রিটার্নিং অফিসারের অভিযোগ-ফলাফল ঘোষণা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

বেসরকারি ও সরকারি ফলাফল ঘোষণা নিয়ে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র পদপ্রার্থী আবদুল মান্নানের অভিযোগ প্রসঙ্গে রিটার্নিং অফিসার মতিয়ার রহমান গতকাল শুক্রবার বিকেলে একটি সংবাদ সম্মেলন করেন।
তাতে লিখিত বক্তব্যে তিনি জানান, সরকারি ও বেসরকারি ফলাফল নিয়ে মেয়র পদপ্রার্থী আবদুল মান্নান বিভ্রান্তিকর বক্তব্য দিচ্ছেন, যা অসত্য ও ভিত্তিহীন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে এ ধরনের বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ করেন তিনি।
এর আগে বিকেল সোয়া ৩টার দিকে টঙ্গী থানা বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এম এ মান্নান নির্বাচনের ফল ঘোষণার পদ্ধতি নিয়ে অভিযোগ করেন। এর জবাবে রিটার্নিং অফিসার বলেন, 'উনি এ ধরনের প্রেস কনফারেন্স করতে পারেন না। প্রকারান্তরে এতে নির্বাচনী প্রচারণা হয়, যেটি বৈধ নয়। তাই এটা করার কোনো সুযোগ নেই।' মান্নানের বিরুদ্ধে আচরণবিধি লংঘনের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'এটি আমাদের নোটিশে এলে পরীক্ষা করে ব্যবস্থা নেব।' এ ধরনের কর্মকাণ্ড নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলেও মন্তব্য করেন মতিয়ার রহমান।
নির্বাচনে ভোট দেওয়ার পর তিনটি পর্যায়ে ফলাফল ঘোষণা করা হয় উল্লেখ করে সংবাদ সম্মেলনে রিটার্নিং অফিসার বলেন, প্র্রথমটি হচ্ছে সিটি নির্বাচন বিধিমালা অনুযায়ী ভোট কেন্দ্রে প্রিসাইডিং অফিসার ভোটগ্রহণের পর সব প্রার্থী ও পোলিং এজেন্টদের সামনেই ভোট গণনা এবং ফল ঘোষণা করেন। ওই সময় সব প্রার্থী ও পোলিং এজেন্টকে একটি করে ফলাফলের কপি সরবরাহ করেন এবং ফলাফলের কপি ওই কেন্দ্রে টানিয়ে রাখেন। দ্বিতীয় পর্যায়ে সব প্রিসাইডিং অফিসার ফলাফলের একটি কপি রিটার্নিং অফিসারের কাছে জমা দেন। সেই ফলাফল রিটার্নিং অফিসার মাইকে জানিয়ে দেন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করেন। সঙ্গে সঙ্গে কম্পিউটারে এন্ট্রি করে ইন্টারনেটের মাধ্যমে নির্বাচন কমিশনে পাঠিয়ে দেওয়া হয়, যা ওয়েবসাইটেও দেখা যায়। সব কেন্দ্রের ফল পাওয়ার পর তার ভিত্তিতে যিনি সর্বোচ্চ ভোট পান তাঁকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়। সর্বশেষ সব ফলাফল একসঙ্গে করে নির্বাচন কমিশনে পাঠানো হয়। বেসরকারি ফলাফল যা ঘোষণা করা হয়েছিল, তা মিলিয়ে দেখেন এবং প্রার্থী ও নির্বাচনী এজেন্ট ওই ফলাফল শিটে স্বাক্ষর করেন এবং বিধি অনুযায়ী প্রার্থীকে নোটিশের মাধ্যমে সময় ও তারিখ জানিয়ে দেন। গত ১৫ জুন দেশের চারটি সিটি করপোরেশনে অনুষ্ঠিত নির্বাচনের ফলও একইভাবে ঘোষণা করা হয়েছিল।

No comments

Powered by Blogger.