গোল্ডেন গ্লোবের দুর্দান্ত সমাপনী by ইমরান হোসেন

বর্ণিল আয়োজন আর নামকরা তারকাদের মিলনমেলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলটন হোটেলে গত রবিবার রাতে শেষ হলো বিশ্বের নামকরা এ্যাওয়ার্ড অনুষ্ঠান গোল্ডেন গ্লোবের ৭০তম আসর।
টিনা ফে আর এমি পোহেলারের দুর্দান্ত উপস্থাপনায় পুরোই হিট এ্যাওয়ার্ড অনুষ্ঠান। গত ছয় বছরের মধ্যে রেটিংয়ে গোল্ডেন গ্লোবের এই আসরই ছিল সবচেয়ে দর্শকপ্রিয়। গত বছরের চেয়ে সারা পৃথিবীর ২.৮ মিলিয়ন বেশি দর্শক এই বছর এই শোটি টিভিতে উপভোগ করেছে। সব মিলিয়ে এনবিসিতে ১৯.৭ মিলিয়ন মানুষ উপভোগ করেছে এই জমকালো আয়োজন। অবশ্য উপস্থাপিকা দু’জনই লড়াই করছিলেন কমেডি সিরিজে সেরা অভিনেত্রীর পুরস্কারের জন্য। টিনা ফে নমিনেশন পেয়েছিলেন ‘৩০ রক’-এর জন্য আর এমি পেয়েছিলেন ‘পার্ক এ্যান্ড রিক্রিয়েশন’-এর জন্য। শেষে অবশ্য কেউই জিততে পারেননি। লিনা ড্যানহ্যাম জিতে নিয়েছেন এই পুরস্কার তার ‘গার্লস’ সিরিজের জন্য। রবিবার রাতে বেস্ট মোশন পিকচার ড্রামার পুরস্কার জিতে নিয়েছে ‘আরগো’ আর এই সিনেমার পরিচালক বেন এফ্লেক পেয়েছেন সেরা নির্মাতার পুরস্কার। নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে এফ্লেক জানান, ‘আমরা সাতটা অস্কারের জন্য নমিনেশন পেয়েছি।’ এরপর মজা করে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘এরপরও যদি এটা আপনাদের খুশি না করতে পারে তবে আপনাদের দীর্ঘকালীন আনন্দ পাওয়ার সম্ভাবনা অতি অনুজ্জ্বল’। আরগো সিনেমার গল্প গড়ে উঠেছে সত্য ঘটনাকে কেন্দ্র করে। ১৯৭৯ সালে ইরানের জিম্মি ঘটনাকে কেন্দ্র করে। যেখানে সিআইএ ছয়জন আমেরিকান কূটনীতিককে অভিযান পরিচালনা করে মুক্ত করে আনে। এই পুরস্কারপ্রাপ্তি অবশ্য মনোনীত সিনেমাগুলোকে অস্কার দৌড়ে কিছুটা এগিয়ে দিচ্ছে। হলিউড ফরেন প্রেস এ্যাসোসিয়েশন সম্মাননা জানিয়েছে সিনেমা ‘লা মিজারেবল’কে। সেরা কমেডি ছবির পুরস্কার জিতে নিয়েছে ভিক্টর হুগোর গল্প অবলম্বনে ‘লা মিজারেবল’। এই ছবির জন্য সেরা অভিনেতা হয়েছে হগ জ্যাকম্যান এবং সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন এ্যানা হ্যাথাওয়ে। এনিমেশন ছবির জন্য সেরা নির্বাচিত হয়েছে ‘ব্রেভ’। আর ভিনদেশী ভাষার সেরা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে অস্ট্রিয়ার পরিচালক মাইকেল হানেকির ‘আমুর’। তবে সবকিছু ছাপিয়ে সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার ছিল রেড কার্পেটে ক্যাটওয়্যাক। এই রাতে ক্যাটওয়াকে অংশ নেন উপস্থিত সব তারকা।
অভিনয়ে জেসিকা চেসটেইন মনোনীত হয়েছেন সেরা অভিনেত্রী হিসেবে জিরো ডার্ক থার্টি ড্রামায় অনবদ্য অভিনয় করার জন্য। এই সিনেমায় জেসিকা একজন সিআইএ এজেন্ট চরিত্রে অভিনয় করেছেন। পুরুষদের মধ্যে ড্যানিয়েল ডে লুইস সেরা অভিনেতা হিসেবে সম্মাননা পেয়েছেন ড্রামা ‘লিঙ্কলন’-এ অভিনয়ের জন্য। এদিকে ইসরাইলের প্রিজনারস অব ওয়ারের ওপর ভিত্তি করে নির্মিত ড্রামা ‘হোমল্যান্ড’ নির্বাচিত হয়েছে সেরা টেলিভিশন ড্রামা হিসেবে। আর জেমস বন্ড সিরিজের ‘স্কাইফল’ সিনেমার গানের জন্য পুরস্কার পেয়েছেন এ্যাডেল। ‘লাইফ অব পাই’ গানের স্কোরার ম্যাচহিল ডানা জিতে নিয়েছেন বেস্ট স্কোর এ্যাওয়ার্ড। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ সবাই বিপুল করতালির মধ্য দিয়ে পুরস্কারপ্রাপ্তদের সম্মান জানান।

No comments

Powered by Blogger.