প্রয়োজনে আইন কমিশনের মতামত নেয়া হবে শফিক

 আদালতের নির্দেশনা অনুযায়ী পঞ্চম সংশোধনী বাতিলের রায় বাস্তবায়ন করবে সরকার। তবে রায়ের কপি হাতে না পেয়ে কোন সিদ্ধান্ত নেয়া হবে না। রায়ের কপি দেখে প্রয়োজনে আইন কমিশনের মতামত নেয়া হবে।
এ ব্যাপারে আইনমন্ত্রী শফিক আহমেদ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করা হাইকোর্টের রায়ের বিরম্নদ্ধে আপীলের আবেদন খারিজ হওয়ায় মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা পুনপর্্রতিষ্ঠিত হবে।
এর আগে প্রধান বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলামের নেতৃত্বে আপীল বিভাগ সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরম্নদ্ধে আপীলের আবেদন খারিজ করে দেয়।
আদেশে বলা হয়, "পিটিশনস আর ডিসমিসড উইথ সাম মডিফিকেশন এ্যান্ড অবজারভেশন।"
আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, "আপীলের আবেদন খারিজ হওয়ায় মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা পুনপর্্রতিষ্ঠিত হবে। অর্থাৎ '৭২ সালের সংবিধান পুনরায় ফিরে আসবে।"
তিনি বলেন, "সুপ্রীম কোর্ট সংবিধানের সংরক্ষক হিসেবে বলেছে, সংবিধানই রাষ্ট্রের সর্বোচ্চ আইন। তা পরিবর্তনের ক্ষমতা কারও নেই। এমনকি সংসদেরও নেই। আর সামরিক ফরমান দিয়ে যেসব বিধান বাতিল করা হয়েছিল তাও অবৈধ।"
এই রায় ভবিষ্যত প্রজন্মের কাছে মাইলফলক হয়ে থাকবে মনত্মব্য করে আইনমন্ত্রী বলেন, "গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং অসাম্প্রদায়িক সমাজ গড়তে যা যা দরকার সরকার তাই করবে।"
তিনি আরও বলেন, "এই রায় নিয়ে ধর্মীয়ভাবে বিতর্ক সৃষ্টির কোন অবকাশ নেই। এ বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।" আদালতের রায় ঘোষণার পর সরকারের সিদ্ধানত্ম কি হবে এমন এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জনকণ্ঠকে বলেন, রায় না দেখে কিছু বলা যাবে না। রায়ে কিছু রিজার্ভেশন থাকতে পারে। এগুলো দেখে পরবর্তী করণীয় কি তা নির্ধারণ করা হবে।
তবে অপর এক সূত্র জানায়, এ ব্যাপারে পরবর্তী পদৰেপ নিতে সরকার আইন কমিশনের মতামত নেবে। তবে রায়ের কপি হাতে না পেয়ে কোন সিদ্ধানত্মই নেয়া হবে না।

No comments

Powered by Blogger.