পুতুল নাচ উৎসব আজ শুরু শিল্পকলায়- সংস্কৃতি সংবাদ

বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচের আবেদন এখনও ফুরোয়নি। গ্রামের মেলায়, পার্বণে দারম্নণ নেচে শিশুদের মুগ্ধ করে রাখে সুতোয় বাঁধা পুতুল। অবশ্য শহরেও ইদানীং এর দেখা মিলছে। শিশুরা তো বটেই, পুতুল নাচ দেখতে ভিড় করছেন বড়রা।
নগরের মানুষের এমন আগ্রহের কথা বিবেচনায় রেখে শিল্পকলা একাডেমী আজ বৃহস্পতিবার থেকে আয়োজন করছে পুতুল নাচ উৎসব। একাডেমীর স্টুডিও থিয়েটারে চলবে তিন দিনব্যাপী এ প্রদর্শনী। বিকেলে এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সচিব হেদায়েতুলস্নাহ আল মামুন। একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের পরিচালক বেগম সারা আরা মাহমুদ। আলোচনা শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় পুতুল নাচ পরিবেশন করবে ব্রাহ্মণবাড়িয়ার দল রয়েল বীণা পুতুল নাচ ও ঢাকার নবাবপুরের দল ঝুমুর ঝুমুর পুতুল নাচ। আয়োজক প্রতিষ্ঠান সূত্র জানায়, উৎসবে প্রতিদিন দুটি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। কাল শুক্রবার পুতুল নাচের ওপর আয়োজন করা হবে সেমিনার ও মতবিনিময়সভা। 'বাংলাদেশের পুতুল নাচের বিষয় বৈচিত্র্য ও নন্দন ভাবনা' শীর্ষক এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. রশীদ হারূন। কামাল লোহানীর সভাপতিত্বে সেমিনারে আলোচনা করবেন ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ড. লুৎফর রহমান, সুদীপ চক্রবতর্ী ও সাইমন জাকারিয়া।

ঢাবি চলচ্চিত্র সংসদের ওয়ার্ল্ড ম্যানিফেস্টেশন প্রোগ্রাম শেষ
ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়ার্ল্ড ফিল্ম ম্যানিফেস্টেশন প্রোগ্রামের ৭৭তম অধিবেশন বুধবার শেষ হয়েছে। দুই দিনব্যাপী আয়োজন মঙ্গলবার জার্মান সাংস্কৃতিক কেন্দ্রে শুরম্ন হয়। চলচ্চিত্র বিষয়ক আলোচনা ছাড়াও এতে দেখানো হয় ৪টি বিশ্বখ্যাত চলচ্চিত্র। শেষ দিন বিকেল ৩টায় প্রদর্শিত হয় মার্কিন চলচ্চিত্রকার ফ্র্যানি আর্মস্ট্রং নির্মিত চলচ্চিত্র_ দি এইজ অব স্টুপিড। এরপর প্রদর্শিত হয় জাপানী চলচ্চিত্রকার করেয়শি কুরাহারা নির্মিত 'হিরোশিমা' ছবিটি। এর আগের দিন মঙ্গলবার অনুষ্ঠিত হয় আরও দুটি মার্কিন চলচ্চিত্রের প্রদর্শনী।

নৃত্যশিল্পী সংস্থার সংবর্ধনা অনুষ্ঠান আজ
মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য আজ বৃহস্পতিবার মিনু হককে সংবর্ধনা দেবে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। এ উপলৰে একাডেমীর স্টুডিও থিয়েটারে বিকেল সাড়ে ৪টায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট মানবাধিকার কমর্ী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

No comments

Powered by Blogger.