গ্রেপ্তার হওয়া জাবেদের বাড়ি চট্টগ্রামে by মহিউদ্দীন জুয়েল

ভারতের পশ্চিমবঙ্গে পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া বাংলাদেশী যুবক জাবেদ জাহাঙ্গীরকে নিয়ে চট্টগ্রামে চলছে জোর আলোচনা। অবৈধ অনুপ্রবেশের দায়ে তাকে গত বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে সেখানে। একই সঙ্গে বর্ধমান থানা এলাকায় বোমা বিস্ফোরণের ঘটনায় তার সম্পৃক্ততা রয়েছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ। বাংলাদেশে চট্টগ্রামের সাতকানিয়ার কেঁওচিয়া ইউনিয়নের চেয়ারম্যান পাড়ায় তার বাড়ি। পিতার নাম মোহাম্মদ ইলিয়াছ। এ বিষয়ে পরিবারের সদস্যরা বলছেন ভিন্ন কথা। তারা দাবি করেছেন, বাংলাদেশে রাজনৈতিকভাবে প্রতিহিংসার শিকার হয়ে বেশ কিছুদিন আগে আদালত থেকে জামিন পায় জাবেদ। এরপর এলাকায় থাকতে না পেরে সে ভারতে চলে যায়। গতকাল বিকালে সাতকানিয়া থানায় ফোন করা হলে তারা গ্রেপ্তারের বিষয়টি শুনেছেন বলে মানবজমিনকে জানান। কিন্তু পশ্চিমবঙ্গ থেকে তার ব্যাপারে খোঁজখবর করতে কোন ধরনের কাগজপত্র এখনও এসে পৌঁছেনি বলে বলে উল্লেখ করেন এক পুলিশ কর্মকর্তা।

গত বৃহস্পতিবার দুপুরে ভারতের পশ্চিমবঙ্গের বনগাঁ থানা পুলিশ বাংলাদেশের সীমান্তের কাছাকাছি জয়ন্তীপুর বাজার এলাকা থেকে সন্দেহজনকভাবে এক যুবককে গ্রেপ্তার করে। পরে ভারতীয় গণমাধ্যমগুলো প্রচার করে যে তার বাড়ি বাংলাদেশের চট্টগ্রামে। নাম জাবেদ জাহাঙ্গীর। গ্রেপ্তারের পর সেখানকার বনগাঁ থানা পুলিশ তার রিমান্ডের আবেদন জানায়। আদালত তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তার বিরুদ্ধে সম্প্রতি ঘটে যাওয়া বর্ধমানের বোমা বিস্ফোরণে সম্পৃক্ততার অভিযোগ রয়েছে কিনা তা খতিয়ে দেখার কথা জানায় পুলিশ। আজ জাবেদ জাহাঙ্গীরকে ফের সেখানকার আদালতে হাজির করার কথা রয়েছে। বাংলাদেশেও তার বিরুদ্ধে ৭টি মামলা রয়েছে বলে সাতকানিয়া থানা পুলিশ। এসব মামলার সব ক‘টি রাজনৈতিক বলে জানিয়েছে তারা।
জাবেদ জাহাঙ্গীরকে গ্রেপ্তারের বিষয়ে গতকাল কথা হয় তার পরিবারের সদস্যদের সঙ্গে। তারা জানান, সর্বশেষ সাতকানিয়ায় যুবলীগ নেতা আবদুল জব্বার হত্যাসহ ৭টি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। পরে চলতি বছরের গত ১০ই জুলাই সে হাইকোর্ট থেকে জামিন পায়। জামিনের পর থেকে এলাকায় তার অবস্থান করা নিয়ে প্রতিপক্ষের লোকজনের সঙ্গে বিরোধ তুঙ্গে ওঠে। এরপর সে দালালদের মাধ্যমে বেনাপোল দিয়ে ভারতে চলে যায়।
জাবেদ জাহাঙ্গীরের মা রাশেদা বেগম বলেন, আমার ছেলে নির্দোষ। সে কিছুতেই সেখানকার বোমা হামলার ঘটনার সঙ্গে জড়িত হতে পারে না। এদেশে তাকে থাকতে দেয়নি রাজনীতির লোকরা। তাই সে কিছুদিন পালিয়ে বাঁচতে চেয়েছিল।
ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াছড়ায় বোমা বিস্ফোরণ ঘটে গত ২রা অক্টোবর। সেখানকার খাগড়াগড়ের দোতলা ভবনে জঙ্গিদের বোমা বিস্ফোরণে দুই বাংলাদেশীর মৃত্যু হয়। এতে নড়েচড়ে বসে পশ্চিমবঙ্গ সরকার। পরে গ্রেপ্তার হওয়া জাবেদ জাহাঙ্গীরকে জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের জেএমবি সদস্য বলে সন্দেহ করে। সাতকানিয়ার স্থানীয় লোকজন জানান, গত দু’মাস ধরে জাবেদকে এলাকায় দেখা যায়নি। সবাই জানে সে মধ্যপ্রাচ্যে চলে গেছে।

No comments

Powered by Blogger.