গরমে মাথাব্যথা ও সাইনাসে প্রদাহ

এ সময়ে অনেকের নাক বন্ধ, সর্দি, জ্বর জ্বর ভাব থাকে। এর সঙ্গে মাথাব্যথাও থাকতে পারে। নাক ও চোখের চারপাশে হাড়ের ভেতরে কিছু বায়ুকোষ থাকে, যাকে সাইনাস বলা হয়, তা এ সময়ে অ্যালার্জিজনিত কারণে প্রদাহ হলে এ সমস্যা হতে পারে।
কারণ : মাথাব্যথার তিনশর বেশি কারণ থাকলেও তিনটি কারণ প্রধান। একটি হচ্ছে মাইগ্রেন ও দুশ্চিন্তাজনিত মাথাব্যথা যা মস্তিষ্কজনিত, আরেকটি হচ্ছে চোখ সংক্রান্ত মাথাব্যথা এবং শেষেরটি হচ্ছে সাইনাসজনিত মাথাব্যথা।
সাইনাস থেকে মাথাব্যথা : এক্ষেত্রে সাইনাসে ভাইরাস সংক্রমণ হয়। নাকে অ্যালার্জি ও নাকের কাঠামোগত ত্রুটির কারণে যেমন- নাকের হাড় বাঁকা, নাকে পলিশ ও টিউমার থেকে মাথাব্যথা হতে পারে।
প্রতিরোধ : ধুলা, ধোঁয়া, ঠাণ্ডা থেকে দূরে থাকতে হবে। এ রোগীরা বাড়িতে কার্পেট ও মোটা পর্দা ব্যবহার করবেন না। চুলার ও ধূমপানের ধোঁয়া থেকেও দূরে থাকবেন। কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নাক বার বার পরিষ্কার করতে হবে বা ভাপ নিতে হবে। নাকের ভেতর কোনো কেমিক্যাল যেমন মেনথল, বেনজিন ব্যবহার না করা।
চিকিৎসা : নাকের টপিক্যাল স্টেরয়েড স্প্রে রোগী ভেদে দীর্ঘদিন ব্যবহার করা যায়। নাকের ডিকনজেস্টেন্ট ড্রপ স্বল্প সময়ের জন্য ব্যবহার করতে বলা হয়। নিদ্রাকারক নয় এমন এন্টিহিস্টামিন উপসর্গ নিরাময়ের জন্য দেয়া হয়। যদি চিকিৎসক মনে করেন ব্যাকটেরিয়া দিয়ে সংক্রমণ হয়েছে তবে এন্টি ব্যাকটেরিয়াল দেয়া হবে।
নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা
মোবাইল : ০১৭১৫০১৬৭২৭

No comments

Powered by Blogger.