পাহাড়ি মেয়ের সাহসী গল্প

ইচ্ছে থাকলেও আত্মরৰার অন্যান্য কৌশল ও শক্তিচর্চার পাশাপাশি আলোচিত খেলা কারাতের সঙ্গে সম্পর্ক তৈরি করতে পারছে না অসংখ্য তরম্নণী। সুযোগের অভাবে পাহাড়ি অঞ্চলের শত শত আগ্রহী তরম্নণী তাদের প্রিয় এই খেলার জগতে আসতে পারেনি বলেও অভিযোগ রয়েছে।
তারপরও অনেক বাধা অতিক্রম করে প্রিয় এই কারাতের ভুবনে একটা শক্তিশালী অবস্থান করে নিয়েছেন এক পাহাড়ি মেয়ে। নাম জ উ প্রম্ন। অনন্য সুন্দর তার চেষ্টা। এই চেষ্টার সূত্র ধরে জ উ প্রম্ন এগিয়ে চলেছেন দুরনত্ম। বান্দরবনের লামা উপজেলার এই তরম্নণী মাত্র ৭ বছর বয়সে কারাতের প্র্যাকটিস শুরম্ন করে। তারপর বাবা-মা আর স্বজনদের উৎসাহে অংশ নেন জাতীয় কারাতে প্রতিযোগিতায়। ১০ বছর বয়সেই জ উ প্রম্ন জাতীয় চ্যাম্পিয়নশিপের সেনা জিতে ছিলেন। তারপর থেকে অনিরম্নদ্ধ প্রম্ন জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ১৫টি স্বর্ণ বিজয়ের পাশাপাশি কুড়িয়েছে আজস্র সুনাম।
প্রম্ন একক কাতা, তিন কাতা আর কুমিতে বেশি আগ্রহী। কারাতের দুটি শাখা রয়েছে। একটি কাতা মানে প্রদর্শনী আর অন্যটি কুমিতে মানে হলো যুদ্ধ। কারাতে খেলায় প্রতিপৰের সঙ্গে সরাসরি লড়াইয়ের ইভেন্ট হলো কুমিতে। আবার একইভাবে কাতা হলো 'ছায়াযুদ্ধ' অদৃশ্য প্রতিযোগীর সঙ্গে লড়াইয়ের প্রদর্শনী। কারাতের অন্যান্য স্বপ্নচারিণী জ উ প্রম্ন জাপানের চার কোচের কাছ থেকে যে অনুপ্রেরণা পেয়েছে তাতে আগামী দিনগুলো আরও সুন্দর ও সম্ভাবনাময় হয়ে উঠবে বলে তিনি মনে করেন। আমাদের কারাতের কন্যাদের মধ্যে অন্য যারা রয়েছেন তাদের চেয়ে অনেক এগিয়ে থাকা এই পাহাড়ি কন্যার প্রিয় দেশ বাংলাদেশ। প্রিয় খেলা কারাতে আর প্রিয় নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জ উ প্রম্নর মতে, আমাদের কারাতের আরও উন্নয়ন অগ্রগতি প্রয়োজন। আর সেই লৰ্যে সংশিস্নষ্ট মন্ত্রণালয়ের উদ্যোগ নিতে হবে। এছাড়া কারাতে স্টেডিয়াম, কারাতে ফেডারেশনসহ কারাতের বিভিন্ন সুযোগ তৈরি করতে হবে। তা না হলে এখন যেমন দুই একজন নারী কারাতে পাওয়া যায় কিছুদিন পরে তাও আর পাওয়া যাবে না।
এ প্রসঙ্গে জানতে চাইলে কারাতে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন সেন্টু বলেন, বর্তমান সরকার ৰমতায় আসার পর কারাতের বিভিন্ন উন্নয়নমূলক কাজের পরিকল্পনা সংশিস্নষ্ট মন্ত্রণালয়ে জমা দিয়েছি। আমাদের তরম্নণ সমাজ যে হারে কারাতের প্রতি আকৃষ্ট দেখাচ্ছে সেই হারে সুযোগ-সুবিধা তৈরি করলে অতি শীঘ্রই জ উ প্রম্নর মতো স্বর্ণজয়ী চ্যাম্পিয়ন পাব। যারা সুদূর কলম্বোর মাটিতে পুরস্কার অর্জন করেছে। আমাদের এই সোনার দেশের সোনার মানুষদের এগিয়ে যেতে হবে বহুদূর। এই প্রত্যয়কে বুকে ধারণ করে এগিয়ে যাবে কারাতের প্রতিটি স্বপ্রজ মানুষ। এগিয়ে যাবে জ উ প্রম্নর মতো আদর্শ খেলোয়াড়ি আগামীর সম্ভাবনার পথে ...
মোমিন মেহেদী

No comments

Powered by Blogger.