দারিদ্র্য বিমোচনে সমবায় by কাজী কোহিনূর বেগম তিথি

দারিদ্র্য বিমোচনে সমবায় সমিতির ভূমিকা অনস্বীকার্য। সে জন্য বাংলাদেশের প্রতিটি এলাকায় পুরুষদের পাশাপাশি নারীদেরও সমবায় সমিতি গঠন দরকার। প্রতি বছর জুলাই মাসের প্রথম শনিবার পালিত হয় আন্তর্জাতিক সমবায় দিবস।
সমবায় হচ্ছে সম্মিলিত কর্মপ্রচেষ্টা। অর্থাৎ সবাই মিলেমিশে কাজ করা। সমবায়ের মূলকথা হচ্ছে_ মিলন, ঐক্য, সহযোগিতা, সমঝোতা ও সহমর্মিতা। সমবায় সমিতি হচ্ছে গণতান্ত্রিকভাবে পরিচালিত একটি অর্থনৈতিক প্রতিষ্ঠান, যার মাধ্যমে এর সদস্যরা তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটিয়ে থাকে। অর্থাৎ সমবায় সমিতি একটি সাধারণ প্রতিষ্ঠান নয়। সমবায় সমিতি এমন একটি জনকল্যাণ ও উন্নয়নমূলক আর্থ-সামাজিক প্রতিষ্ঠান, যার মধ্যে গণতন্ত্র, অর্থনীতি, সম্মিলিত প্রচেষ্টা আছে এবং সদস্যদের সামাজিক উন্নয়নের বিষয় আছে।
সমবায় সমিতির মুখ্য উদ্দেশ্য হচ্ছে সম্মিলিতভাবে সংগঠনের আওতায় সদস্যদের সমবায়ের সাতটি মৌলিক চেতনায় (সঞ্চয়শীলতা, সততা, সাম্য, সংহতি, সহমর্মিতা, সহযোগিতা ও সহ-অবস্থান) আবদ্ধ করে জীবনযাত্রার মানোন্নয়নসহ তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো।
আমি যখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগে অধ্যয়নরত ছিলাম, শেষ বর্ষে এসে 'সমবায় সমিতি'র ওপর একটি গবেষণাপত্র তৈরি করতে হয়েছিল। তখন দেখেছি, এক বছরের সঞ্চিত অর্থ দিয়ে কর্মকর্তা-কর্মচারী সবাই একটা করে সেলাই মেশিন কিনেছেন। অন্য বছরে দেখেছি, বার্ষিক লভ্যাংশ দিয়ে সবাই একই জাতীয় ফার্নিচার কিনেছেন। এভাবে তারা হাউজিং প্রকল্পের দিকে অগ্রসর হয়েছিলেন।
আমরা যদি প্রতিটি এলাকায় সমবেত হয়ে সমবায় সমিতি গঠন করি, তাহলে দেশ একদিন অর্থনৈতিক দিক দিয়ে সংকটমুক্ত হবে বলে আমি আশা করি।

No comments

Powered by Blogger.