দেশের সপ্তম বিভাগ হচ্ছে রংপুর- দিনাজপুর রংপুরসহ উত্তরাঞ্চলের ৮ জেলায় খুশির বন্যা

 আটটি জেলার সমন্বয়ে রংপুরকে নতুন বিভাগ করার প্রসত্মাব অনুমোদন করেছে ন্যাশনাল ইমপিস্নমেনটেশন কমিটি অন এ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস (নিকার)। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে রংপুরকে বিভাগ হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেয়া হয়েছে। খুব শীঘ্রই রংপুরে একজন বিভাগীয় কমিশনার ও একজন ডিআইজি নিয়োগ দেয়া হবে।
এই দুই কর্মকর্তাকে নিয়োগের পর ফেব্রম্নয়ারির প্রথমার্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের এই সপ্তম বিভাগটির উদ্বোধন করবেন বলে সরকারের দায়িত্বশীল সূত্রে জানা গেছে। রংপুরকে বিভাগ করার প্রসত্মাব নিকারে অনুমোদন করায় সরকারের নির্বাচনী একটি অঙ্গীকার পূরণ হতে চলেছে। নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পল্টন ময়দানে মহাজোটের মহাসমাবেশে রংপুরকে বিভাগ করার ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, মহাজোট সরকার গঠন করলে রংপুরকে বিভাগে পরিণত করা হবে। এর পর একে নির্বাচনী ইশতেহারভুক্ত করা হয়। জাতীয় পার্টি চেয়ারম্যান এইচএম এরশাদও মহাজোটের পৰে একই ঘোষণা দেন। সোমবার রংপুর বিভাগ ঘোষণা করায় এই নির্বাচনী ওয়াদাটি পূরণ হতে চলেছে।
বিগত আওয়ামী লীগ শাসনামলে রংপুরকে বিভাগ করার লৰ্যে নিকারের অনুমোদন লাভ করে। কিন্তু মেয়াদের শেষ দিকে এই অনুমোদন দেয়ায় অবশেষে তা বাসত্মবায়ন করা সম্ভব হয়নি। এর পর চারদলীয় জোট সরকার ৰমতায় এসে রংপুরকে বিভাগ করার ফাইলটি হিমাগারে পাঠায়। মহাজোট সরকার এবার তাদের নির্বাচনী অঙ্গীকার পূরণ করতে উদ্যোগ নেয়। সে লৰ্যে সরকার গঠনের প্রথম বছরেই একে বিভাগ করার উদ্যোগ নেয় এবং এক বছরের মাথায় এসে সোমবার রংপুরকে বিভাগ করার প্রসত্মাব নিকারের অনুমোদন লাভ করে।
সংশিস্নষ্ট সূত্র জানায়, বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং ডিআইজির কার্যালয় স্থাপনের মাধ্যমে আগামী মাসে (ফেব্রম্নয়ারি) নতুন এই বিভাগটির কার্যক্রম শুরম্ন হতে যাচ্ছে। বরিশাল ও সিলেট বিভাগের আদলে নতুন এই বিভাগটিকেও দ্রম্নত সাজানো হবে। বিভাগের প্রধান দুই কর্মকর্তাকে নিয়োগ দেয়ার পর শুরম্ন হবে বিভাগীয় পর্যায়ে অন্যান্য জনবল নিয়োগের প্রক্রিয়া। এ লৰ্যে সোমবার নিকারের সভায় বিভাগের দু'টি উইংয়ের অর্গানোগ্রামও অনুমোদন করা হয়েছে।
বিগত ১৩ জুলাই সোমবার মন্ত্রিসভা বৈঠকে রংপুর বিভাগ প্রতিষ্ঠার বিষয়ে অনুমোদন দেয়া হয়। এ ল্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের ল্যে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব জাহিদ হোসেনকে সভাপতি করে ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি রংপুর প্রশাসনিক বিভাগের বিভাগীয় সদর দফতরে দেশের আর্থ সামাজিক প্রোপটে কোন কোন অফিস, অধিদফতর স্থাপন করা প্রয়োজন সে বিষয়ে সুপারিশ প্রদানসহ বিভাগীয় অফিস স্থাপনের জন্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নির্মাণ, লোকবল নিয়োগ ইত্যাদি বিষয়ে সুপারিশ তৈরি করে বিগত ২১ জুলাই তা সরকারের কাছে জমা দেয়। এর পর সোমবার নিকারের বৈঠকে রংপুরকে বিভাগ হিসেবে অনৃুমোদন দেয়া হয়।
দেশের সপ্তম বিভাগ রংপুরের মোট লোকসংখ্যা হলো ১ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার। এতে মোট জেলার সংখ্যা থাকবে আটটি। এই আটটি জেলা হলো রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট, পঞ্চগড় ও ঠাকুরগাঁও।
এদিকে রংপুরকে বিভাগ করার প্রসত্মাব নিকারে অনুমোদন লাভ করায় রংপুর বিভাগে উন্নয়ন পরিষদ ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেছে। এক বিজ্ঞপ্তিতে পরিষদের আহবায়ক মোঃ নজরম্নল ইসলাম ও যুগ্ম আহবায়ক প্রফেসর তৌহিদা ফারম্নকী জানান, প্রসত্মাবিত রংপুর বিভাগ বাসত্মবায়নের মাধ্যমে পশ্চাৎপদ উত্তরাঞ্চলের অর্থনীতিতে গতির সঞ্চার ও আঞ্চলিক উন্নয়ন ত্বরান্বিত হবে। কৃষি, খনিজ ও মানবসম্পদে বিশেষ করে বিকল্প জ্বালানি কয়লাসমৃদ্ধ বৃহত্তর রংপুর-দিনাজপুরের উন্নয়নের মূলস্্েরাতধারায় সম্পৃক্ত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে। তাঁরা বলেন, সরকারের এই সিদ্ধানত্ম ওই এলাকার গণমানুষের প্রাণের দাবি এবং প্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকার বাসত্মবায়িত হতে যাচ্ছে। এতে দেশের উত্তরাঞ্চলের আটটি জেলার মানুষ আপস্নুত হয়েছে।

No comments

Powered by Blogger.