২৫ ফেব্রুয়ারির মধ্যে বিডিআর বিদ্রোহের চার্জশীট by শংকর কুমার দে

এ মাসের তৃতীয় সপ্তাহে বিডিআর বিদ্রোহ মামলার চার্জশীট দেয়া হচ্ছে। সিআইডি চার্জশীট দাখিল করবে আদালতে। আসামি করা হচ্ছে প্রায় ৬শ' বিডিআরকে। বিডিআর বিদ্রোহের অভিযোগে আনা হচ্ছে ২১ ধরনের অপরাধ।
আগামী ২৫ ফেব্রম্নয়ারি বিডিআর বিদ্রোহের বর্ষপূর্তির মধ্যেই বিডিআর বিদ্রোহের চার্জশীট দেয়া হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিডিআর বর্ষপূর্তির মধ্যেই চার্জশীট দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। এ খবর সংশিস্নষ্ট সূত্রের। বিডিআর বিদ্রোহের মামলায় গ্রেফতার, জিজ্ঞাসাবাদ, স্বীকারোক্তি গ্রহণ, আলামত সংগ্রহের কাজ প্রায় সম্পন্ন। এখন চার্জশীট প্রণয়নের জন্য কেস ডায়েরি, কেস ডকেটের কাগজপত্র পরীৰা, আইনানুগ পরীৰা-নিরীৰাসহ আইনগত মতামত নেয়া হচ্ছে। এ মামলায় বিডিআর বিদ্রোহীদের বিরম্নদ্ধে ২১ ধরনের অভিযোগ আনা হচ্ছে। এর মধ্যে খুন, অস্ত্র লুট, লাশ গুম, অগি্নসংযোগ, ভাংচুর, জিম্মিকরণ ইত্যাদি অভিযোগ অন্যতম।
বিডিআর সদর দফতর পিলখানায় গত ২৫ ও ২৬ ফেব্রম্নয়ারি বিডিআর বিদ্রোহ ঘটানোর মামলায় ৯ হাজার ১শ' ৭৪ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এর মধ্যে গ্রেফতার দেখানো হয়েছে ২ হাজার ১শ' ৩২ জনকে। স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে ৫৯৭ জন। ১০৮ বিডিআর সদস্য স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রত্যাহারের আবেদন করেছে। সাৰ্য নেয়া হয়েছে ৩ হাজার ৮৪ জনের। আলামত সংগ্রহ করা হয়েছে ২ হাজার ২শ' ২৩ ধরনের। বিডিআর বিদ্রোহের সময়ে ৪ হাজার ৪শ'টি আগ্নেয়াস্ত্র ব্যবহৃত হয়েছে বলে ব্যালেস্টিক পরীৰায় প্রমাণ পাওয়া গেছে।
বিডিআর বিদ্রোহের মামলাটি খুব দ্রম্নত চার্জশীট দেয়ার জন্য ্বার বার তাগিদ দিয়ে চলেছে স্বরাষ্ট্্র মন্ত্রণালয়। গত জানুয়ারি মাসের মধ্যেই চার্জশীট দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু এ মামলাটির মতো এত বড় মামলা পৃথিবীতে আর দ্বিতীয়টি আছে কিনা তা কেউই বলতে পারছে না। তাই মামলার তদনত্ম থেকে শুরম্ন করে চার্জশীট দাখিল পর্যনত্ম কাজ সম্পন্ন করাটা খুব কঠিন হয়ে দাঁড়ায়। বিডিআর বিদ্রোহের পর সিআইডি মামলাটির তদনত্ম হাতে পাওয়ার পর তদনত্মে সহায়তা করার জন্য সাড়ে ৩ শতাধিক কর্মকর্তার সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়। সিআইডির হলরম্নমে একটি সেল গঠন করে প্রতিদিন কাজের অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে। এমনকি তদনত্ম শেষে দ্রম্নত চার্জশীট দেয়ার জন্য গত জানুয়ারি মাস থেকে প্রায় ৮০ কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিডিআর বিদ্রোহের মামলার চার্জশীট বর্ষপূর্তির আগেই দাখিল করা হচ্ছে যেন প্রতিপৰ মহল সমালোচনা করতে না পারে যে, এক বছর হয়ে গেছে তারপরও তদনত্ম শেষ হয়নি, চার্জশীট দিতে পারেনি। এ দিকটা লৰ্য রাখা হচ্ছে। বিডিআর বিদ্রোহের ঘটনার পর এফবিআইয়ের প্রতিনিধি দল তদনত্ম করতে এসেছিল। এফবিআই প্রতিনিধি দল এ মামলার আকার-আকৃতির ব্যাপকতার পরিধি পর্যবেৰণ করে বিস্ময়ে হতবাক হয়ে গেছে। এফবিআই কর্মকর্তারা বলেছেন, আড়াই শ' কর্মকর্তা তদনত্ম কাজ করে গেলে প্রায় আড়াই বছর লেগে যাবে তদনত্ম শেষ করে চার্জশীট্ দাখিল করতে।
সিআইডির পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব বিডিআর বিদ্রোহের মামলার চার্জশীট দেয়ার জন্য কাজ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.