আন্তর্জাতিক সমবায় দিবসমিল্ক ভিটা : দুগ্ধশিল্প বিকাশের অগ্রদূত by মোহাম্মাদ মুনীর চৌধুরী

আজ ৬ জুলাই, আন্তর্জাতিক সমবায় দিবস। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী প্রতিবছর জুলাই মাসের 'প্রথম শনিবার' এ দিবস উদ্‌যাপিত হয় সাড়ম্বরে বিশ্বব্যাপী।
৪০ বছর ধরে বাংলাদেশের ঘরে ঘরে সুপরিচিত ও সমাদৃত 'মিল্ক ভিটা'।
মানুষের পুষ্টি ও খাদ্য নিরাপত্তায়, দারিদ্র্য বিমোচনে এবং দেশে সমবায় বিপ্লবের মাধ্যমে প্রান্তিক চাষিদের উদ্বুদ্ধ করে তাঁদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে মিল্ক ভিটার অবদান অনন্য। একদিকে রোগীর পথ্য ও শিশুখাদ্য সরবরাহের নিশ্চয়তা, অন্যদিকে দরিদ্র ও প্রান্তিক কৃষকদের জীবিকার ব্যবস্থা করেছে মিল্ক ভিটা। ১৯৭৩ সালে তদানীন্তন পাবনার (বর্তমান সিরাজগঞ্জ জেলা) শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ীতে দুগ্ধশিল্প প্রতিষ্ঠার মাধ্যমে এ সেক্টরে সমবায় আন্দোলনের সূত্রপাত। একই সঙ্গে ফরিদপুরের টেকেরহাটে, মানিকগঞ্জের ত্বরাঘাটে, টাঙ্গাইলের দেওলায় এবং ঢাকার মিরপুরে দুগ্ধ কারখানা স্থাপনের মাধ্যমে মিল্ক ভিটার আত্মপ্রকাশ ঘটে। সে সময় দৈনিক দুগ্ধ উৎপাদন ছিল মাত্র সাত হাজার লিটার। আর বর্তমানে তা দাঁড়িয়েছে দৈনিক আড়াই লাখ লিটারে। ক্ষুদ্র পরিসর থেকে যাত্রা শুরু করে সময়ের বিবর্তনে মিল্ক ভিটা আজ বাংলাদেশের বৃহত্তম দুগ্ধ উৎপাদনকারী সমবায় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। মিল্ক ভিটা কোনো ব্যবসায়ী-উদ্যোক্তা বা একক ব্যক্তির প্রতিষ্ঠান নয়। নিঃসন্দেহে এটি সমবায়ীদের প্রতিষ্ঠান, যার আওতায় তৃণমূল পর্যায়ে ছড়িয়ে-ছিটিয়ে আছে হাজার হাজার কৃষক সমবায়ী। তারাই মিল্ক ভিটার প্রাণ। রাত-দিন তাদের পরম আদরে ও স্নেহে-যত্নে লালিত-পালিত হচ্ছে হাজার হাজার গাভি। এসব গাভি থেকে দুধ সংগ্রহ করে সুদীর্ঘ গ্রামীণ পথ পেরিয়ে বা উত্তাল নদীপথ পাড়ি দিয়ে ট্রাক্টর, নৌকা, ট্রলার বা ট্রলিযোগে সমিতির মাধ্যমে মিল্ক ভিটার ফ্যাক্টরি বা সংগ্রহকেন্দ্রে এনে জমা ও বিক্রি করেন সমবায়ীরা। দুধ সংগ্রহের পর মিল্ক ভিটা এসব গরিব কৃষকের কাছে ন্যায্য মূল্য প্রদান নিশ্চিত করে। পরবর্তী ধাপে সে দুধ নিয়ে যাওয়া হয় ঢাকার মিরপুরে প্রধান পাস্তুরিতকরণ কারখানায়। রাত-দিন দুধ প্রক্রিয়াজাতকরণের এ বিশাল কর্মযজ্ঞে জড়িত রয়েছেন শত শত শ্রমিক-কর্মচারী। মিল্ক ভিটার দুগ্ধ পরিবাহী যানবাহনচালকরা চরম ঝুঁকি নিয়ে রাত-দিন দায়িত্ব পালন করে দুধ সরবরাহের নেটওয়ার্ক অবিচ্ছিন্ন রেখেছেন। তরল দুধ বিতরণে যেসব যানবাহন ব্যবহৃত হয়, তার বেশির ভাগই তাপমাত্রা নিয়ন্ত্রিত যানবাহন। এসব যানবাহন খুবই মূল্যবান, অন্যথায় তরল দুধ উচ্চ তাপমাত্রায় নষ্ট হয়ে যায়। হরতাল, পরিবহন ধর্মঘটসহ সহিংসতার মধ্যেও চরম ঝুঁকির মধ্যে চলে মিল্ক ভিটার এসব যানবাহন।
মিল্ক ভিটার সঙ্গে সমবায়ীদের অনেক চাওয়া-পাওয়া, আবেগ-অনুভূতি ও দুঃখ-বেদনা জড়িত। বাংলাদেশে তরল দুধের প্রচুর ঘাটতি রয়েছে। বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয়ে গুঁড়ো দুধ আমদানি করতে হয় বিদেশ থেকে। কিন্তু মানুষকে উপলব্ধি করতে হবে, গরুর দুধে নিহিত আছে শিশু, রোগী, বৃদ্ধসহ সাধারণ মানুষের প্রাণশক্তি এবং জীবনধারণের মূল উপকরণ। ফরমালিন ও ভেজালের ভয়ে মানুষ যেখানে ফলমূল খাওয়া ছেড়ে দিয়েছে বা কমিয়ে দিয়েছে, সেখানে বিশুদ্ধ দুধই নিরাপদ খাদ্যের একমাত্র অবলম্বন। দুধে শিশুদের দৈহিক ও মানসিক বিকাশ, স্বাস্থ্য সুরক্ষা এবং রোগ প্রতিরোধ নিশ্চিত হয়। প্রাপ্তবয়স্কদের শরীরের ক্ষয়পূরণ, দৈহিক শক্তি অর্জন এবং জীবনধারণের জন্য একান্ত অপরিহার্য গরুর বিশুদ্ধ দুধ। বিশুদ্ধ এ দুধ সরবরাহের অনন্য প্রতিষ্ঠান মিল্ক ভিটার ওপর মানুষের ব্যাপক আস্থা রয়েছে।
গত কয়েক মাসে চট্টগ্রামের পটিয়া, চাঁদপুরের মতলব, টাঙ্গাইলের ধনবাড়ী, জামালপুরের মাদারগঞ্জ এবং গাজীপুরের শ্রীপুরে পাঁচটি দুগ্ধ শীতলীকরণ কারখানা স্থাপন করেছে মিল্ক ভিটা। এভাবেই দুগ্ধশিল্পভিত্তিক সমবায় আন্দোলনকে সারা দেশে ছড়িয়ে দিচ্ছে মিল্ক ভিটা। মিল্ক ভিটার সমবায় কার্যক্রমে সুবিধাভোগীর সংখ্যা এখন ১৩ লাখ। বাংলাদেশের ২৪ জেলা এবং ১৩২ উপজেলায় মিল্ক ভিটার কার্যক্রম চলছে। বর্তমানে মিল্ক ভিটার স্থাবর সম্পত্তির পরিমাণ ১০০ একর, যার আনুমানিক মূল্য দুই হাজার ৫০০ কোটি টাকা। মিল্ক ভিটার দুগ্ধ শীতলীকরণকেন্দ্রের সংখ্যা ৩২টি এবং দুগ্ধপণ্য উৎপাদনকারী কারখানার সংখ্যা পাঁচটি। ১৯৯০ সাল থেকে এযাবৎ মিল্ক ভিটা ১০০ কোটি ৪২ লাখ লিটার কাঁচা তরল দুধ সমবায়ীদের কাছ থেকে সংগ্রহ করে মূল্য বাবদ তাঁদের হাতে তুলে দিয়েছে দুই হাজার ২৫২ কোটি ৪২ লাখ টাকা। একই সঙ্গে সম্পূরক দুগ্ধ মূল্য তথা প্রণোদনা হিসেবে আরো দিয়েছে ৭৪ কোটি ৫২ লাখ টাকা। এ ছাড়া মিল্ক ভিটার নিজস্ব খামারের অতি উন্নত জাতের প্রজনন-ক্ষমতাসম্পন্ন শক্তিশালী ষাঁড়ের সিমেন দিয়ে কৃত্রিম প্রজনন ঘটিয়ে সারা দেশে উন্নতমানের গাভি উৎপাদনে অবদান রাখছে। এভাবে দেশে দুগ্ধ উৎপাদন ১০ গুণ বৃদ্ধি করা সম্ভব হয়েছে মিল্ক ভিটার প্রচেষ্টায়।
এ বিশাল সাফল্য এসেছে মিল্ক ভিটার সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক এবং মিল্ক ভিটার ব্যবস্থাপনা কমিটির নিরলস প্রয়াস, দূরদৃষ্টিসম্পন্ন পরিকল্পনা এবং সমবায়ীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে। এরই সমান্তরালে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সমবায় অধিদপ্তরের সঠিক দিকনির্দেশনা মিল্ক ভিটাকে তার সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে। মিল্ক ভিটার সামনে এগিয়ে যাওয়ার অনেক স্বপ্ন, অনেক প্রত্যাশা। কিন্তু আছে পর্বতপ্রমাণ প্রতিকূলতা। সে প্রতিকূলতা ডিঙিয়ে সবাইকে সমবায়ের চেতনা এবং সততা ও সেবার মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে- এ প্রত্যাশা আজ বিশ্ব সমবায় দিবসে।
লেখক : ব্যবস্থাপনা পরিচালক (সিইও), মিল্ক ভিটা
mmunirc@gmail.com

No comments

Powered by Blogger.