মেয়েদের অঙ্কভীতির নেপথ্যে by নোমান

মেয়েদের অঙ্ক সম্পর্কে ভীতি শৈশবে তাদের শিৰিকাদের কাছে সংক্রমিত হতে পারে। ছোট মেয়েরা তাদের প্রথম দিককার শিৰিকাদের কাছ থেকে অঙ্ককে ভয়ের চোখে দেখার শিৰা পেতে পারে।
সাম্প্রতিক বছরগুলোতে যথেষ্ট অগ্রগতি সত্ত্বেও মেয়েরা এখনও পুরম্নষদের তুলনায় গণিতের কিছু বিষয়ে পিছিয়ে রয়েছে। যুক্তরাষ্ট্রে এক সমীৰায় এই চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এতে প্রথম ও দ্বিতীয় গ্রেডের ছাত্রছাত্রীদের ওপর সমীৰা চালানো হয়। যুক্তরাষ্ট্রে এলিমেন্টারি স্কুলের যেসব শিৰিকা তাদের নিজেদের গণিতের দৰতা নিয়ে চিনত্মিত তার কাসে পড়ার সময় কোমলমতি মেয়ে শিৰাথর্ীদের মধ্যে ঐ ধারণা সংক্রমিত করে থাকতে পারে। ছোট শিৰাথর্ীরা তাদের সমলিঙ্গ প্রাপ্তবয়স্কদের আদর্শ হিসেবে ভেবে থাকে। এৰেত্রে একজন শিৰিকা গণিত সম্পর্কে তাঁর নিজের দুশ্চিনত্মা শিৰাথর্ীদের ওপর এভাবে সংক্রমিত করতে পারেন যে, মেয়েরা ছেলেদের চাইতে অঙ্কে খারাপ হয়।
শিকাগো ইউনিভার্সিটির সাইকোলজি বিভাগের এ্যাসোসিয়েট প্রফেসর সিয়ান এল বেইলক এ বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন। বেইলক ও তাঁর সহকমর্ীরা ৫২ বালক ও ৬৫ বালিকার ওপর সমীৰা চালান। কাসে তাদের ১৭ জন শিৰক/শিৰিকা পড়িয়েছেন। যুক্তরাষ্ট্রের শতকরা ৯০ ভাগ এলিমেন্টারি স্কুল টিচার মহিলা।
স্কুলে বছরের শুরম্নতে শিৰাথর্ীদের গণিত বিষয়ক যোগ্যতা শিৰিকার গণিত বিষয়ক উদ্বেগের সঙ্গে সম্পর্কিত ছিল না। গবেষকদের এ সংক্রানত্ম প্রতিবেদন প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমী অব সায়েন্সেস-এর সাম্প্রতিক সংখ্যায় প্রকাশিত হয়েছে। কিন্তু বছরের শেষদিকে নিজেদের গণিতে দৰতা নিয়ে অধিকতর চিনত্মিত শিৰিকগণের সঙ্গে সুর মিলিয়ে মেয়ে শিৰাথর্ীরা স্বীকার করে নিল যে, ছেলেরা অঙ্কে ভাল, মেয়েরা ভাল পড়তে । গবেষকগণ দেখতে পান যে, যেসব মেয়ে ঐ ধারণা সমর্থন করে জবাব দিয়েছে তারা কাসে ছেলেদের তুলনায় কিংবা প্রচলিত ধারণার বশবতর্ী না হওয়া মেয়েদের তুলনায় অঙ্ক পরীৰায় কম নম্বর পেয়েছে।
বেইলক এক টেলিফোন সাৰাতকারে বলেন, মানুষের এই ধারণা রয়েছে যে, শিৰক/শিৰিকাগণ এভাবে ছাত্রছাত্রীদের ওপর প্রভাব ফেলতে পারেন। কিন্তু তারা জানেন না যে, এটা কিভাবে নির্দিষ্ট লিঙ্গের ৰেত্রে কার্যকর হতে পারে। বেইলক লৰ্য করেছেন যে, অন্যান্য গবেষণায় একথা আভাস দেয়া হয়েছে কলেজ পর্যায়ে এলিমেন্টারি এডুকেশন মেজরে যেকোন কলেজ মেজরের চাইতে সর্বোচ্চ পর্যায়ের গাণিতিক সমস্যা থাকে।
তিনি বলেন, আমরা দেখতে চেয়েছি এতে তাদের পারফরমেন্সে কি রকম প্রভাব পড়ে। সমীৰার ফল দেখার পর গবেষকগণ সুপারিশ করেছেন যে, এলিমেন্টারি এডুকেশনে টিভিং ডিগ্রী অর্জনে গণিতের প্রয়োজনের বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে হবে। গবেষকরা তাদের প্রতিবেদনে লিখেছেন, শিৰিকাদের পরবতর্ী প্রজন্ম বিশেষ করে এলিমেন্টারি স্কুল টিচারগণ যদি তাদের শিৰাথর্ীদের কার্যকরভাবে শিৰা দিতে চান তাহলে গণিত বিষয়ে অধিকতর দৰতা এবং এ বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি এই শিৰিকাদের উভয় যোগ্যতাই থাকতে হবে।

No comments

Powered by Blogger.