ক্রিকেটাঙ্গনে থমথমে নীরবতা- দেশে নেই আজীবন নিষিদ্ধ বাদল

অনেক স্বপ্ন নিয়ে গড়া দল লিজেন্ডস অব রূপগঞ্জের টিকে থাকার খেলা দেখা গেল না লুৎফর রহমান বাদলকে। আগের রাতেই তিনি জেনে গিয়েছিলেন তাকে নিষিদ্ধের ফরমান। লাগাম ছাড়া কথার জের যে কতটা ভয়াবহ হতে পারে তা আগে আঁচ করতে পারেন নি ক্রিকেটে অন্তপ্রাণ এ সংগঠক। যখন বুঝতে পেরে বিবৃতি দিলেন তখন তা আর কাজে দেয় নি। ফলে ক্ষমতাসীনদের দাপটে তার ওপর নেমে আসে নিষেধাজ্ঞার খড়গ। বিসিবি সভাপতি ও কর্তাদের উদ্দেশে তার গালাগাল নিন্দনীয় ছিল, ছিল মাত্রা ছাড়া কিন্তু তার ওপর আরোপিত শাস্তিও কি মাত্রার বাইরে হলো না-এ বিতর্ক এখন ক্রীড়াঙ্গনে। যেখানে পাতানো ম্যাচ খেলার দায়ে কেউ আজীবন নিষিদ্ধ হন না সেখানে এ শাস্তি প্রশ্নবিদ্ধ। এছাড়া লুৎফরকে গালিগালাজ করে যারা মিছিল-মিটিং করলেন তারাই বা কেন শাস্তির উর্ধ্বে? পক্ষ বা প্রতিপক্ষ সংগঠকদের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারা এ সংগঠক আগে থেকেই অনেকের চক্ষুশূল। মোহমেডান, ভিক্টোরিয়া হয়ে শেষ পর্যন্ত গত আসরে নিজেই কিনে নেন একটি ক্লাব। দলকে শিরোপা জেতান প্রথম আসরেই। এবারও ওই দল গড়েন শিরোপা জেতার লক্ষ্যে। নাম পরিবর্তন করেন বিশ্বসেরা ক্রিকেটার শচীনকে উড়িয়ে এনে। তার রাতারাতি আলোচনায় উঠে আসা অনেকের কাছে তাকে ঈর্ষার পাত্রে পরিণত করে। ফলে তাকে ঘায়েল করার জন্য ওৎ পেতে ছিলেন অনেকেই। অপেক্ষায় ছিলেন তার ভুলের। রেগে গেলেন তো হেরে গেলেন-এই সত্যের উদাহরণ রেখে তাদের পাতা ফাঁদে পা দিলেন অনেকেরই প্রিয় এ সংগঠক। তিনি যাদের প্রিয়পাত্র, ক্ষমতার বাইরে থাকার ফলে তারাও এখন নীরব দর্শক। গতকাল ফতুল্লাহ স্টেডিয়ামে ছিল প্রিমিয়ার লীগে লিজেন্ডস অব রূপগঞ্জের অস্তিত্বের লড়াই।
সাকিব আল হাসানের নেতৃত্বে মুশফিকুর রহীমের প্রাইম দোলেশ্বরকে হারিয়ে সুপার লীগে খেলার আশা দলটি বাঁচিয়ে রেখেছে সুপার লীগে খেলার আশা। কিন্তু দলের জয়ের পরও ক্লাবটির দুই-একজন কর্মকর্তাকে দেখা গেলেও তারা ছিলেন ভারাক্রান্ত। লুৎফর রহমান ছাড়াও মাঠে আসেননি ৫ বছরে জন্য নিষিদ্ধ যুগ্ম সম্পাদক ও ম্যানেজার তারিকুল ইসলাম টিটু ও ৩ বছরের জন্য নিষিদ্ধ দলটির কর্মকর্তা সাব্বির রহমান রুবেলও। এই তিন জনের মুঠো ফোনও সারাদিনই বন্ধ ছিল। লুৎফর রহমান বাদলের কাওরান বাজারস্থ অফিস সূত্রে জানা যায় তিনি রয়েছেন দেশের বাইরে। আর এ বিষয়ে যেহেতু বিসিবি’র কাছ থেকে অনুষ্ঠানিক কোন চিঠি তারা পাননি তাই এখনই তিনি কোন মন্তব্য করতে রাজি নন। জানা গেছে, ফতুল্লা থানায় দায়ের করা মামলার জেরে গতকাল সকালে টিটুর বাসায় পুলিশ অভিযান চালিয়েছে। তবে সংবাদটির সত্যতা জানেন না বলে জানিয়েছেন মামলার বাদি ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার বাবুল মিয়া। এমনকি টিটুর সঙ্গেও এই ঘটনার সত্যতা জানতে যোগাযোগ করা সম্ভব হয়নি। এদিকে লুৎফর রহমান বাদল ও তার সহযোগীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে কথা বলতে চাইলে সংশ্লিষ্ট কেউই কোন মন্তব্য করতে রাজি হননি।
এর আগে বিসিবি’র সভাপতি ও পরিচালকদের সম্পর্কে বাদলের করা আপত্তিকর মন্তব্যের কারণে সিসিডিএম ও আম্পায়ার্স কমিটির সুপারিশে বিসিবি’র ডিসিপ্লিনারি কমিটি তাকে বিসিবি’র সংশ্লিষ্ট সব ধরনের ক্রিকেটীয় কর্মকান্ড থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করেন। এ সিদ্ধান্ত মঙ্গলবার দিবাগত মধ্যরাতে ইমেইলের মাধ্যমে প্রেরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ‘সিসিডিএম ও আম্পায়ার্স কমিটির সুপারিশক্রমে বিসিবি’র ডিসিপ্লিনারি কমিটি এক জরুরি সভার আয়োজন করে। লিজেন্ডস অব রূপগঞ্জের চেয়ারম্যান জনাব লুৎফর রহমান বাদল কর্তৃক সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রিকেট, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সহ নির্বাচিত পর্ষদ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড সম্পর্কে অশালীন, আপত্তিকর, শিষ্টাচার বর্হিভূত আচরণ এবং ক্রিকেটকে অবমাননা করে মিথ্যা ভিত্তিহীন বক্তব্যের উপর বিস্তারিত আলোচনা হয়। উল্লেখ্য যে, উক্ত মন্তব্য দেশ ও বিদেশে বাংলাদেশ ক্রিকেট এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাবমূর্তি চরমভাবে ক্ষতিগ্রস্থ করেছে।’ এ বিষয়ে সভায় তাকে বিসিবি’র অধিনস্ত সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়। সেই সঙ্গে উদ্ধত আচরণের জন্য দলটির ম্যানেজার তারিকুল ইসলাম টিটুকে ৫ বছরে জন্য  ও কর্মকর্তা সাব্বির আহমেদকে ৩ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।
গতকাল শেষ বিকলে দলের জয়ের পর মাঠে আসেন দলের সেক্রেটারি রিচার্ডস। তবে তিনি এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। এমনকি দলের ক্রিকেটারদেরও সংবাদ মাধ্যমের সঙ্গে কোন রকম কথা বলতে দেয়া হয়নি। লুৎফর রহমান বাদল এর আগে নানা ঘটনায় তার নিজ ক্লাব মোহামেডান থেকে বেরিয়ে ভিক্টোরিয়া ক্লাব কিনে নিয়েছিলেন। সে বছরই সাকিব আল হাসান ও তামিম ইকবালকে দলে টেনে তিনি দলকে চ্যাম্পিয়ন করেন। এরপর ভিক্টোরিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটলে তিনি গাজী ট্যাংক ক্লাব কিনে নিয়ে লীগে অংশ নেন। সেই দলেও ছিলেন সাকিব- তামিম। এবার তারই নাম বদলে লিজেন্ডস অব রূপগঞ্জ রাখেন নারায়ণগঞ্জে জন্ম নেয়া লুৎফর রহমান।

No comments

Powered by Blogger.