'চীন-পাকিস্তান সম্পর্ক মধুর চেয়েও মিষ্টি'

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ চীন ও পাকিস্তানের দ্বিপক্ষীয় সম্পর্ককে 'মধুর চেয়েও মিষ্টি' অভিহিত করেছেন। গতকাল শুক্রবার চীনের প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াংয়ের সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।
পাঁচ দিনের সফরে গত বুধবার থেকে চীনে রয়েছেন নওয়াজ।
গতকাল চীনের গ্রেট হলে বক্তব্য দেওয়ার সময় নওয়াজ শরিফ বলেন, 'আমাদের দুই দেশের সম্পর্ক হিমালয়ের চেয়েও উঁচু, গভীরতম সমুদ্রের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি।' 'চীনের মানুষের প্রতি এই আন্তরিকতা ও ভালোবাসা প্রকাশের জন্য' এ সময় নওয়াজকে ধন্যবাদ জানান চীনের প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াং। এর আগে গত বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন নওয়াজ। এ সময় পাকিস্তানের প্রবৃদ্ধির ধীরগতি, মুদ্রাস্ফীতি ও বিদ্যুৎ সংকট বিষয়ে চিনপিংকে অবহিত করেন তিনি।
গত মাসে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর নওয়াজ শরিফের এটাই প্রথম বিদেশ সফর। পাঁচ দিনের এ সফরে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থনৈতিক করিডর নির্মাণের অংশ হিসেবে ইতিমধ্যে কারাকোরাম হাইওয়েতে কাজ শুরু করেছে বেইজিং। গত বছর দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল এক হাজার ২০০ কোটি ডলার। আগামী দুই-তিন বছরের মধ্যে এর পরিমাণ দেড় হাজার কোটি ডলার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.