বসে নেই ব্যবসায়ীরাও

জোহানেসবার্গের হাইদে পার্ক মার্কেটের বইয়ের দোকান 'এক্সক্লুসিভ বুকস'। দোকানের তাকে থরে থরে সাজানো বই। বেশির ভাগই ম্যান্ডেলাকে নিয়ে। ম্যান্ডেলার আত্মজীবনী, সাক্ষাৎকার, ভাষণ থেকে শুরু করে এমন কোনো বই নেই যে পাওয়া যাচ্ছে না।
বিক্রেতা আমান্দা কোয়েতজি জানান, বিক্রি-বাট্টা বেশ ভালোই। ম্যান্ডেলার আত্মজীবনী 'লং ওয়াক টু ফ্রিডম'-এর চাহিদা সবচেয়ে বেশি। শুধু বই নয়, তাঁর ছবিসংবলিত টি-শার্ট, গেঞ্জি, মগ, স্যুভেনির_সব কিছুর চাহিদাই এখন তুঙ্গে। হাসপাতালে ভর্তির পর থেকেই ম্যান্ডেলাকে ঘিরে চলছে জমজমাট ব্যবসা। ব্যবসায়ীরা এমন সুযোগ লুফে নিতেও ভুল করছেন না।
লং ওয়াক টু ফ্রিডম বইটির দাম পড়ছে ৪০৯ র‌্যান্ড (৪১ ডলার)। দাম বেশি বলে পড়ে থাকছে না, দেদার বিক্রি হচ্ছে। বইটি হাতে নিয়ে আমান্দা বলেন, 'আগে বইটি না পড়ায় আমি খানিকটা লজ্জাই পাচ্ছিলাম। সম্ভবত তিনিই বিশ্বের শ্রেষ্ঠ নেতা। আমরা যা ধারণাও করতে পারিনি। রক্তপাতের হাত থেকে তিনিই দক্ষিণ আফ্রিকাকে বাঁচিয়েছেন।' নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় গত ৮ জুন ম্যান্ডেলাকে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ভর্তি করা হয়। এখনো তিনি হাসপাতালেই আছেন। আরেক বই বিক্রেতা লুছি এনগোমেন বলেন, 'গত সপ্তাহ থেকে ম্যান্ডেলার আত্মজীবনী দ্বিগুণের চেয়েও বেশি বিক্রি হচ্ছে।'
জোহানেসবার্গে স্ট্যান্ডটন সিটি সেন্টারে পর্যটকদের আনাগোনা বেশিই। তাই এখানে বই, স্যুভেনির, ম্যান্ডেলার ছবিওয়ালা টি-শার্ট ব্যাপক বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। ম্যান্ডেলার জন্মদিনের আগে প্রতিবছরই তাঁর ছবিওয়ালা অনেক টি-শার্ট আনেন ব্যবসায়ীরা। এবারও এনেছেন। কোনো কোনো শার্টে '৪৬৬৬৪' লেখা লোগো থাকে। রোবেন কারাগারে আটক থাকার সময় এটি ছিল ম্যান্ডেলার কয়েদি নম্বর। বর্তমানে নম্বরটি এইচআইভি-এইডস বিষয়ে সচেতনতা বাড়াতে ব্যবহার করা হয়। ব্যবসায়ীরা জানান, এবার এসব টি-শার্টের চাহিদা অনেক বেশি। ম্যান্ডেলা রংচঙে বর্ণিল যে শার্ট পরতেন তা 'মাদিবা শার্ট' নামে পরিচিত। এর একটির দাম ৭০০ র‌্যান্ড। দেশে ও দেশের বাইরেও এসব শার্টের চাহিদা ব্যাপক বলে জানান ব্যবসায়ীরা। এমনই একটি শার্ট পরে মার্কেটের পাশেই দাঁড়িয়ে ছিলেন জন বাথেলজি। তিনি বলেন, 'তিনি (ম্যান্ডেলা) আমার নেতা। তিনি জাতির পিতা।'
ম্যান্ডেলার মুখের ছবিসংবলিত প্রিন্টের কাপড়ের প্রতি গজ আগে বিক্রি হতো ১০০ র‌্যান্ড। সম্প্রতি চাহিদা বাড়ায় অধিক লাভের আশায় ব্যবসায়ীরা এর দাম দ্বিগুণ করেছেন। দাম বাড়লেও বিক্রি কম হচ্ছে না। উন্নয়নমূলক কর্মকাণ্ড চালাতে তহবিল সংগ্রহের জন্য ম্যান্ডেলা ফাউন্ডেশন 'ম্যান্ডেলা ব্র্যান্ডের' কাপড় বিক্রি করে। তবে ম্যান্ডেলার ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন বাণিজ্য না করতে বলছে ম্যান্ডেলা ফাউন্ডেশন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.