মুখ চিনতে জিনের ভূমিকা- তাহেরা নয়ন

কোন কোন মানুষ কখনও একটি চেহারা ভোলে না। আমাদের বাকিদের জন্য কারও চেহারা মনে রাখা অত সহজ নয়। আর যাদের প্রমোপ্রাগনেশিয়া নামক মানসিক রোগ আছে তারা তো তাদের ঘনিষ্ঠ বন্ধুদেরও চিনতে পারে না।
এখন বিজ্ঞানীরা বলছেন, চেহারা চেনার ৰমতা উত্তরাধিকার সূত্রে পাওয়া এবং এটা বুদ্ধিমত্তা বা আইকিউ থেকে আলাদা আইকিউর সঙ্গে উত্তরাধিকারের জোরালো সম্পর্ক রয়েছে। আর আইকিউ সম্পর্কে একটি সাধারণ ভাবনা হচ্ছে এ রকম : আপনি একটি ৰেত্রে চটপটে, আপনি অন্যান্য ৰেত্রে চটপটে হবেন।
কিন্তু কিছু কিছু দৰতা বৈশিষ্ট্যম-িত বলে মনে করা হয়। এক ব্যক্তি অঙ্কে ভাল হতে পারে, কিন্তু ভাষাগত ৰমতা তার নাও থাকতে পারে। এই বাসত্মবতা বিশেষ ধারণার সমর্থনসূচক যেখানে মনকে সুইস আর্মি নাইফের সঙ্গে তুলনা করা হয়। এটা হচ্ছে সাধারণ উদ্দেশ্যের পদ্ধতি আর বিশেষ উদ্দেশ্যের যন্ত্র। গবেষকরা এই ব্যাখ্যা দিয়েছেন।
বেজিং নরমাল ইউনিভার্সিটির কগনিটিভ নিউরোসায়েন্সের প্রফেসর মূল নিবন্ধ লেখক জিয়া লিউ বলেন, আমাদের সমীৰা থেকে প্রথমবারের মতো আমরা জিনগত প্রেৰিত সম্পর্কে আভাস পেয়েছি। এটা হচ্ছে কিছুটা চেনার ৰমতা যেমন মুখাবয়ব মনে রাখা_যা সাধারণ জিনের চাইতে বিশেষ ধরনের জিনের প্রভাবের কারণে হয়ে থাকে।
গবেষণা নিবন্ধের সহ-লেখিকা ন্যান্সি কানউইশার বলেন, আমাদের গবেষণালব্ধ এই তথ্য কতিপয় উত্তরাধিকার সূত্রে বৈকল্যের ৰেত্রে একই ব্যক্তির চেনাজানার ৰমতায় বৈষম্যের ব্যাখ্যা দিতে সহায়ক হতে পারে।
দৃষ্টানত্মস্বরূপ ডাইসেস্নক্সিয়া হলে সাধারণ আইকিউসম্পন্ন কোন ব্যক্তির পড়তে সমস্যা হয়। অন্যদিকে উইলিয়ামস সিনড্রোমের ৰেত্রে মানুষের আইকিউ কম থাকলেও চমৎকার ভাষাগত দৰতা থাকে।
এই সমস্যা কারেন্ট বায়োলজি সাময়িকীর ৭ জানুয়ারি সংখ্যায় বিসত্মারিত প্রকাশিত হয়েছে।
সমীৰাটি চালাতে লিউ বিভিন্ন ধরনের ২০টি সাদা-কালো মুখচ্ছবি কম্পিউটার স্ক্রিনে অংশগ্রহণকারীদের এক সেকেন্ড করে দেখান, এরপর তাদের মূল ১০টি মুখাবয়বের ছবি নতুন ২০টি মুখম-লের সঙ্গে মিশিয়ে দেখানো হয় এবং জিজ্ঞাসা করা হয়। তারা আগে কোন ছবি দেখেছিল।
এ প্রশ্নের জবাব দিতে গিয়ে আইডেন্টিক্যাল টুইন বা দেখতে হুবহু যমজরা ফ্রাটারন্যাল টুইন বা সাধারণ যমজের চাইতে অনেক ভাল স্কোর করেছে। আইডেন্টিক্যাল টুইনরা শতকরা ১০০ ভাগ অভিন্ন জিনের অধিকারী হয়ে থাকে। অন্যদিকে ফ্রাটারন্যাল টুইনদের ৰেত্রে অভিন্ন জিন শতকরা মাত্র ৫০ ভাগ।
অর্থাৎ এই প্রশ্নের জবাবদানের ৰমতার ৰেত্রে অভিন্ন জিনের বিষয়টিই মুখ্য হয়ে দেখা দিয়েছে।

No comments

Powered by Blogger.