আসছে বিশাল পর্দার ঝুলন্ত টিভি!

কোরিয়ান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এবার নিয়ে আসছে সবচেয়ে বিশাল পর্দার দুটি টিভি। এর একটির মাপ ৮৫ ইঞ্চি এবং অন্যটির মাপ ১১০ ইঞ্চি। শুধু আকারের দিক থেকেই নয়, অন্যান্য গঠনের দুটি টিভির পর্দাই মেটাল ফ্রেমে ফ্লোটিং বা ঝুলন্ত।
অর্থাত্, টিভির মেটাল ফ্রেম ছাড়াই পর্দায় ছবি প্রদর্শিত হবে। এ ছাড়া সহজেই টিল্ট বা পেছনের ফ্রেমে সামঞ্জস্য করে ভাসমান ছবির আনন্দ উপভোগ করা যাবে। এলইডি, অর্থাত্ লাইট এমিটিং ডায়োড ব্যবহূত এ টেলিভিশন দুটি ফোরকে বা আলট্রা এইচডি বলে অভিহিত। মডেল দুটির নাম দেওয়া হয়েছে ইউএন৮৫এস৯ ও ইউএন১১০এস৯। স্যামসাং দাবি করছে, বিশালাকার এ টিভির গুণগত মানও বিশাল। টিভির গ্রাহকেরা এই প্রথম ১১০ ইঞ্চি পর্দার ফোরকে লেড-বেকলিট বিনোদনের মাধ্যম পাবে। এটি বিনোদনপ্রেমীদের কাছে অনেক বেশি উপভোগ্য হবে।
নির্মাতা সূত্র জানিয়েছে, দুটি মডেলের পর্দায়ই দেওয়া হয়েছে ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল। ১১০ ইঞ্চি পর্দায় সর্বোচ্চ ‘উন্নত ব্ল্যাক প্রো প্রযুক্তি’ আছে, যা অত্যধিক হাই-কন্ট্রাস্ট রেশিও-সমর্থিত। যার ফলে কালো স্তরগুলো যথাযথভাবে বিকীর্ণক্ষম। অন্যান্য যন্ত্রাংশের মধ্যে আছে ২.২ অডিও সিস্টেম। এটি ১২০ ওয়াটে এর বাম, ডান ও মাঝখান থেকে শব্দকে নির্দিষ্ট স্থানে আবদ্ধ রাখবে। এ ছাড়া আছে মৃদু ধ্বনি সরবরাহের দুটি উফার, যা স্মার্ট টিভিতে রয়েছে। আছে সোশ্যাল মিডিয়া অ্যাপসের জন্য স্মার্ট হাব সফটওয়্যার। উল্লেখযোগ্য অন্যান্য ফিচারের মধ্যে আছে শক্তিশালী কুয়াড কোর ১.৩৫ গিগাহার্জ এ১৫ সিপিইউ, যা অধিক উচ্চক্ষমতার ছবি প্রক্রিয়াকরণে ব্যবহূত।
অন্যদিকে, ফোরকে টিভির কনটেন্ট দুর্লভতা নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু গত বছর থেকে টেলিভিশন প্রস্তুতকারীরা কনটেন্ট সহজসাধ্য করতে প্রচণ্ড উদ্যমী ভূমিকা পালন করছে। প্রথমে তারা এইচডি টিভি, এলইডি টিভি ও বর্তমানে থ্রিডি টিভিতে পর্যায়ক্রমে চেষ্টা অব্যাহত রেখেছে। স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী মার্চেই ৮৫ ইঞ্চি টিভির বাজারজাতকরণের পরিকল্পনা হয়েছে। অন্যদিকে, এ বছরের শেষের দিকে আসবে ১১০ ইঞ্চি আকারের বিশাল টিভি।—হাফিংটন পোস্ট অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.