মডেলদের কোরিওগ্রাফিতে ফ্যাশনের ঝিলিক ক্রেতা আকর্ষণে বাহারি শো- আজ চট্টগ্রামে শেষ হচ্ছে কাফেক্সপো মেলা by মাকসুদ আহমদ

 তরুণ আর তারুণ্যের প্রতিফলন ঘটিয়ে ফ্যাশন আর ডিজাইন_ দুটির সমন্বয়ে এগিয়ে চলেছে বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের ক্রেতা আকর্ষণ করতে এ দেশেই তৈরি হচ্ছে আধুনিক ডিজাইনের রফতানিযোগ্য পোশাক।
নিজস্ব ফ্যাশন ও তৈরি ডিজাইন সম্বলিত পোশাক রফতানি থেকে রফতানি আয়ের প্রায় ৭৯ শতাংশ পাওয়া যাচ্ছে। চট্টগ্রামে বিজিএমইএ'র উদ্যোগে ৩ দিনব্যাপী কাফেক্সপো মেলা শেষ হচ্ছে আজ শনিবার। এ আয়োজনকে ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে ফ্যাশন শোর উদ্যোগ নেয়া হয়েছে। চট্টগ্রামের স্বনামধন্য প্রতিষ্ঠান ফোর এইচ গ্রম্নপের সৌজন্যে প্রতিঘণ্টায় ও প্রতিদিন প্রায় ১২টি ধাপে ফ্যাশন শোর মাধ্যমে ক্রেতা আকর্ষণের চেষ্টা চলছে।
নিজেকে ফুটিয়ে তুলতে প্রয়োজন মাননসই পোশাক। আর এ পোশাককে কেন্দ্র করে গার্মেন্টস মালিকরা সারা বছরই চালিয়ে আসছে আধুনিক ফ্যাশন ও ডিজাইনের তৈরি পোশাকের অকানত্ম চেষ্টা। ফোর এইচ গ্রম্নপের সৌজন্যে আয়োজিত ফ্যাশন শো প্রাঙ্গণ ছিল আগত দেশী-বিদেশী ক্রেতাদের পাশাপাশিও নতুন কারখানা গড়ে তোলার আবেগ প্রবণ মালিকদের অবস্থান। বাসত্মব চিত্র তুলতে গিয়ে ফ্যাশন সচেতন পোশাক দিয়েই মডেলদের কোরিওগ্রাফি তাক লাগানোর চেষ্টা ছিল বায়ার আয়ত্ত করার। ফরেন মিউজিকের তালে তালে ফ্যাশনের পালা যেন শেষ হচ্ছিল না। মডেলরা তাদের পরিধেয় পোশাক বার বার পরিবর্তনের মধ্য দিয়ে প্রতিদিন প্রায় ১২ দফায় আগতদের বাসত্মবিকভাবে তৈরি পোশাক তুলে ধরেছে।
২০০৯ সালের একটি সমীৰায় দেখা গেছে, এদেশের পোশাক শিল্পে প্রায় সাড়ে ৪ হাজার কারখানায় ৩৫ লাখ শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। বাংলাদেশের বর্তমানে চলমান পোশাক শিল্প ৫৩ দশমিক ৭০ শতাংশ, বন্ধ রয়েছে ৪০ দশমিক ৮৭ শতাংশ আর রম্নগ্ন পোশাক শিল্প হিসেবে চিহ্নিত হয়েছে ৫ দশমিক ৫১ শতাংশ। গত অর্থবছরে পোশাক খাত হতে রফতানি আয় হয়েছে ১২ দশমিক ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে ৪০ শতাংশই চট্টগ্রাম থেকে অর্জিত হয়েছে। দেশের মোট রফতানি আয়ের ৭৯ শতাংশ পোশাক শিল্প খাত থেকে আসে।
পোশাক শিল্প বাজারকে চাঙ্গা করতে বিশ্বের বিভিন্ন দেশে গার্মেন্টস মালিকরা তাদের তৈরি পোশাক রফতানির মাধ্যমে যেমন ক্রেতা সংগ্রহের অভিযান চালাচ্ছে, তেমনি বিশ্ববাজারে নিজেদের টিকিয়ে রাখতে চলছে অব্যাহত প্রচেষ্টা। এদেশে তৈরি পোশাকের রফতানিযোগ্য প্রধান বাজার হলো যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও অস্ট্রেলিয়া। তবে জাপান ও আফ্রিকার আওতাভুক্ত দেশসমূহে এর বিসত্মৃতি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। উলেস্নখ্য, বিজিএমইএ'র নিজস্ব প্রশিৰণের মাধ্যমে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের শ্রম আইনের ওপর ১৪টি প্রশিৰণ কোর্স ও কমপেস্নইন বিষয়ে ৫টি সেমিনার এবং সার্ভিস বুক বাসত্মবায়নে ৮টি প্রশিৰণ কোর্স সম্পন্ন হয়েছে ২০০৮-০৯ অর্থবছরে। এসব প্রশিৰণে প্রায় দু'হাজার শ্রমিক-কর্মচারী অংশ নিয়েছে।
পোশাক শিল্পের বিসত্মারে বিনিয়োগসহ নানা প্রতিবন্ধকতা রয়েছে। এরমধ্যে বর্তমানে অবকাঠামো, বিদু্যত, গ্যাস ও সুপেয় পানীয় জলের সমস্যার পাশাপাশি গার্মেন্টস ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর সহযোগিতায় থাকা ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানের প্রধান দফতরগুলো রাজধানীতে থাকায় আকস্মিক সিদ্ধানত্ম গ্রহণে বিলম্ব হয়। অনুন্নত যোগাযোগ রাজধানীর সঙ্গে চট্টগ্রামের দূরত্ব অনেকটা বাড়িয়ে দিয়েছে। এছাড়াও মানসম্মত হোটেল, পর্যাপ্ত বিনোদন কেন্দ্র ও আনত্মর্জাতিক বিমানের সুযোগ সুবিধা কম থাকায় চট্টগ্রাম থেকে বিশ্ব বাজারে পোশাক শিল্পের রফতানি বৃদ্ধিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।
নগরীর এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম প্রাঙ্গণে ৩ দিনব্যাপী কাফেক্সপো মেলা শুরম্ন হয়েছে গত বৃহস্পতিবার। এতে অংশ নিয়েছে দেশী-বিদেশী ৩৯টি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের পৰ থেকে ৫৪টি স্টল খোলা হয়েছে। এটি চট্টগ্রামে বিজিএমইএ'র ৮ম আয়োজন। ফ্যাশন শোর কারণে প্রথম দিন থেকেই দেশী-বিদেশী বায়ারদের মনোযোগ অনেকটা বেড়ে যায়। পালাক্রমে বিভিন্ন গার্মেন্টস কারখানায় তৈরি পোশাক ফুটে উঠছিল মডেলদের শরীরে।

No comments

Powered by Blogger.