গো. আযম, নিজামী, সাঈদীর রিভিউ আবেদনের আদেশ ২১ জানুয়ারি- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের তিন শীর্ষ নেতা গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলা পুনর্বিচারের আবেদনের খারিজ আদেশের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদনের আদেশের জন্য ২১ জানুয়ারি দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।
একই ট্রাইব্যুনালে গ্রেফতারকৃত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে প্রসিকিউশন পক্ষের পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এই আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালের অপর দু’সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।
অন্যদিকে একই অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে আব্দুল কাদের মোল্লার পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আজ তার পক্ষে ব্যারিস্টার রাজ্জাক দুটি বিষয় উপস্থাপন করে আইনী পয়েন্টে কিছু বক্তব্য দেবেন। সে জন্য আধাঘণ্টা
সময় বেঁধে দেয়া হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এই আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহীনুর ইসলাম।
রিভিউ আবেদন ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতের তিন নেতার মামলা পুনরায় শুরুর আবেদনের খারিজ আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদনের আদেশের জন্য ২১ জানুয়ারি দিন ধার্য করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এই আদেশ প্রদান করেছে।
৩ জানুয়ারি গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলা পুনর্বিচারের আবেদন খারিজ করে দেন ট্রাইব্যুনাল। ১০ জানুয়ারি ওই তিন নেতার পক্ষে তাদের আইনজীবীরা ট্রাইব্যুনালে খারিজ আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন। একই ধরনের আবেদন হওয়ায় মঙ্গলবার থেকে তিনটি আবেদনেরই শুনানি একসঙ্গে শুরু হয়। আসামিপক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক প্রথম দিন আবেদনগুলোর পক্ষে শুনানি করেন। আর নিজামীর অংশের আবেদনের বিপক্ষে প্রসিকিউশন পক্ষে শুনানি করেন প্রসিকিউটর মীর ইকবাল হোসেন।
সাঈদী ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে প্রসিকিউশনপক্ষের পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে। বুধবার প্রসিকিউশনপক্ষ দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক শেষ করেছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ এই যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে।
কাদের মোল্লা ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আজ তার পক্ষে ব্যারিস্টার রাজ্জাক দুটি বিষয় উপস্থাপন করে আইনী পয়েন্টে কিছু বক্তব্য দেবেন। সে জন্য আধাঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে। এর মাধ্যমে শেষ হবে আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন। এর পরই আইন অনুসারে কাদের মোল্লার মামলার রায় প্রদানের তারিখ নির্ধারণ করা হবে। চেযারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এ এই যুক্তিতর্ক (আর্গুমেন্ট) চলছে।

No comments

Powered by Blogger.