আমিনবাজারে ছয় ছাত্র পিটিয়ে হত্যা- অভিযোগপত্র গ্রহণ ৩৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রাজধানীর অদূরে আমিনবাজারের বরদেশী গ্রামে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ করে ৩৬ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল বুধবার ঢাকার অতিরিক্ত বিচারিক হাকিম কাজী শহীদুল ইসলাম এই আদেশ দেন।
এই মামলায় ৬০ জনকে আসামি করে ১৩ জানুয়ারি অভিযোগপত্র দাখিল করে র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যা ব)। অভিযোগপত্রে ৩৬ জনকে পলাতক দেখিয়ে তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি ও ক্রোকি পরোয়ানার আবেদন জানানো হয়। বাকিদের মধ্যে ১৩ জন জামিন পান। তাঁদের মধ্যে চারজন হাইকোর্ট থেকে জামিন পান। গতকাল এই চারজন বাদে আদালতে হাজির হওয়া ছয়জনের জামিন বাতিল করে তাঁদের কারাগারে পাঠানো হয়। অপর তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। আগে থেকেই কারাগারে আছেন ১১ জন।
২০১১ সালের ১৭ জুলাই পবিত্র শবে বরাতের নামাজ শেষে মিরপুর মাজার রোড থেকে অদূরে আমিনবাজারে ঘুরতে যান সাত বন্ধু শামস রহিম ওরফে শাম্মাম, ইব্রাহিম খলিল, টিপু সুলতান, তৌহিদুর রহমান পলাশ, কামরুজ্জামান কান্ত, মনিব সেতাব ও আল আমিন। এঁদের প্রথম ছয়জনই ছিলেন ছাত্র। সেখানে একদল লোক তাঁদের ডাকাত আখ্যায়িত করে পিটিয়ে ছয়জনকে হত্যা করে। আল আমিন গুরুতর আহত হন। পরে বিচার বিভাগীয় তদন্তে আল আমিন ও নিহত ছাত্ররা নিরপরাধ প্রমাণিত হন। এই হত্যার ঘটনায় সাভার থানার পুলিশ একটি মামলা করে। হত্যার ঘটনা ভিন্ন খাতে নিতে হত্যা মামলার প্রধান আসামি আবদুল মালেক ওই সাতজনের বিরুদ্ধে একটি ডাকাতি মামলা করেন। পুলিশ এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে। একই সঙ্গে মিথ্যা মামলা করার অভিযোগে আবদুল মালেকের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধির ২১১ ধারায় ব্যবস্থা নেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।
হত্যা মামলায় অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন: আবদুল মালেক, সাইদ মেম্বার, আবদুর রশিদ, ইসমাইল হোসেন, জমশেদ আলী, মীর হোসেন, মুজিবুর রহমান, কবীর হোসেন, মনোয়ার হোসেন, রজব আলী, আলম, রানা, আবদুল হামিদ, আসলাম মিয়া, শাহীন আহম্মেদ, ফরিদ খান, রাজীব হোসেন, রহিম ওরফে হাতকাটা রহিম, ওয়াসিম, সেলিম, সানোয়ার হোসেন, সামছুল হক মেম্বার, রাশেদ, সহিদুল, সাত্তার, সেলিম, মনির হোসেন, ছাব্বির আহম্মেদ, আলমগীর, সানোয়ার হোসেন ওরফে আনু, মোবারক হোসেন, আমিন খন্দকার, কবির, রুবেল, নুর ইসলাম, আমিন, সালেহ আহম্মেদ, শাহাদত হোসেন ওরফে জুয়েল, টুটুল, আমিন, মাসুদ, নিজাম উদ্দিন, মোখলেছ, কালাম, আহাদ আলী, বাদশাহ মিয়া, টোটন, সাইদুল, রহিম, শাহজাহান, সুলতান, সোহাগ, লেমন, সাইমন, এনায়েত, হায়দার, খালেক, ইমান আলী, দুলাল ও আলম। তাঁদের মধ্যে ১৪ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

No comments

Powered by Blogger.