নীরব থাকার বিএনপির প্রতিক্রিয়া- খন্দকার মোশাররফ বলেন

অবশেষে বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসি কার্যকরের প্রতিক্রিয়া দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসির রায় কার্যকর হবার পর বিএনপির পৰে কোন প্রতিক্রিয়া না দেয়া প্রসঙ্গে শুক্রবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, নীরবতার মাধ্যমে বিএনপির প্রতিক্রিয়া প্রতিফলিত হয়েছে।
শুক্রবার সকালে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগরের নেতাদের সঙ্গে নিয়ে মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মনত্মব্য করেন। ২৭ জানুয়ারি মধ্যরাতে খুনীদের ফাঁসি কার্যকরের পর থেকে এ বিষয়ে কোন প্রতিক্রিয়া জানাতে অপারগতা প্রকাশ করেন বিএনপি নেতারা। এমনকি গত এক সপ্তাহে বিএনপির পৰে বিভিন্ন বিষয়ে আয়োজিত একাধিক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বঙ্গবন্ধু হত্যাকা-ের রায় কার্যকরের প্রতিক্রিয়া জানতে চাইলে কেউ কোন মনত্মব্য করতে রাজি হননি।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ড. মোশাররফ বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়া সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্যকে কুরম্নচিপূর্ণ ও রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত বলে উলেস্নখ করেন। তিনি সৈয়দ আশরাফের বক্তব্যের প্রতিবাদ ও নিন্দা জানান। একই দিন পৃথক আলোচনাসভা শেষে বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকারপ্রধানসহ মন্ত্রী-এমপিরা বিএনপি যাতে সংসদে না যায়, সে জন্য বিএনপির প্রতিষ্ঠাতা, বিএনপির চেয়ারপার্সনসহ বিএনপির নেতাদের সম্পর্কে কুরম্নচিপূর্ণ বক্তব্য দিচ্ছেন। কিন্তু আগামী মঙ্গল অথবা বৃহস্পতিবার বিএনপি সংসদে যাবে বলে তিনি সাংবাদিকদের জানান।
ড. খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, বর্তমান সরকার ভারতের সঙ্গে দেশবিরোধী চুক্তিসহ নানা ধরনের অপকর্ম করছে। আর এসব অপকর্ম থেকে জনগণের দৃষ্টি অন্যত্র সরানোর জন্যই জিয়াউর রহমান ও খালেদা জিয়ার নামে কটূক্তিমূলক বক্তব্য রাখছেন আওয়ামী লীগ নেতারা। আমরা আশা করি, সরকার জনগণের মনের ভাষা বুঝতে পারবে এবং তারা এসব অপকর্ম থেকে বেরিয়ে আসবে। তা না হলে বিএনপি তাদের এ ধরনের বক্তব্যের জবাব রাজপথেই দেবে। বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসির রায় কার্যকর করার পর বিএনপির কোন প্রতিক্রিয়া নেই কেন_ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. মোশাররফ বলেন, নীরবতার মাধ্যমেই আমাদের প্রতিক্রিয়া প্রতিফলিত হয়েছে। বিএনপি শীঘ্র সরকারের বিরম্নদ্ধে আন্দোলনে যাচ্ছে কি না_ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তৃণমূল থেকে দলকে সুসংগঠিত করে আমরা সরকারের অপকর্মের বিরম্নদ্ধে আন্দোলনে নামব।
স্বেচ্ছাসেবক দলের নেতারা জিয়ার মাজার জিয়ারত শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরম্নল ইসলাম খানের নেতৃত্বে ময়মনসিংহ জেলা শ্রমিক দলের নবনির্বাচিত কমিটির নেতারা মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় যুবদলের সাধারণ সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু উপস্থিত ছিলেন।
এ ছাড়া সকালে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) আয়োজিত "এই মুহূর্তে জাতীয়তাবাদী
ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শক্তির ঐক্যের কোন বিকল্প নেই" শীর্ষক আলোচনাসভা শেষে ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীসহ সরকারের মন্ত্রী-এমপিরা বিএনপিকে সংসদে না যাওয়ার জন্য কুরম্নচিপূর্ণ ও উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন। কিন্তু আমরা সংসদে যাব। আগামী মঙ্গল অথবা বৃহস্পতিবার বিএনপি সংসদে যাবে_ জানিয়ে তিনি বলেন, টিপাইমুখ বাঁধ, বিদু্যত, দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আমরা সংসদে কথা বলব। তিনি বলেন, আমরা আশা করেছিলাম, সংসদে জিয়াউর রহমান সম্পর্কে যে কুরম্নচিপূর্ণ বক্তব্য দেয়া হয়েছে স্পীকার নিজে তা সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেবেন। বিএনপি সংসদে স্থায়ীভাবে যোগ দেবে কি না_ জানতে চাইলে মওদুদ বলেন, প্রয়োজনে আমরা ওয়াকআউট করব।
এনপিপি আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন এনপিপি চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনপিপির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য খালেকুজ্জামান খান দুদু। সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনপিপির মহাসচিব এ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ।

No comments

Powered by Blogger.