স্বর্ণকন্যা রুমি-ইতির নতুন ইতিহাস- শনিবার তিন স্বর্ণের- দু'টিই পেয়েছেন মেয়েরা- মোট আটটি বাংলাদেশের by মজিবর রহমান

মেয়েদের নিয়েই এবার প্রত্যাশা ছিল অনেক বেশি। প্রত্যাশার সঙ্গে বাসত্মবতার যথেষ্ট মিল রেখে এগিয়ে চলেছেন বাংলাদেশের মেয়েরাই। বাংলাদেশের খেলাধুলার ইতিহাসে নতুন রেকর্ড গড়েছেন মেয়েরা।
এই রেকর্ড মেয়েদের জন্য। স্বর্ণ জয় অবশ্যই গৌরবের। কিন্তু শারমিন ফারজানা রম্নমি ও ইতি ইসলামের স্বর্ণপদক জয়ের মধ্যে রয়েছে অন্যরকম তৃপ্তি। গৌরব গাথা এক নতুন প্রাপ্তি। কারণ শূটিংয়ের বাইরে অন্য কোন ইভেন্টে বাংলাদেশের মেয়েরা এবারই প্রথম স্বর্ণপদক উপহার দিলেন দেশকে। সঙ্গত কারণে বাংলাদেশের মেয়েদের জন্য নতুন একটা ইতিহাস। রম্নমির এই অর্জন তায়কোয়ান্দতে। অন্যদিকে ইতির স্বর্ণপদক উশুতে। ৪৬ কেজি ওজন শ্রেণীতে রম্নমি স্বর্ণপদক গলায় ঝুলান প্রতিপৰ দেশগুলোর প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলে। একইভাবে সিলেটে অনুষ্ঠিত উশুতে ইতি। সব মিলিয়ে শনিবারের দিনটা বেশ ভালই কাটে বাংলাদেশের। নানা সীমাবদ্ধতার মধ্যেও এদিন আসে তিনটি স্বর্ণ। অন্যটি অনেকটা পর্দার অনত্মরালে থাকা গলফে। গলফের স্বর্ণ অবশ্য দু'টি। প্রথম স্বর্ণপদকটি ছিল দলগত বিভাগে। এবার এককে। সব মিলিয়ে বাংলাদেশের স্বর্ণসংখ্যা দাঁড়াল এখন ৮টিতে। প্রথম স্বর্ণপদক জয় করেছিলেন ভারোত্তোলক হামিদুল। এরপর শূটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলে মেয়েদের দলগত ও এককে এবং পুরম্নষদের দলগত। গলফে দলগত স্বর্ণ উপহার দিয়েছিলেন দুলাল হোসেন, জামাল হোসেন মোলস্না ও জাকিরম্নজ্জামান। শনিবার এককের সব ক'টি পদকও ছিনিয়ে নিয়েছেন বাংলাদেশের এই তিন কৃতী গলফার। তাঁদের মধ্যে দুলাল হোসেন গলায় ঝুলিয়েছেন স্বর্ণ। রৌপ্য ও ব্রোঞ্জ যথাক্রমে জামাল ও জাকিরম্নজ্জামানের। শূটিংয়ে স্বর্ণ না পেলেও দলগত রৌপ্য পেয়েছেন বাংলাদেশের মেয়েরা এয়ার রাইফেলে (প্রন)। তবে হতাশার সাগরে না হলেও মিরপুর সুইমিংপুলে এদিন হাবুডুবু খেয়েছেন বাংলাদেশের সাঁতারম্নরা। পুরম্নষ-মহিলা দুই বিভাগেই অবস্থা লেজেগোবরে। আগের দিন তিনটি সিলভার পেলেও গতকাল সন্তুষ্ট থাকতে হয় তিনটি ব্রোঞ্জ নিয়ে। পুলে একচ্ছত্র আধিপত্য বিসত্মার করে চেলেছেন ভারতীয় সাঁতারম্নরা। শনিবার থেকে শুরম্ন হওয়া এ্যাথলেটিক্সের অবস্থা আরও খারাপ। প্রথম দিনের পাঁচ বিভাগের স্বর্ণের লড়াইয়ে বাংলাদেশের অর্জন বলতে দু'টি ব্রোঞ্জ। এদিকে বাংলাদেশ ক্রিকেট দল আজ স্বর্ণপদকের লড়াইয়ে মাঠে নামবে প্রতিপৰ শ্রীলঙ্কার বিরম্নদ্ধে। টি২০ এই ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ফাডলাইটে খেলা শুরম্ন হবে বিকেল সাড়ে পাঁচটায়। এ ছাড়া হকিতে বাংলাদেশ আজ ব্রোঞ্জের জন্য লড়বে শ্রীলঙ্কার বিরম্নদ্ধে। আর স্বর্ণের লড়াই যথারীতি ভারত-পাকিসত্মানের মধ্যে। বেলা আড়াইটায় মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরম্ন হবে হকির ফাইনাল। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ শুরম্ন সকাল সাড়ে ১০টায়। অন্য গুরম্নত্বপূর্ণ ইভেন্টগুলোর মধ্যে সাঁতার, এ্যাথলেটিক্স, শূটিংয়ে স্বর্ণ জয়ের লৰ্যে লড়বেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। তবে ভাগ্যে কি ঘটে সময়ই ভাল বলতে পারবে। তবে উশু ও তায়কোয়ান্দতে চমক থাকতেও পারে।
এবারের এসএ গেমসে আয়োজক বাংলাদেশের টার্গেট ১৭ স্বর্ণ। এই প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির যোগসূত্র কতটুকু রচিত হবে সময়ই ভাল বলতে পারবে। তবে ১৭ স্বর্ণ যে ভাগ্যে জুটবে না এ কথা এখন জোর দিয়েই বলা যায়। যেসব ইভেন্টে স্বর্ণপদক টার্গেট করা হয়েছিল এর মধ্যে অন্যতম ছিল শূটিং, সাঁতার, এ্যাথলেটিক্স, তায়কোয়ান্দ। শূটিংয়ে পাঁচটির লৰ্য থাকলেও তিনটিতেই থেমে গেছে। তবে প্রশংসার দাবি রাখে ভারোত্তোলন। স্বর্ণপদকের কথা না বললেও উপহার দিয়েছে একটি। সাঁতারে বিগত দু'দিনে কোন স্বর্ণপদক আসেনি। এমনকি শনিবার থেকে শুরম্ন হওয়া এ্যাথলেটিক্সেও। যদিও সামনে এখনও সময়-সুযোগ আছে। কাজেই প্রাপ্তির সম্ভাবনাটাও সময়ের ওপর ছেড়ে দেয়া শ্রেয়। অন্যদিকে গলফের অর্জন নিঃসন্দেহে কৃতিত্বের।
গেমসের অন্যতম জনপ্রিয় ইভেন্ট ফুটবলেও স্বর্ণ জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। গ্রম্নপ পর্ব থেকে অপ্রতিরোধ্য বাংলাদেশ দল সেমিফাইনালে পরাশক্তি ভারতকে হারিয়ে ফাইনালে পেঁৗছে গেছে। গেমসের ফুটবলে বাংলাদেশ ফাইনালে খেলছে দশ বছর পর। মাঝের সময়টা ছিল খুবই হতাশার। আজ ফাইনালের প্রতিপৰ আফগানিসত্মান। প্রথমবারের মতো ফাইনালে উঠেছে এই দলটি। তাও বাংলাদেশের মতো অপরাজিত থেকেই। কাজেই স্বর্ণপদক স্বপ্ন পূরণ করতে বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে আফগানরা। দলটির পস্নাসপয়েন্ট গোছালো খেলার পাশাপাশি শারীরিক গড়ন ও ফিটনেস। দলের একাধিক খেলোয়াড় জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশের জুনিয়র ডিভিশনে খেলে থাকেন। সেই অভিজ্ঞতাই ফাইনালে নিয়ে এসেছে আফগান ফুটবল দলকে। একই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইতোমধ্যে তারা জয় করে নিয়েছে বাস্কেটবলের স্বর্ণ। তবে স্বাগতিক দেশ হিসেবে ছন্দ ধরে রাখতে পারলে সম্ভব বাংলাদেশের পৰে চ্যাম্পিয়ন হওয়া। প্রসঙ্গত ফুটবলের স্বর্ণের লড়াই সোমবার অনুষ্ঠিত হবে। গেমসে প্রথমবারের মতো যোগ হওয়া ক্রিকেটে শক্তিশালী পাকিসত্মানকে হারিয়েই ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি এখন বাংলাদেশ। যার শেষ পরিণতি আজ প্রমাণ হবে। স্বর্ণপদক বাংরাদেশ না শ্রীলঙ্কার গলায় শোভা পাবে প্রমাণ হবে আজ। তবে ফাইনালে উঠে কথা রেখেছে ক্রিকেট। দলের কোচ সরোয়ার ইমরান গেমস শুরম্নর আগেই বলেছিলেন তাঁর টার্গেট ফাইনাল। কোচের স্বপ্ন পূরণ হয়েছে। এখন তিনি একাই নন। গোটা দেশবাসীর প্রত্যাশা মর্যাদার স্বর্ণ।

No comments

Powered by Blogger.