ক্রিকেটারদের খেলতে না দেয়ায় পাক সফর বাতিল করবে বিসিবি- আজ বিপিএলের উদ্বোধন

অন্তিম মুহূর্তে বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) খেলার ছাড়পত্র দেয়া হবে না এমনটা জানিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বুধবার সকাল ১০টা পর্যন্ত পিসিবিকে সময় বেঁধে দিয়েছিল বিপিএলে পাক ক্রিকেটারদের অংশগ্রহণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে।
কিন্তু সে সময়ের মধ্যে পিসিবি কোন যোগাযোগ করা দূরে থাক একদম নীরব থেকে চরম ধৃষ্টতা দেখায়। পরবর্তীতে দুপুরে পিসিবির প্রধান ক্রিকেট পরিচালনা কর্মকর্তা (সিওও) সুবহান আহমেদ ফোন করে জানিয়ে দেন পাকিস্তান সফরের নিশ্চয়তা দিলেই শুধু পাক ক্রিকেটারদের বিপিএলে খেলার জন্য ছাড়পত্র দেয়া হবে। এছাড়া বিসিবি থেকে পর্যবেক্ষক দল পাঠিয়ে পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখার যে প্রস্তাব করা হয়েছে সেটাও আর সম্ভব নয় বলে জানান সুবহান। এরপর বিসিবিও পাল্টা জবাব হিসেবে বুধবার দীর্ঘ আলোচনা শেষে জানিয়ে দিয়েছে পাক ক্রিকেটারদের ছাড়াই সময়মতো অনুষ্ঠিত হবে এবারের বিপিএল। পাকিস্তান সফর নিয়েও খুব দ্রুত কোন সিদ্ধান্ত হবে না বলেও ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘একেবারে শেষ মুহূর্তে আমাদের দেশের একটি বড় ক্রিকেট আসরে তারা ক্রিকেটার না দেয়ার সিদ্ধান্ত নিলে টুর্নামেন্ট ক্ষতিগ্রস্ত হবে। এটা তারা জেনেও আগে থেকে কিছু না জানিয়ে মাত্র একদিন আগে এমন সিদ্ধান্ত নিয়েছে। কাজেই আমরাও এখন পাকিস্তান সফর নিয়ে কোন চাপ নিতে চাই না এবং এটা নিয়ে তাড়াহুড়োরও কিছু দেখি না।’ আজ সন্ধ্যায় দেশী-বিদেশী তারকাদের অংশগ্রহণে বিপিএলের বর্ণিল উদ্বোধনী শেষে শুক্রবারই ঘোষিত সময়সূচী মোতাবেক মাঠে গড়াচ্ছে খেলা।
বিসিবিকে ফাঁদে ফেলার জন্য দারুণ এক ফন্দিই এঁটেছিল পিসিবি। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট আসর বিপিএল শুরু হবে শুক্রবার। অথচ বুধবার আনুষ্ঠানিকভাবে ক্রিকেটারদের খেলার ছাড়পত্র দেয়া হবে না এমন কথা জানিয়েছে পিসিবি। এবার বিপিএলে ২৭ ক্রিকেটার কিনেছিল ৭ ফ্র্যাঞ্চাইজি। তাই পাক ক্রিকেটারদের ছাড়া বিপিএল জৌলুস হারাবে এবং তারকাশূন্য হয়ে পড়বে। এমনকি শেষ মুহূর্তে ২৭ বিদেশী ক্রিকেটার না এলে সঠিক সময়ে বিপিএল আয়োজনও সম্ভব হবে না ভেবেই এমন হঠকারিতা দেখায় পিসিবি। কিন্তু বিসিবির আগে থেকেই ‘প্ল্যান বি’ চিন্তা করা ছিল। তাই পিসিবির এমন সিদ্ধান্তের পর বুধবার বিকেলে বলেন, ‘আগাম কোন আভাস ছাড়াই তারা ক্রিকেটার সরিয়ে নিয়েছে। আমাদের কথা চিন্তা করেনি। কাজেই আগামীতে তাদের (পাকিস্তান) সঙ্গে কেমন আচরণ করব তাও ভাবব আমরা। সঙ্গে পাকিস্তান সফর নিয়েও। এ কয়েকটা দিন বিপিএল বাঁচানোর জন্য সফর নিয়ে অনেক চিন্তার ছাপ ছিল। এখন সেটা নেই। হাফ ছেড়ে বাঁচা গেল।’ অর্থাৎ সফর নিয়ে যে চাপ ছিল তা থেকে বিসিবি মুক্ত হলোই, সঙ্গে এখন সফর না করলেও যুক্তি দেখানোর পথ আছে। ঠিক যেমনি পিসিবি বলেছে বাংলাদেশ পাকিস্তান সফরে আসেনি তাই পাকিস্তান ক্রিকেটাররা বিপিএলে খেলবে না। ঠিক তেমনি বিসিবিও বলতে পারবে বিপিএলে পাকিস্তান ক্রিকেটারদের খেলতে দিয়ে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখা যেত। কয়েকদিন ধরে বিসিবি যে নিরাপত্তা দল পাঠানোর কথা বলছে তাও ভেস্তে গেছে। পিসিবি বিপিএলে খেলোয়াড় না দেয়ায় বিসিবিও সরে এসেছে সেই অবস্থান থেকে। শুধু নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠানো থেকেই বিরত থাকছে না বোর্ড পিসিবির উদ্দেশ্যের একটিও আর বাস্তবায়ন না করার কথাই ভাবছে। সাহসী একটি সিদ্ধান্ত নিয়ে পিসিবিকেও বোর্ড বুঝিয়ে দিয়েছে বিসিবি কারও কাছে জিম্মি নয়। (বিস্তারিত খেলার পাতায়)

No comments

Powered by Blogger.