নিঃশর্ত ক্ষমা চেয়েছে দিল্লি পুলিশ

দিল্লিতে বাসে গণধর্ষণের রাতে দায়িত্ব পালনে ব্যর্থতার কথা স্বীকার করে উচ্চ আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছে দিল্লি পুলিশ। দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডি মুরুগেসান ও বিচারপতি ভি কে জেইনের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ ঘটনায় পুলিশকে তিরস্কার করেন।
এর কিছুক্ষণ পর পুলিশের তরফ থেকে ক্ষমা চাওয়া হয়। ভবিষ্যতে এ ধরনের গাফিলতির ঘটনা ঘটবে না বলেও আদালতকে নিশ্চয়তা দেওয়া হয়।
১৬ ডিসেম্বরের মতো ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে_আদালত গতকাল স্বতঃপ্রণোদিত হয়ে এ বিষয়ে সতর্কতা জারি করেন। দিল্লিতে নারীদের সুরক্ষা নিশ্চিত করতে টহল পুলিশের গাড়ি বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এ ঘটনার ব্যাপারে একটি 'উচ্চ পর্যায়ের' তদন্ত করতেও পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।
ঘটনার রাতে টহলরত পুলিশ সদস্যদের বিস্তারিত পরিচয় এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চান আদালত। পুলিশের প্রতিবেদনে তাদের সদস্যদের নাম উল্লেখ করা হয়নি। এ জন্য দিল্লি পুলিশের কঠোর সমালোচনা করা হয়। পুলিশ আদালতকে জানায়, দক্ষিণ দিল্লিতে ওই রাতে টহল পুলিশের ৬৬টি ভ্যান ছিল রাস্তায়। এর মধ্যে অল্প কয়েকজন পুলিশ বা ভ্যানকে অভিযুক্ত করা কঠিন ছিল।
কমিশনারসহ শীর্ষ পুলিশ কর্মকর্তাদের কেন এ জন্য দায়ী করা হবে না, আদালত তাও জানতে চান। সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.