আহমেদের উত্তরসূরি টিপিক্যাল এক পাকিস্তানি লেগ স্পিনার। পাকিস্তানি পরিচয় অবশ্য অতীত, এখন পুরোদস্তুর দক্ষিণ আফ্রিকান। বোলিং করার সময় যেমন উইকেট নেওয়া ছাড়া আর কিছু ভাবেন না, কথাবার্তাতেও তেমনই। সেই কবে বলে রেখেছেন, আন্তর্জাতিক ক্রিকেট খেললে সবাই যেন মনে রাখে এভাবেই খেলবেন। দক্ষিণ আফ্রিকা যখন তাঁর ব্যাপারে দ্বিধাদ্বন্দ্বে ভুগছে, সটান বলে দিলেন, দক্ষিণ আফ্রিকা বিশ্বমানের কোনো স্পিনার চাইলে তিনি হাত তুলে দাঁড়াতে তৈরি হয়ে আছেন।
স্টেইন-মরকেলের সঙ্গে ইমরান তাহির—ইংল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য পরীক্ষার প্রশ্নপত্রটা এর চেয়ে কঠিন আর হতে পারত না। গত কয়েক দিন ইংল্যান্ড দলের স্পিন কোচের সঙ্গে শুধু ইংলিশ স্পিনাররাই নয়, পিটারসেন-স্ট্রাউসরাও তাই অনেক সময় কাটালেন।
স্পিন কোচের নাম যে মুশতাক আহমেদ!

No comments

Powered by Blogger.