বাহরাইনে প্রধানমন্ত্রীর কার্যালয় অবরোধ বিক্ষোভকারীদের

বাহরাইনের রাজধানী মানামায় বিক্ষোভকারীরা গতকাল রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় অবরোধ করেন। শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটি প্রায় দুই শতাব্দী ধরে সুন্নিরা শাসন করে আসছে।
সম্প্রতি সাংবিধানিক সংস্কার, রাজবন্দীদের মুক্তি ও নাগরিক অধিকারের দাবিতে শিয়া মুসলমানদের নেতৃত্বে দেশটিতে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের আরেকটি অন্যতম দাবি হলো প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার পদত্যাগ। তাঁর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও বিরোধীদের দমন-পীড়নের অভিযোগ তুলেছেন শিয়া বিক্ষোভকারীরা। এই বিক্ষোভে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গুলিতে এ পর্যন্ত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন শত শত।
প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান গতকাল মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়ে নিজের কার্যালয়ে সাপ্তাহিক বৈঠক করছিলেন। এ সময় বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান ফটক অবরোধ করে সরকারবিরোধী স্লোগান দিতে থাকেন। বিক্ষোভকারীরা আল খলিফা পরিবারের শাসনের অবসান ও জনগণের ভোটে নির্বাচিত সরকারের দাবি জানান।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান দেশটির রাজা শেখ হামাদ বিন ইসা আল খলিফার চাচা। রাজা শেখ হামাদ বিন ইসা বিক্ষোভ দমনে ২০ হাজার সরকারি পদ সৃষ্টি ও বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার জন্য ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল খলিফাকে নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.