কারাগারে আবদুর রহমান বদি

সম্পদের তথ্য গোপনের মামলায় আত্মসমর্পণের পর কক্সবাজারের (কক্সবাজার-৪, উখিয়া-টেকনাফ) এমপি আবদুর রহমান বদিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল সকালে তিনি ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। শুনানি শেষে মহানগর হাকিম মারুফ হোসেন জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গত ২১শে আগস্ট রাজধানীর রমনা থানায় এমপি বদির বিরুদ্ধে দুদকের উপপরিচালক খায়রুল হুদা মামলা করেন। মামলার অভিযোগে বলা হয়, ২০০৮ ও ২০১৩ সালে নির্বাচন কমিশনে দাখিল করা বদির সম্পদের বিবরণে মিথ্যা তথ্য দিয়েছিলেন। এছাড়া জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগও আনা হয়েছে মামলায়। দুদকের মামলায় বদির বিরুদ্ধে সম্পদের হিসাব বিবরণীতে ১০ কোটি ৮৬ লাখ ৮১ হাজার ৬৬৯ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। দুদকের মামলার পর গত ১১ই সেপ্টেম্বর হাইকোর্ট থেকে চার সপ্তাহের জামিন নেন বদি। ওই জামিনের মেয়াদ শেষে গতকাল নতুন করে জামিন চাইতে মুখ্য মহানগর হাকিমের আদালতে আত্মসমর্পণ করেন তিনি।
সূত্র জানায়, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা বদির পক্ষে শুনানিতে অংশ নেন তার আইনজীবী মাহফুজুর রহমান লিখন। দুদকের পক্ষে ছিলেন কবির হোসাইন। বদির আইনজীবীরা জামিন চেয়ে শুনানিতে বলেন, সংসদ সদস্য নিচু জমি কিনে ভরাট করার পর জমির মূল্য বেড়ে গেছে, তিনি দুর্নীতি করেননি। তবে দুর্নীতি দমন কমিশনের আইনজীবী জামিনের বিরোধিতা করে বলেন, জামিন দিলে তদন্ত বাধাগ্রস্ত হবে। সরকারদলীয় এই এমপি তদন্তকে প্রভাবিত করার চেষ্টা করবেন। আদালত শুনানি শেষে জামিনের আবেদন নাকচ করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।
এমপি বদির পক্ষে মিছিল
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: উখিয়া-টেকনাফের সংসদ সদস্য আবদুর রহমান বদিকে দুদকের দায়ের করা মামলায় ?কারাগারে প্রেরণের প্রতিবাদে মুহূর্তে উখিয়া-টেকনাফের বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ, অবরোধ, দোকানপাট বন্ধ ও মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠেছে টেকনাফ। মিছিলে যোগ দিয়েছে মহিলা সমর্থকরাও। খণ্ড খণ্ড মিছিল ও স্লোগানে উত্তাল হয়ে উঠেছে টেকনাফের রাজপথ। মামলা থেকে অব্যাহতি ও মুক্তির দাবিতে উপজেলার ??থায়ংখালী, পালংখালী, টেকনাফ পৌরসভা, টেকনাফ সদর, সাবরাং, হ্নীলা, বাহারছড়াসহ ?বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিলসহ সড়ক অবরোধ করেছে সমর্থকরা। দূরপাল্লাসহ সকল অভ্যন্তরীণ সড়কে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।? এমপি বদির সমর্থক ও ভক্তরা রাস্তায় নেমে ??দুদকের দায়ের করা মামলায় এমপি বদিকে কারাগারে পাঠানোর তীব্র ?নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করছেন।? এদিকে দুপুর ২টার দিকে উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে টেকনাফ উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি বিরাট মিছিল পৌরসভার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফের কার্যালয়ে মিলিত হয়। এসময় টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. শফিক মিয়া, জহির আহমদ এম এ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলম বাহাদুর, উপজেলা যুবলীগের সভাপতি একরামুল হক কাউন্সিলর, সাধারণ সম্পাদক নুর হোসেন, উপজেলা কৃষক লীগ সভাপতি আবুল হোসেন রাজুসহ বিভিন্ন অংগসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উখিয়ায় সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, উখিয়া থেকে: জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় সংসদ সদস্য আবদুর রহমান বদিকে জামিন না দিয়ে জেলহাজতে পাঠানোর প্রতিবাদে উখিয়া উপজেলা স্টেশন চত্বর ও কোটবাজার ও মরিচ্যা স্টেশনে বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে অবরোধ সৃষ্টি করেছে তার সমর্থকরা। ফলে কক্সবাজার-টেকনাফ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। আতঙ্কে দোকান পাঠও বন্ধ রয়েছে।
একাধিক সূত্র জানায়, এমপি আবদুর রহমান বদিকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদে গতকাল দুপুর ১২টায় রাজাপালং ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির চৌধুরীর নেতৃত্বে উখিয়া স্টেশন চত্বরে সমর্থকরা সড়ক অবরোধ সৃষ্টি করে মিছিল-মিটিং করছে। অবরোধের কারণে মুহূর্তের মধ্যে স্টেশনের দোকানপাট বন্ধ হয়ে গেছে। এলাকায় উত্তেজনা চলছে। উখিয়ার জনবহুল কোটবাজার ও মরিচ্যা স্টেশনে ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আদিল উদ্দিন চৌধুরীর নেতৃত্বে অবরোধ, মিছিল, মিটিংও চলছে। উখিয়া উপজেলার প্রবেশ দ্বার মরিচ্যা বাজার স্টেশনে স্থানীয় আওয়ামী লীগ নেতা আমিন মেম্বারের নেতৃত্বে নেতাকর্মীরা অবরোধ সৃষ্টি করেছে। ফলে পুরো উপজেলায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

No comments

Powered by Blogger.