আদালত অবমাননা বিল চূড়ান্ত- সরকারি কর্মকর্তাদের মামলার ব্যয় সরকার বহন করবে

সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা চলাকালে মামলার ব্যয়ভার সরকার বহন করবে। তবে অভিযুক্ত কর্মকর্তা মামলার রায়ে দোষী প্রমাণিত হলে ওই টাকা সরকারকে ফেরত দিতে হবে।
এই বিধান রেখে আদালত অবমাননা বিল চূড়ান্ত করেছে আইন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বুধবার সংসদ ভবনে কমিটির বৈঠকে বিলটি চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে কমিটির সদস্য নুরুল ইসলাম সুজন প্রথম আলোকে এ তথ্য জানান।
বিলটি সংসদের আগামী অধিবেশনে পাস হতে পারে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে। আইনমন্ত্রী শফিক আহমেদ ২০১১ সালের ১৪ জুন বিলটি সংসদে উত্থাপন করেন।
আদালত অবমাননা আইন, ১৯২৬ অনুযায়ী সরকারি কর্মকর্তাদের আদালত অবমাননার ব্যয় ব্যক্তিগতভাবে বহন করতে হয়। এই আইনের ব্যাপারে দীর্ঘদিন ধরেই সরকারি কর্মকর্তারা আপত্তি জানিয়ে আসছিলেন। তাঁদের পক্ষ থেকে বলা হয়েছে, আদালত অবমাননার দায়ে অভিযুক্ত সরকারি কর্মকর্তাদের পক্ষে আইনজীবীর পারিশ্রমিক ও আদালত ফির ব্যয় বহন করা কঠিন। এ জাতীয় মামলার কারণে সরকারি কর্মকর্তাদের অনেকেই দাপ্তরিক কাজে নিরুৎসাহিত হয়ে পড়েন।
এ বিষয়ে আমলাদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর সংসদীয় কমিটি প্রাথমিকভাবে মামলার ব্যয় সরকারিভাবে বহনের সুপারিশ করল। কমিটির প্রস্তাবে আরও বলা হয়েছে, প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত ব্যক্তি সরকারি আইনজীবীর পাশাপাশি ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করেও মামলা পরিচালনা করতে পারবেন।
এতে আরও বলা হয়েছে, মামলার শুনানি শেষে বস্তুনিষ্ঠ মন্তব্য করে সংবাদ প্রকাশ করলে আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করা যাবে না। আদালত অবমাননার দায়ে কাউকে কাঠগড়ায় দাঁড় করানোর আগে তাঁকে কারণ দর্শানোর নোটিশ দিতে হবে। ওই নোটিশের জবাবে আদালত সন্তুষ্ট না হলে তাঁকে কাঠগড়ায় ডাকতে পারবেন।
ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রহমত আলী, খান টিপু সুলতান, জিয়াউল হক মৃধা, নুরুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস ও ফজিলাতুন নেসা বাপ্পি অংশ নেন। এ ছাড়া লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক এবং আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বৈঠকে অংশ নেন।

No comments

Powered by Blogger.