'জীবনটা যাপন করে ফেলেছি'

১৫ বছর আগের কোনো একদিন। ক্যান্সারে আক্রান্ত এক কিশোরকে হাসপাতালে দেখতে যান প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা। তখন তাঁর বয়স ৮০। কিশোরটির মনে সাহস জোগাতে কিংবদন্তি নেতা বলেছিলেন, 'আশাবাদী হও, মনে সাহস রাখো।'
নিজের বয়সের উদাহরণটি তুলে ধরে ওই দিন বলেছিলেন, 'আমার জীবনটা আমি পার করে ফেলেছি। এ কারণেই আমি ভীষণ আশাবাদী। মনোবল বড় দৃঢ়।' ম্যান্ডেলার হাসপাতাল পরিদর্শনের ওই দিনের ঘটনাটির ভিডিওচিত্র গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টেলিভিশিন চ্যানেল সিবিএস নিউজে প্রচার করা হয়।
কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে অচেতন ম্যান্ডেলার এই ভিডিওচিত্রে প্রমাণ মেলে কত বড় মনের জোরের মানুষ তিনি।
ব্রেইন ক্যান্স্যারে আক্রান্ত ১৫ বছরের ওই কিশোরের নামও ছিল নেলসন। হাসপাতালে ম্যান্ডেলা তাঁকে অভয় দিয়ে বলেন, 'বাস্তবতা হচ্ছে, আমি জীবনসায়াহ্নে চলে এসেছি। আমি আমার জীবনটা যাপন করে ফেলেছি। এ কারণেই আমি আশাবাদী ও আমার মনোবল দৃঢ়।' তিনি আরো বলেন, 'তুমি আশাবাদী না হলে তোমার মনোবলও দৃঢ় হবে না। সে ক্ষেত্রে ওষুধ খুব বেশি কার্যকর প্রভাব ফেলবে না।' ওই ঘটনার তিন মাস পর নেলসন মারা যায়।
দৃঢ় মনোবলের কারণেই এখনো বেঁচে আছেন কিংবদন্তি নেতা ম্যান্ডেলা। গত ২৭ দিন ধরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁর অবস্থা সংকটজনক হলেও স্থিতিশীল। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.