দলকে চাঙ্গা করতে নতুন কর্মসূচী বিএনপির- * বিভাগীয় শহরে ইউনিয়ন প্রতিনিধি সম্মেলন- * বক্তব্য রাখবেন বিএনপিপন্থী খ্যাতিমান বুদ্ধিজীবী, কবি-সাহিত্যিক ও সাংবাদিক

 দলকে চাঙ্গা করতে সারাদেশের বিভাগীয় শহরে কর্মী সম্মেলন করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এসব কর্মসূচীতে অংশ নেবেন দলের স্থায়ী কমিটির সদস্য ও সিনিয়র নেতারা। দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশে এই কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
পাশাপাশি সারাদেশের ছয় বিভাগীয় শহরে দশটি ভেনু্যতে দুই মাসব্যাপী ইউনিয়ন প্রতিনিধি সভাও চলবে। তবে কর্মী সম্মেলনের সঙ্গে ইউনিয়ন প্রতিনিধি সভার কোন সম্পর্ক নেই। বিভাগীয় শহরে উলেস্নখিত দুটি কর্মসূচীই পৃথকভাবে করার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে দলের ঘনিষ্ঠ একটি সূত্রে জানা গেছে।
২০০৯ সাল ছিল বিএনপির সাংগঠনিক বছর। গত ৮ ডিসেম্বর দলের পঞ্চম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলের পর দলের পূর্ণাঙ্গ নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। দলকে এবার চাঙ্গা করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। দল চাঙ্গা করার পাশাপাশি সরকারের বিরম্নদ্ধে দলীয় নেতাকর্মী ও সমর্থকদের ঐক্যবদ্ধ করতে বছর জুড়ে দেয়া হচ্ছে মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচী। এজন্যই বিভাগীয় শহরে কর্মী সম্মেলনের পরপর জেলা-উপজেলা পর্যায়ে নতুন করে কর্মর্সচী গ্রহণ করবে বিএনপি। সারাদেশে তৃণমূল পর্যায়ে বিএনপিকে চাঙ্গা করার জন্যই মাঠ পর্যায়ে কর্মসূচী দেয়ার সিদ্ধানত্ম নিয়েছে হাইকমান্ড। মার্চ মাসের প্রথম দিকে বিভাগীয় পর্যায়ে কর্মী সম্মেলন শুরম্ন হতে পারে। কর্মী সম্মেলন আর দুই মাসব্যাপী ইউনিয়ন প্রতিনিধি সভা সম্পূর্ণ ভিন্ন ধরনের বলে মনত্মব্য করেন দলের স্থায়ী কমিটির এক সদস্য।
বিএনপির স্থায়ী কমিটির ওই সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইউনিয়ন প্রতিনিধি সভার পাশাপাশি বিভাগীয় শহরে কর্মী সম্মেলনের আয়োজন করা হচ্ছে। ইউনিয়ন প্রতিনিধি সভার ব্যাঘাত ঘটবে কিনা জানতে চাইলে ওই নেতা বলেন, কর্মী সম্মেলন হবে খোলা মাঠে আর ইউনিয়ন প্রতিনিধি সভা হবে কোন অডিটরিয়াম ও কিংবা মিলনায়তনে। প্রতিনিধি সভায় দলের মূল বক্তব্য পড়ে শোনান হবে। পাশাপাশি জাতীয়তাবাদী দলের সমর্থিত খ্যাতিমান সাংবাদিক, কবি, সাহিত্যিক ও বুদ্ধিজীবীরা দলের ভবিষ্যত কর্মপন্থা ও রাষ্ট্রীয় ৰমতায় গেলে দেশ পরিচালনার দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন। এছাড়াও ইউনিয়ন পর্যায়ের নেতা ও এলাকার মুরবি্বদের মধ্যে কেউ কেউ বক্তব্য রাখবেন। তৃণমূল পর্যায়ের চিত্র তুলে ধরে নেতাদের সুপারিশ, পরামর্শ, বক্তব্য শোনার পর কেন্দ্রের নেতা, অনুষ্ঠানের প্রধান অতিথি ও সভাপতি তাদের বক্তব্য তুলে ধরবেন। সমন্বয়কারী হিসেবে থাকবেন বিএনপি'র কেন্দ্রীয় নেতারা।
বিএনপির পুনর্গঠন প্রক্রিয়ার জন্য এই কর্মসূচী গ্রহণ করা হয়েছে। উলেস্নখ্য, ২০০৫ সালের ৪ জানুয়ারি তৎকালীন সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান সারাদেশে ইউনিয়ন প্রতিনিধি সম্মেলন শুরম্ন করেছিলেন। সেই সম্মেলনে প্রতিনিধিদের মতামত সুপারিশ আকারে তখন সরকারের কাছে পেশ করা হয়েছিল। এবারে বিএনপি বিরোধী দলে থাকার কারণে দলকে চাঙ্গা করার উদ্যোগ নিয়ে কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ৬ ফেব্রম্নয়ারি সিলেট ভেনু্যতে শুরম্ন হয়ে মার্চ মাসের মধ্যে শেষ হবে এ কর্মসূচী। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমানের মু্যরাল ভাঙ্গা, দলীয় নেতা-কর্মীর ওপর নির্যাতন, হয়রানিমূলক মিথ্যা মামলা দায়েরসহ বিভিন্ন অভিযোগে সরকার বিরোধী আন্দোলনের কর্মসূচী নিয়েও বক্তব্য রাখবেন বিএনপি নেতারা। ইউনিয়ন প্রতিনিধি সভা-সেমিনার সমন্বয় করতে প্রতিটি ভেনু্যতে একজনকে প্রধান সমন্বয়কসহ কয়েকজনকে সমন্বয়ক করে কেন্দ্রীয় নেতাদের দশটি গ্রম্নপে দায়িত্ব ভাগ করে হয়েছে।
সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর ইউনিয়ন প্রতিনিধি সভার তথ্য তুলে ধরেন। রাজশাহী ভেনু্য : প্রধান সমন্বয়ক- মিজানুর রহমান মিনু, সমন্বয়ক-হারম্নন অর রশিদ, জয়নুল আবেদিন ফারম্নক এমপি, ইকবাল হাসান মাহমুদ টুকু এবং এ্যাডভোকেট রম্নহুল কুদ্দুস তালুকদার দুলু। বগুড়া ভেনু্য : প্রধান সমন্বয়ক- এ্যাডভোকেট রম্নহুল কুদ্দুস তালুকদার দুলু, সমন্বয়ক_মিজানুর রহমান মিনু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং আব্দুল মোমিন তালুকদার খোকা এমপি। খুলনা ভেনু্য : প্রধান সমন্বয়ক-আব্দুলস্নাহ আল নোমান, সমন্বয়ক-আমানউলস্নাহ আমান, মশিউর রহমান, এম ইলিয়াস আলী, নজরম্নল ইসলাম মঞ্জু এবং অধ্যৰ সোহরাব উদ্দিন। যশোর ভেনু্য : প্রধান সমন্বয়ক- মশিউর রহমান, সমন্বয়ক- এম ইলিয়াস আলী, নজরম্নল ইসলাম মঞ্জু এবং অধ্যৰ সোহরাব উদ্দিন। বরিশাল ভেনু্য : প্রধান সমন্বয়ক-বেগম সেলিমা রহমান, সমন্বয়ক-আমানউলস্নাহ আমান, মজিবর রহমান সরোয়ার, মোয়াজ্জেম হোসেন আলাল, আহসান হাবিব কামাল, নজরম্নল ইসলাম রাজন, বিলকিস জাহান শিরিন এবং মাহবুবুল হক নান্নু। চট্রগ্রাম ভেনু্য : প্রধান সমন্বয়ক- মির্জা আব্বাস, সমন্বয়ক- গয়েশ্বর চন্দ্র রায়, মোঃ শাহাজাহান এবং জয়নুল আবেদিন ফারম্নক এমপি। কক্সবাজার ভেনু্য : প্রধান সমন্বয়ক- গোলাম আকবর খোন্দকার, সমন্বয়ক- সালাউদ্দিন আহমেদ এবং লুৎফর রহমান কাজল এমপি। সিলেট ভেনু্য : প্রধান সমন্বয়ক- এম ইলিয়াস আলী, সমন্বয়ক- খালেদা রাব্বানী, ডা. সাকাওয়াত হোসেন জীবন। ময়মনসিংহ ভেনু্য : প্রধান সমন্বয়ক- আমানউলস্নাহ আমান, সমন্বয়ক- ফজলুল হক মিলন, এ্যাডভোকেট রম্নহুল কুদ্দুস তালুকদার দুলু, শরিফুল আলম এবং ঢাকার সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন।

No comments

Powered by Blogger.