বিয়ের বয়স না কমানোর আহ্বান এইচআরডব্লিউ’র

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) মেয়েদের আইনসিদ্ধ বিয়ের ন্যূনতম বয়স না কমানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। আর তা করা হলে সেটা হবে বাল্যবিয়ের হার কমিয়ে আনার অঙ্গীকারের সাথে সাংঘর্ষিক।
বাংলাদেশ সরকার বিয়ের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করার কথা বিবেচনা করছে বলে মিডিয়ায় খবর প্রকাশের প্রেক্ষাপটে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থাটি এ আহ্বান জানালো।
এইচআরডব্লিউর নারী অধিকারবিষয়ক পরিচালক লিজেল গেনহলজ সোমবার এক বিবৃতিতে বলেন, ‘বাংলাদেশে মেয়েদের বিয়ের বয়সের আইনসিদ্ধ সীমা কমিয়ে ১৬ বছর করা হলে তা হবে ভুল দিকে একটি ভয়ঙ্কর পদক্ষেপ।’
এইচআরডব্লিউর বিবৃতিতে ছেলে-মেয়ে সবার ক্ষেত্রেই বিয়ের বয়স ১৮ করার আহ্বান জানিয়ে শিশুদের কল্যাণের বিষয়টি সরকারের সিদ্ধান্তের প্রধান বিবেচ্য হওয়া উচিৎ বলে মত দেয়া হয়েছে। 
তিনি বলেন, বাংলাদেশের উচিত হবে যেসব দেশ বাল্যবিবাহ বন্ধ করতে সফল হয়েছে, তাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করা।
বর্তমান আইনে বাংলাদেশে মেয়েরা বিয়ের যোগ্য হয় ১৮ বছর বয়সে, জাতিসঙ্ঘের শিশু অধিকার সনদ অনুযায়ী ওই বয়সেই শৈশব শেষ হয়।
জাতিসঙ্ঘ শিশু সংস্থা ইউনিসেফের মতে, বাল্যবিবাহের দিক থেকে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে। নাইজার রয়েছে শীর্ষে। বাংলাদেশে ২০ থেকে ৪৯ বছর বয়সী প্রায় ৭৪ ভাগ নারী বিবাহিত বা ১৮ বছরের আগেই বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে যান।

No comments

Powered by Blogger.