মালয়েশিয়ায় কর্মসংস্থান- ঢাকা ও বরিশালে প্রাথমিকভাবে নির্বাচিত ১১ হাজার

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য ঢাকা ও বরিশাল বিভাগের প্রায় ১১ হাজার কর্মী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। গতকাল বুধবার এই দুই বিভাগের সব জেলা প্রশাসকের কার্যালয়ে লটারি করে তাঁদের নির্বাচিত করা হয়।
১৩ থেকে ১৫ জানুয়ারি ঢাকা ও বরিশাল বিভাগে নিবন্ধন চলে। এই দুই বিভাগে চার লাখ ২৫ জন নিবন্ধন করেছেন। এর মধ্যে ঢাকা বিভাগে মোট তিন লাখ ২৬ হাজার ৮৫৩ জন এবং বরিশালে ৭৩ হাজার ১৭২ জন নিবন্ধন করেন। গতকাল বুধবার এই দুই বিভাগের প্রতিটি জেলায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারি হয়েছে।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক নূরুল ইসলাম প্রথম আলোকে জানান, প্রথম দফায় ১০ হাজার কর্মী মালয়েশিয়া যাওয়ার সুযোগ পাবেন। তবে ৩৪ হাজার ৫০০ জন কর্মী বাছাই করে রাখা হবে। সেই হিসাবে ঢাকা বিভাগে নয় হাজার ৩০০ এবং বরিশাল বিভাগে দেড় হাজার কর্মী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন।
এদিকে রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে গতকাল বুধবার সকাল থেকে নিবন্ধন শুরু হয়েছে। গতকাল প্রথম দিনে প্রায় এক লাখ মালয়েশিয়া গমনেচ্ছু নাম নিবন্ধন করেছেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির (আইআইসিটি) সহায়তায় বিএমইটি এই নিবন্ধন করছে। আইআইসিটির পরিচালক বুয়েটের অধ্যাপক সাইফুল ইসলাম গত রাতে প্রথম আলোকে জানান, রাত নয়টা পর্যন্ত রাজশাহী বিভাগে ৩৬ হাজার ৫৯৭ জন, রংপুর বিভাগে ৩৯ হাজার ১৩৩ জন এবং সিলেট বিভাগে ২২ হাজার ৪২৫ জন নিবন্ধন করেছেন।
১৮ জানুয়ারি শুক্রবার পর্যন্ত এই তিন বিভাগে নিবন্ধন চলবে। পরদিন শনিবার লটারি হবে।
ফরিদপুর অফিস জানিয়েছে, বিকেলে জেলা প্রশাসকের (ডিসি) দপ্তরে অনুষ্ঠিত লটারি পরিচালনা করেন ডিসি মইনউদ্দিন আহ্মদ। নয়টি উপজেলার ৮২টি ইউনিয়ন তথ্যকেন্দ্রে সর্বমোট ১৮ হাজার ৯৮ জন নাম নিবন্ধন করেন। এর মধ্যে লটারিতে প্রাথমিকভাবে ৪৯৬ জনকে নির্বাচিত করা হয়েছে।
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, নিবন্ধন করা ১০ হাজার ৯০৪ জনের মধ্যে লটারিতে ৭৭০ জন প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। গতকাল বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে সবার উপস্থিতিতে এই লটারির ফল ঘোষণা করা হয়।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানান, জেলায় মোট ১৪ হাজার ১৫৮ জন নিবন্ধন করেছিলেন। গতকাল লটারিতে ৩৭৮ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হয়।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ৬৫টি ইউনিয়ন থেকে ১৩ হাজার ২৪৭ জন নিবন্ধন করেছিলেন। এর মধ্যে লটারিতে ৮৯০ জন প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন।

No comments

Powered by Blogger.