নাচ-গান-আতশবাজিতে আজ উদ্বোধন

প্রস্তুতির শেষাংশে একটু তাড়াহুড়ো থাকে। থাকে শেষ মুহূর্তের টেনশন। এটা কি ঠিক হচ্ছে? ওটার কী হলো! কিছু কাজ পড়ে থাকে শেষ সময়ের জন্য। সেগুলো শেষ করার তাড়া থাকে।
দ্বিতীয় বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের আগের রাতে কাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এ রকম অনেক খণ্ডচিত্রের দেখা মিলল। তবে কয়েক দিন ধরে বাতাসে ভেসে বেড়ানো অস্বস্তিটা পুরোপুরি উধাও। অবশেষে বিপিএলের যে পর্দা উঠছে আজই! চার ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে আজ সন্ধ্যায় ঢাকার আকাশে আলো ছড়াবে দ্বিতীয় বিপিএলের আনুষ্ঠানিক যাত্রা। অনুষ্ঠানটা শুরুতে ছয় ঘণ্টার থাকলেও প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি জিল্লুর রহমান আসবেন বলে নিরাপত্তার স্বার্থে সেটিকে দুই ঘণ্টা কমিয়ে আনা হয়েছে। আর তাই উদ্বোধনী অনুষ্ঠানের রানশিট থেকে চায়নিজ অ্যাক্রোবেট দলের প্রদর্শনী ছাড়াও বাদ পড়ছে আরও কিছু ইভেন্ট। তার পরও দেশি-বিদেশি শিল্পী আর কলাকুশলীর অংশগ্রহণে একটা মনোজ্ঞ অনুষ্ঠানেরই প্রতিশ্রুতি দিচ্ছেন আয়োজকেরা। উদ্বোধনী অনুষ্ঠানের নির্মীয়মান মঞ্চের কাছে দাঁড়িয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক বললেন, ‘আমরা প্রস্তুত। পাকিস্তানি খেলোয়াড়েরা না আসায় ফ্র্যাঞ্চাইজিরা হয়তো একটু সমস্যায় পড়েছে। তবে সেটারও সমাধান হয়ে যাবে।’
পাকিস্তানের খেলোয়াড়দের নিয়ে অনিশ্চয়তায় সময়মতো বিপিএল শুরু নিয়েই শঙ্কা তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত পাকিস্তানি খেলোয়াড়দের ছাড়াই বিপিএল আয়োজনের সিদ্ধান্তে সমাধান হয়েছে সে সমস্যার। বিসিবি সভাপতি নাজমুল হাসান আত্মবিশ্বাসী, এতে বিপিএলের এমন কোনো অঙ্গহানি হবে না। টুর্নামেন্টটা সময়মতো শুরু করা যাচ্ছে, এটাই তাঁর সবচেয়ে বড় তৃপ্তি, ‘বিপিএল পিছিয়ে দেব, এটা হয়তো অনেকে চিন্তা করছিল। এই চিন্তা সম্পূর্ণ ভুল। আমি মনে করি, আমাদের দেশে যে খেলোয়াড়েরা আছে, তারাও অনেক ভালো খেলে। কাজেই যারা মনে করেছে, বিপিএল পেছাতে হবে, এটা সম্পূর্ণ ভুল। বিপিএল সময়মতো শুরু করতে পারছি এতেই আমরা খুশি।’
উদ্বোধনী অনুষ্ঠান দেখতে আসা দর্শকদের জন্য বিকেল সাড়ে চারটায় খুলে দেওয়া হবে স্টেডিয়ামের গেট। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে প্রি-শো, তাতে মূল আকর্ষণ থাকবে শিল্পী মমতাজের গান। মূল অনুষ্ঠান শুরু সন্ধ্যা ছয়টায়। এই পর্বে সংগীত পরিবেশন করবেন রুনা লায়লা, বলিউডের বেশ কিছু আইটেম সংয়ের জনপ্রিয় গায়িকা সুনিধি চৌহান, জেমস ও ব্যান্ড ওয়ারফেজ। গতবারের মল্লিকা অরোরা এবার নেই, তবে মঞ্চ কাঁপাতে থাকবেন বলিউডের শ্রীলঙ্কান অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজ ও তাঁর দল। বিপিএলে পাকিস্তানি ক্রিকেটাররা না থাকলেও পাকিস্তানের সংগীতশিল্পী আতিফ আসলাম গাইবেন উদ্বোধনী অনুষ্ঠানে। অনুষ্ঠান থেকে তাঁর এক ঘণ্টার পর্বটি বাদ দেওয়ার চিন্তাও হয়েছিল। তবে শেষ পর্যন্ত ক্রিকেটীয় রাজনীতির সঙ্গে এটাকে না মেলানোর সিদ্ধান্তই হয়েছে।
দুই দফা আতশবাজির উৎসবে আলোকিত হবে শেরেবাংলা স্টেডিয়ামের আকাশ। তবে সবচেয়ে উজ্জ্বল আলোটা ছড়ানোর কথা খেলোয়াড়দেরই। বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজির খেলোয়াড়দের মাঠে আসার সময় বাজবে তাদের দলীয় সংগীত, থাকবে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির আঞ্চলিক সংস্কৃতির ছোঁয়াও। তবে পাকিস্তানিদের পরিবর্ত খেলোয়াড়দের আজই পাওয়া যাচ্ছে না বলে কোনো ফ্র্যাঞ্চাইজিই হয়তো পুরো দল নিয়ে মাঠে নামতে পারবে না।
ছোটখাটো সমস্যাগুলো তো বটেই, পিসিবির অসহযোগিতার কারণে পুরো বিপিএলেই যে একটা কালো ছায়া পড়েছে, সেই চ্যালেঞ্জও সাহসিকতার সঙ্গে মোকাবিলা করতে প্রস্তুত বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রথম আসরের নানা অব্যবস্থাপনার কারণে বিপিএল একটা প্রশ্নবিদ্ধ টুর্নামেন্টের ‘মর্যাদা’ পেলেও পিসিবির আচরণে বিপিএলের প্রতি সহানুভূতি এখন সবার। ‘এই চ্যালেঞ্জ বিসিবির না, বাংলাদেশের’ বলে বিসিবি সভাপতিও চাইলেন সবার মধ্যেই লড়াইয়ের মশাল জ্বেলে দিতে।

No comments

Powered by Blogger.