জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষে ভর্তির আবেদনের শেষ দিন আজ

 জাতীয় বিশ্ববিদ্যালয়ে নতুন শিৰাবর্ষে অনার্স প্রথমবর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদনের শেষ দিন আজ শনিবার। মেধাতালিকায় স্থান পেয়ে এখনও যাঁরা ভর্তি হতে পারেননি তাঁদের আজ দুপুর দুইটার মধ্যে আবেদন করতে হবে।
আগামীকাল রবিবার আবেদনপত্র বাছাই করে ফল ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ। এদিকে শুক্রবার ঢাকা কলেজ ও সোহ্্রাওয়াদর্ী কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করেছে ২ হাজারেরও বেশি শিৰার্থী।
এর আগে গত ৩ ফেব্রম্নয়ারি বুধবার অসাধু ছাত্র নেতাদের হাত থেকে ভর্তি কার্যক্রমকে নির্বিঘ্ন করতে এবার অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালানোর উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। রাজধানীর ঢাকা কলেজ ও সোহ্্রাওয়াদর্ী কলেজে ভর্তিচ্ছুদের স্বার্থের কথা চিনত্মা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ এই সিদ্ধানত্ম নেয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলেজগুলোতে ২০০৯-১০ শিাবর্ষে ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়া ইতোমধ্যে শুরম্নু হয়েছে। কিছু কিছু কলেজে বহিরাগতদের অনভিপ্রেত হসত্মেেপর কারণে ভর্তি প্রক্রিয়া বাধাগ্রসত্ম হচ্ছে। এতে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের চরম ভোগানত্মির শিকার হতে হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কতর্ৃপ বিষয়টি সম্পর্কে অবহিত আছে এবং এ প্রেেিত সংশিস্নষ্ট কলেজসমূহের ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের ভর্তি কার্যক্রম নির্বিঘ্ন করার ল্যে অনলাইনে প্রাথমিক ভর্তি রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করেছে। এজন্য সংশিস্ন-ষ্ট কলেজে ভর্তিচ্ছুদের হঁ.ধফসরংংরড়হ.রহভড়@মসধরষ.পড়স এবং রহভড়@হঁধফসরংংরড়হ.পড়স এই ঠিকানায় ই-মেইল করে প্রয়োজনীয় তথ্য প্রেরণ করতে হবে। ছাত্রছাত্রীদের ই-মেইলে যে সব তথ্য অবশ্যই পাঠাতে হবে তা হলো_ ভর্তি রোল নম্বর, ছাত্রছাত্রীর নাম, মেধাক্রম, মেধাস্কোর, কলেজ কোড ও কলেজের নাম, পছন্দের বিষয় (ঝওঋ এর সঙ্গে মিল রেখে সর্বোচ্চ ৫টি) এবং তাদের সঙ্গে যোগাযোগের ঠিকানা (ই-মেইল ও মোবাইল নম্বরসহ)। ই-মেইলে প্রাপ্ত এসব তথ্য যাচাই-বাছাই করে ছাত্রছাত্রীদের নির্বাচিত বিষয় জানানো হবে। ছাত্রছাত্রীরা নির্বাচিত বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক হলে পুনরায় ই-মেইলের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করতে হবে। যে সব ছাত্রছাত্রী উপরোক্ত প্রক্রিয়া সম্পন্ন করবে তাদের প্রাথমিক ভর্তি রেজিস্ট্রেশন হয়েছে বলে গণ্য হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ফি ও অন্যান্য আনুষ্ঠানিকতার পর তাদের ভর্তি চূড়ানত্ম করা হবে। কোন প্রকার মিথ্যা বা ভুল তথ্য উপস্থাপন করলে পরবতর্ীতে ভর্তি বাতিল করা হবে। তরে যারা ইতোমধ্যেই সরাসরি ভর্তির কাজ আংশিক বা সম্পূর্ণ শেষ করেছেন তাদের ই-মেইলের এই প্রক্রিয়ায় যেতে হবে না।
এসএসসি পরীৰার্থীদের জন্য বিশেষ মোনাজাত সারাদেশে আসন্ন এসএসসি ও সমমানের পরীৰায় অংশ নেয়া শিৰার্থীদের সাফল্য কামনায় শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিশেষ মোনাজাত করা হয়েছে। মসজিদের খতিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ সালাউদ্দিন আহম্মদ এই মোনাজাত পরিচালনা করেন। কয়েক হাজার মানুষ মোনাজাতে অংশ নিয়ে আলস্নাহর কাছে পরীৰার্থীদের সফলতা কামনা করেন। উলেস্নখ্য, আগামী ১১ ফেব্রম্নয়ারি থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীা শুরম্ন হচ্ছে। এবার সারাদেশে ১২ লাখ ৬ হাজার ১৯ শিার্থী পরীায় অংশ নেবে। যাদের মধ্যে ছাত্র ৬ লাখ ২৭ হাজার ৬৭২ ছাত্র ও ছাত্রী ৫ লাখ ৭৮ হাজার ৩৪৭ জন।

No comments

Powered by Blogger.