ঢাকায় কি আরও কঠিন চ্যালেঞ্জ টাইগারদের?- আজ শুরম্ন দ্বিতীয় টেস্ট by আরিফুর রহমান বাবু

 আগের দিন বিসিবি সভাপতির সঙ্গে মতের অমিল হবার কারণেই হোক, কিংবা টিম ম্যানেজমেন্টের ইচ্ছেতেই হোক_ শাকিব আল হাসান কথা বলেননি। শনিবার সকালে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম লাগোয়া ইনডোর প্র্যাকটিস কমপেস্নক্সে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক কথাবার্তা বলেছেন টাইগার ক্যাপ্টেন। তবে অফিসিয়াল প্রেস ব্রিফিংয়ে অংশ নিয়েছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল।
আর ভারতের হয়ে কথা বলেছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দু'জনের কথায় চট্টগ্রামের চেয়ে ঢাকায় ভাল খেলার প্রতিশ্রম্নতি মিলেছে। তামিম বলেছেন, আমরা চট্টগ্রামে যে ভুলগুলো করেছি। এখানে তা শুধরাতে চাই। সেই সঙ্গে ঐ ম্যাচের ব্যক্তিগত সাফল্যগুলো থেকে অনুপ্রাণিত হয়ে ভাল খেলার চেষ্টাও থাকবে। আর টেস্ট ক্রিকেটের এক নম্বর দল ভারতের ক্যাপ্টেন ধোনি স্পষ্ট বলেছেন, দ্বিতীয় ও শেষ টেস্টে আরও ভাল খেলার চেষ্টা থাকবে। হয়ত ঢাকায়ই আমাদের সেরা খেলাটা খেলব।
কোমরের ব্যথায় প্রথম টেস্ট খেলা হয়নি। শুরম্নর আগের রাতে সরে দাঁড়ানোর সিদ্ধানত্ম নিয়েছেন। ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্টে ফিরছেন। আর সে কারনেই শনিবারের মিডিয়া সেশনে উপস্থিত মহেন্দ্র সিং ধোনি। আর সেখানে এক স্বদেশী সাংবাদিকের করা প্রশ্নর উত্তরে ঠিক এভাবেই শেষ করেছেন ভারত সেনাপতি। ঐ এক মনত্মব্যে পরিষ্কার হয়েছে এ ম্যাচে ভারতের ল্য ও পরিকল্পনা কি?
তিনি নিজে থেকে সেরা খেলার কথা বলেছেন। এটাকে শুধুই কথার কথা ভাবার উপায় নেই। এর অর্থ ব্যাপক। ধরে নিতেই হবে, টেস্ট ক্রিকেটের এক নম্বর দল তার সেরা খেলা উপহারের চেষ্টাই করবে। করবে এই কারণে যে, প্রথম টেস্টে শেষ পর্যনত্ম ১১৩ রানের বড় জয় পেলেও ভারতীয়রা নিজেদের শক্তি-সামথর্্য এবং টেস্ট র্যাঙ্কিং অনুযায়ী খেলতে পারেনি। আর তাহলে র্যাঙ্কিংয়ে সবার নিচে থাকা দলের কাছে প্রথম ইনিংসে ২৪৩ রানে অলআউটও হতো না। ঐ রান নিয়ে লিড নিতে নাভিশ্বাসও উঠতনা। চতুর্থ দিন শেষে জয়-পরাজয়ের সন্ধিণেও থাকতে হতো না। কাজেই চট্টগ্রাম টেস্টের শেষ পরিণতিই ভারতের সত্যিকার রূপের প্রতিফলন নয়। এ কঠিন সত্য উপলব্ধি করছে টিম ইন্ডিয়া। করছে বলেই ঢাকায় আরও ভাল খেলার তাগিদ বেশি। এখন প্রশ্ন হচ্ছে, এতে করে দ্বিতীয় টেস্টের আকর্ষণ কমবে না বাড়বে? লড়াই জমবে, না আরও একপেশে হবে? এ প্রশ্ন সামনে রেখেই আজ রবিবার শুরম্ন হচ্ছে দ্বিতীয় টেস্ট।
শেষ পরিণতি যাই হোক, ভারতীয়দের পাশাপাশি বাংলাদেশের ক্রিকেটাররাও কিন্তু ভাল করায় কম প্রত্যয়ী নয়। তাদেরও ভাল খেলার দায়বদ্ধতা তৈরি হয়েছে। বলার অপো রাখে না, এ রকম দায়বদ্ধতা শাকিবদের চট্টগ্রামেও ছিল।
এবার আর প্রতিপ শিবিরের কেউ নন, খোদ বিসিবি সভাপতিই টাইগারদের প্রত্যয় ও দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলেছেন।
টাইগারদের আরও একটা বিশেষ কারণে ভাল খেলা জরম্নরী। ভারতীয় দল এ ম্যাচে মাঠে নামবে পুরো শক্তিতে। নিয়মিত অধিনায়ক ধোনি ফিরছেন। আর স্পিন ট্রাম্পকার্ড হরভজন সিংয়ের খেলাও মোটামুটি নিশ্চিত। ধোনির অনত্মর্ভুক্তি নিঃসন্দেহে ব্যাটিং শক্তি বাড়াবে। আর হরভজন সিং খেলা মানেই স্পিন ডিপার্টমেন্ট আরও সমৃদ্ধ হওয়া। কাজেই শাকিবদের ভাল খেলার পথ মসৃণ হবে না একটুও। টিম ইন্ডিয়া খেলবে বেড়ে যাওয়া শক্তিতে। দেখা যাক, শেষ পর্যনত্ম পুরো শক্তির ভারতের সামনে শাকিবরা নিজেদের মেধা, শক্তি-সামর্থ্য প্রমাণের পাশাপাশি কতটা প্রত্যয়ের পরিচয় দিতে পারেন ?

No comments

Powered by Blogger.