সুরের টানেই নেশা

ছন্দবন্ধ অথবা ছন্নছাড়া কয়েকটি লাইন; তাকে সুরের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে কণ্ঠের জাদুতে বন্দী করেন একজন শিল্পী। হয়ে যায় গান। মুখে মুখে ফেরে মানুষের।
কাজের ভিড়ে অথবা অলসবেলায় যে মানুষগুলো গুনগুনিয়ে আপনমনে সেই গান গেয়ে ওঠেন, তাদের কাছে প্রকাশিত শুধুমাত্র গানের কথাগুলো আর শিল্পীর নাম। কিন্তু একটা গান কি শুধুই শিল্পীর কণ্ঠ আর গীতিকবিতার মিলিতরূপ? নাকি নেপথ্যে কাজ করেন আরও কিছু মানুষ? উত্তরটি ‘হ্যাঁ’ হতে বাধ্য অবশ্যই। গানের জনপ্রিয়তার শরীরে সার্থক সুর এবং সঙ্গীতায়োজন কাজ করে রক্তধারার মতো। নীরব তার কর্মযজ্ঞ। তেমনই একজন মানুষের কথা বলছি আজ- বনি আহ্মদ; গানের সুর এবং সঙ্গীতায়োজনের ক্ষেত্রে যার প্রতিভা অতুলনীয়। ঢাকার ছেলে বনি আহ্মদ। মিরপুরে তার জীবনযাপন; ছোট্ট স্টুডিও। দিনের অধিকাংশ সময় কাটে মিউজিকের সুতোয় জাল বুনতে বুনতে। এ পর্যন্ত তার সুর এবং সঙ্গীতায়োজনে প্রকাশিত হয়েছে বেশ কিছু এ্যালবাম। কাজ করেছেন দেশের নামীদামী কণ্ঠশিল্পীদের সাথে।
গানের প্রতি বনি আহ্মদের নেশাটা হঠাৎ করেই। গান শুনতেন, গাইতেন মনে মনে। কিন্তু গানের স্রোতে গা ভাসিয়ে দেয়ার ইচ্ছাটা তার ছোটবেলাকার নয়। বনি আহ্মদের ভাষায়, “ছোটবেলা থেকেই গান শুনতাম খুব বেশি বেশি। এসএসসি পরীক্ষার সময় বাবা বললেন, ভাল রেজাল্ট করলে গিটার কিনে দেবেন। কিভাবে যেন খুব ভাল রেজাল্ট হলো পরীক্ষায়। গিটার পেয়ে গেলাম। তারপর নেশায় পেয়ে বসল আমাকে। সারাদিন ওটা নিয়েই পড়ে থাকতাম। কয়েকবন্ধু মিলে ছাদে বসে চিল্লাপাল্লা। ঐসময় গানটা গাইতাম বেশ ভালই।” সাজেদ ফাতেমীর সুরে ‘গানওয়ালা’ নামে একটি অ্যালবাম বের হলো তার সঙ্গীতায়োজনে।
ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, ফজলুর রহমান বাবু, তপন চৌধুরীর মতো প্রখ্যাত কণ্ঠশিল্পীর গান ছিল এতে। ২০১০ সালের বাবা দিবসেও বজায় ছিল এ ধারা। দ্বিতীয় অ্যালবামের শিল্পী ছিলেন কণা, রাজিবসহ অনেকে। এছাড়া মিলন মাহমুদের ‘স্বপ্নডানা’ এবং ‘পরবাস’ এ্যালবাম দুটিতে কম্পোজার ছিলেন বনি আহ্মদ।
লিমন চৌধুরীর ‘বৃষ্টি বিনিময়’, আপন আহসানের ‘স্বপ্নের রোদ’ প্রভৃতি অ্যালবামগুলো দিনে দিনে তার অনন্য প্রতিভার কথা জানান দিয়ে গেছে কেবলই। এখন ব্যস্ত আছেন আরো কিছু একক এবং মিক্সড এ্যালবামের কাজ নিয়ে। পরিকল্পনায় আছে আগামীতে একটি ব্যান্ড গঠনের। এভাবে কতদূর যাওয়ার স্বপ্ন দেখেন বনি আহ্মদ? ‘জানিনা সময় কোথায় নিয়ে পৌঁছে দেয়। তবে ইচ্ছা আছে গানের সাথেই থাকব। গানের পথটা তো অন্তহীন; যতক্ষণ শক্তি থাকে এ পথেই হাঁটতে চাই’- একজন প্রকৃত সঙ্গীতপ্রেমীর মতোই উত্তর বনি আহ্মদের।
নির্ঝর রহমান

No comments

Powered by Blogger.