বলিউড সেরা তিন নায়িকা

বলিউডপাড়ায় বর্তমান সময়ে শীর্ষ নায়িকাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তাদের মধ্যে অন্যতম হল সুপার স্যানসেশন অভিনেত্রী কারিনা কাপুর, ক্যাটরিনা কাইফ এবং আনুস্কা শর্মা।
২০১২ সালটি শুরু হয়েছিল ক্যাটরিনার ‘চিকনি চামেলী’ দিয়ে আর শেষ হলো কারিনার ‘ফেবিকল’ এর মতো সুপার গান দিয়ে। মাঝে অনুস্কার সাপোর্টিং চরিত্র টাও কিন্তু বেশ জমিয়েছিল বলিউড কে। বর্তমানে এরা তিন জনই কিন্তু শ্রেষ্ঠত্বে জড়িয়ে পড়েছেন। কেউ যেন কাউকে ছেড়ে কথা বলতে পারে না। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো এদের তিন জনের বয়সের এবং ক্যারিয়ারের পার্থক্য ৪ বছর। যেমন কারিনার জন্ম ও ক্যারিয়ার ১৯৮০ এবং ২০০০, ঠিক তেমনি ক্যাটরিনার ১৯৮৪ এবং ২০০৪, আবার আনুস্কার ১৯৮৮ এবং ২০০৮। ঠিক যেন এভাবেই মিল রেখে তাঁরা নিজেদের সাথে পাল্লা দিল ২০১২ সালে এসে।

কারিনা কাপুর
২০১২ সালটি ছিল কারিনা কাপুরের জন্য অনেক ব্যস্তময় এবং সাফল্যের একটি বছর। এই বছরেই তিনি নিজেকে আবদ্ধ করলেন বিবাহ বন্ধনে। অনেক ব্যস্ততা থাকা সত্ত্বেও প্রেমিক সাইফ আলী খানের সাথে তাঁর বিবাহ হয়েছে ধুমধামের সাথেই। তবে তিনি যে একজন প্রফেশনাল অভিনেত্রী তা যেন আরেকবার প্রমাণ করল। কারণ বিয়ের মাত্র এক সপ্তাহ পরই তিনি কোমর বেঁধে নেমে পড়লেন অভিনয়ে এবং বছরের শেষ ছবি দাবাং ২ তে আইটেম সং ‘ফেবিকল’ দিয়ে দর্শকদের আবার মাতিয়ে তুললেন। তাছাড়া সারা বছর ধরেই সর্বাধিক ছবির অভিনেত্রী হিসেবে কাজ করেছেন। যেখানে তিনি চারটি প্রধান চরিত্রে এবং দুটি অতিথি চরিত্রে ছিলেন। আরো অভিনয় করেছেন বলিউড ইতিহাসে নারীকেন্দ্রিক প্রথম সিনেমা ‘হিরোইন’ এ। যেখানে তিনি ৮ কোটি রুপী এবং ছবির লভ্যাংশের ভাগ পারিশ্রমিক হিসেবে চুক্তি করেছেন, যা বলিউড ইতিহাসে আগে কখনো হয়নি। তবে ছবি শেষে তিনি মাত্র ৩ কোটি রুপী নিয়েছেন আর পাশাপাশি নিয়েছেন প্রায় ১৩০টি ড্রেস, যার মধ্যে একটি ড্রেসের মূল্য ছিল প্রায় দেড় কোটি রুপী। এছাড়া তিনি অভিনয় করেছেন বছরের ব্যবসা সফল রাউডি রোঠোড় ও তালাশের মতো ছবিতেও।

ক্যাটরিনা কাইফ
২০১২ সালের বলিউডপাড়ায় প্রথম হৈ চৈ ফেলে দেয় বিলেতি সুন্দরী ক্যাটরিনার ‘চিকনি চামেলী।’ যার সুবাদে সারা বছর ধরেই তিনি আছেন আলোচিত অভিনেত্রীদের সারিতে। তবে তাঁর এই আলোচনা যেন আরও বেশি বেগ পেয়ে যায় প্রেমিক সালমানের সঙ্গে করা বছরের অন্যতম শ্রেষ্ঠ সফল ছবি ‘এক থা টাইগার’ এবং পর্যায়ক্রমে করা শাহরুখ এর সঙ্গে ‘জাব তাক হ্যায় জান’ ছবিতে। কারণ দুটি ছবিই ২০১২ সালের বক্স অফিসের শ্রেষ্ঠ ছবি হিসেবে বিবেচিত হয়েছে। যেখানে ক্যাটরিনা নিজের অভিনয় দক্ষতাকে আবারো যেন ঝালিয়ে নিলেন। আগে ক্যাটরিনাকে নিয়ে এক রকম কথা ছিল যে তিনি অভিনয়ে পারদর্শী নন তাই তাঁর কপালে কোন অ্যাওয়ার্ড জুটে না। তবে ২০১২ সালে যেন তাঁর এই অপবাদ ঘুঁচে গেল। কারণ বক্স অফিসের ট্রেন্ড বিশ্লেষকরা ২০১২ সালে ক্যাটরিনাকেই এক নম্বর মানছেন, পাশাপাশি তাঁরা মনে করছেন এ বছর ক্যাট অবশ্যই পুরস্কার লাভ করবেন, আর এর জন্য তাঁকে কিছু সময় অপেক্ষা করতে হবে।

আনুশকা শর্মা
২০১২ সালে অভিনয় করেছেন মাত্র একটি ছবিতে। তাও আবার পার্শ্ব চরিত্রে শাহরুখে বিপরীতে ‘জাব তাক হ্যায় জান’ ছবিতে। আর এই একটি চরিত্রে অভিনয় করেই তিনি চলে এলেন আলোচনার শীর্ষে। আর সেটার প্রধান কারণ হলো অভিনয়ের দক্ষতা। ২০০৮ সালে প্রথম ছবি ‘বাক নে বানা দি জোড়ি’ এর অডিশনে পরিচালক আদিত্য চোপড়া বলেছিলেন, ‘আনুশকা তুমি মেধাবী।’ আর সেই কথা যেন তাঁর মন জড়িয়ে দিয়েছিল। সেই কারণেই হয়ত ২০১২ তে এসে সেই চোপড়ার ছবিতেই তিনি আছেন। হতে পারে সেটা পার্শ্ব চরিত্র, তাতে কি? অভিনয় তো করেছেন শাহরুখের বিপরীতে। ভালোই অভিনয় করেছেন, যার জন্য তিনি এখন পুরস্কারের আশায় বসে আছেন। এই প্রসঙ্গে আনুশকা টুইট করে বলেন, আমি অনেক আত্মবিশ্বাসী এবং আশাবাদী এজন্য যে ২০১২ সালের পার্শ্ব চরিত্রের শ্রেষ্ঠত্বের মুকুট আমার মাথায় উঠবে। কারণ আমি আমার অভিনয় দিয়ে সকল মহলে ইতোমধ্যে অনেক প্রশংসা পেয়েছি।
নাজমুল আহমেদ তন্ময়

No comments

Powered by Blogger.