দাওয়াতি কাজ ইসলামের বিধান by মুফতি মাহফূযুল হক

বিশ্বব্যাপী ইসলাম প্রতিষ্ঠার লক্ষ্যে মহানবীকে (সা.) আল্লাহর পক্ষ থেকে সর্বপ্রথম যে কর্মসূচি দেওয়া হয়েছিল তার নাম দাওয়াত। তিনি ও তার সাহাবাগণ কালেমার দাওয়াত নিয়ে ঘুরেছেন মানুষের দুয়ারে দুয়ারে। মানুষ তাদের পাগল বলেছে, থুথু দিয়েছে, ঢিল ছোড়ে মেরেছে, রক্তাক্ত করেছে।
তবুও তারা অবিরাম দাওয়াতের কাজ করেছেন।
আল্লাহ ঘোষণা করেছেন, 'কৌশলে ও সুন্দর ভাষায় মানুষকে ইসলামের পথে দাওয়াত দাও।' মহানবী (সা.) বলেছেন, 'যে ব্যক্তি মানুষকে নেক কাজের দাওয়াত দেবে সে ওই লোকদের সমপরিমাণ সওয়াব পাবে, যারা তার দাওয়াত পেয়ে নেক কাজ করবে। অথচ তাদের সওয়াব হ্রাস পাবে না। অনুরূপভাবে, যে ব্যক্তি মানুষকে গুনাহের কাজের দাওয়াত দেবে সে ওই লোকদের সমপরিমাণ গুনাহ পাবে, যারা তার দাওয়াত পেয়ে গুনাহের কাজ করবে। অথচ তাদের গুনাহ হ্রাস পাবে না।' আল্লাহ ইরশাদ করেছেন, 'তোমরা সর্বশ্রেষ্ঠ উম্মত। তোমাদের আবির্ভাব হয়েছে মানুষের জন্য। তোমরা তাদের ভালো কাজ করতে বলবে এবং মন্দ কাজ থেকে বিরত রাখবে। নিজেদের ইমান সুদৃঢ় করবে।' সাহাবী হুযাইফার (রা.) সূত্রে মহানবী (সা.) বলেছেন, 'যার হাতে আমার প্রাণ তার শপথ করে বলছি, তোমরা অবশ্যই ভালো কাজের আদেশ করতে থাক এবং মন্দ কাজ থেকে বিরত রাখতে থাক। নচেৎ অতি দ্রুত আল্লাহ তোমাদের ওপর আজাব নাজিল করবেন। তখন তোমাদের দোয়া কবুল হবে না।' সাহাবী জাবিরের (রা.) সূত্রে মহানবী (সা.) বলেছেন, 'একদা আল্লাহ জিবরাইলকে (আ.) নির্দেশ দিলেন, অমুক শহরকে সেখানকার অধিবাসীদের ওপর উল্টিয়ে দাও। জিবরাইল (আ.) বললেন, 'হে প্রভু! তাদের মাঝে তো আপনার অমুক বান্দা আছে, যে এক মুহূর্তও আপনার নাফরমানি করেনি। আল্লাহ বললেন, তাকেসহ সবাইকে উল্টিয়ে দাও। কেননা তাদের ওই সব অনৈসলামিক কার্যকলাপ দেখে তার চেহারা বিবর্ণ হয়নি।' মহানবী (সা.) আরও ইরশাদ করেছেন, 'নিশ্চয় এই উম্মতের শেষ দিকে এমন এক জামাত তৈরি হবে, যারা প্রথম দিকের লোকদের মতো সওয়াবের অধিকারী হবে। তারা ভালো কাজের আদেশ করবে, মন্দ কাজ থেকে বিরত রাখবে, ফিতনাকারীদের প্রতিরোধ করবে।'
শিক্ষিত-অশিক্ষিত, আলেম-জালেম, ধনী-গরিব, বড়-ছোট, নারী-পুরুষ, স্বাধীন-দাস, সৎ-অসৎ, নেককার-বদকার নির্বিশেষে সব পর্যায়ের মুসলমানের ওপর দাওয়াতের কাজ করা ফরজ। নিজ আওতাধীনে দাওয়াতের কাজ করা প্রত্যেকের ওপর ফরজের আইন। গোটা জগতে পর্যাপ্ত পরিমাণে দাওয়াত অব্যাহত থাকা সব মুসলমানের ওপর ফরজে কেফায়া। বর্তমান দুনিয়াতে যে সংগঠনগুলো দাওয়াতের মিশন নিয়ে কাজ করে যাচ্ছে 'তবলিগ জামাত' তাদের মধ্যে অন্যতম। নিজের কষ্টার্জিত অর্থ ব্যয় করে অন্যের দুয়ারে গিয়ে দাওয়াত দেওয়া, সবার মাঝে দাওয়াতের চেতনা জাগ্রত করার প্রয়াস চালানো এ সংগঠনের বিশেষ বৈশিষ্ট্য।
mrmahfuz45@gmail.com

No comments

Powered by Blogger.