সংখ্যাগত পরিসংখ্যান ও জরিপের সঙ্গে বাস্তবতার বিস্তর ফারাক by ড. মাহফুজ পারভেজ

সংখ্যাগত পরিসংখ্যান ও জরিপের সঙ্গে বাস্তবতার বিস্তর ফারাক। সংখ্যা দিয়ে মানুষের সুখ ও আনন্দ প্রকাশ করা যায় না। সংখ্যার মধ্যে ফাঁকিও থাকে। যেমন,
বাংলাদেশের কয়েকটি গ্রামের নমুনা নিয়ে সেটাকে পুরো দেশের একটি সাধারণ চিত্র হিসেবে দেখানো হয়। একটি জেলায় কয়টি গবাদিপশু আছে, সেটাকে সবগুলো জেলার সঙ্গে গুণ করে পুরো দেশের পশু সংখ্যা নির্ধারণ করা হয়। এটাই জরিপ ও পরিসংখ্যানের নীতি। এছাড়াও যারা উত্তরদাতা হন, তাদের মনোভাবই জরিপ বা পরিসংখ্যানে প্রকাশ পায়। মহাজোটের ৪ বছরের সাফল্য-ব্যর্থতা পরিমাপে জরিপ ও পরিসংখ্যানের চেয়ে সরজমিন বিশ্লেষণ ও তৃণমূল তথ্যই বেশি গুরুত্বপূর্ণ হওয়ার কথা। সে পথেই দেখা দরকার সরকারের বিগত ৪ বছরকে।
সরকারের সেক্টরগুলোর সাফল্য ও ব্যর্থতা নিয়ে বহু কথা হয়েছে। সেখানে ভাল ও মন্দ কাজের উদাহরণ আছে। কিন্তু সামগ্রিক গণতান্ত্রিক প্রক্রিয়ার সাফল্য ও সুশাসনের ক্ষেত্রে অর্জনের দিক থেকে বিগত ৪ বছরের সূচকগুলো উল্লেখযোগ্য নয়। রাজনৈতিক সংস্কৃতির সুস্থতাও যথেষ্ট ক্ষুণœ হয়েছে সরকারের কতিপয় উৎসাহী মুখপাত্রে কারণে। অহেতুক এমন অনেক কথা ও কাজ করা হয়েছে, যেগুলো লাভের চেয়ে ক্ষতি বাড়িয়েছে; উদ্বেগ-উত্তেজনা বৃদ্ধি করেছে। এতে সরকারের রাজনৈতিক কার্যক্রম বহু বিতর্কের জন্ম দেয়। এছাড়াও  ৪ বছরে মহাজোটের সরকার আওয়ামী লীগের সরকারে পরিণত হয়েছে বার বার। সহযোগীসহ দলমত নির্বিশেষে সকল মানুষের সরকার, বিরোধী দলের আস্থাভাজন সরকার, নাগরিক সমাজের বিশ্বাসের সরকারে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে মহাজোট বিশেষ অগ্রসর হতে পারেনি। দেশে পলিটিক্যাল সোসাইটি এবং সিভিল সোসাইটি নামে যে একটি ক্ষমতাগত বিভাজন রয়েছে, সেটা বার বার মুছে ফেলার চেষ্টাও হয়েছে। ড. মুহাম্মদ ইউনূস বা নাগরিক সমাজের সুশাসনের জন্যে আন্দোলন বা পরিবেশ বা দুর্নীতি বিরোধী কার্যক্রমকেও রাজনৈতিক লেবেল দেয়ার চেষ্টা করা হয়েছে ক্ষমতাসীনদের পক্ষ থেকে। সব কিছুকেই ‘আমাদের রাজনীতির পক্ষে’ কিংবা ‘আমাদের রাজনীতির বিপক্ষে’Ñ এমন সংকীর্ণ দলীয় মানদণ্ডে দেখার প্রবণতা সরকারের প্রধান চারিত্রিক বৈশিষ্ট্যে পরিণত হয়। ৪ বছর আগে আওয়ামী লীগ যে বিশাল জনপ্রিয়তায় সরকার গড়েছিল, তেমন জনপ্রিয় ইমেজ ধরে রাখতে পারেনি মেয়াদান্তে; বরং বার বার দলীয় ক্ষুদ্রতায় আবর্তিত হয়েছে।
শেষ বছরে দলীয় রাজনীতির ক্ষুদ্র বৃত্ত থেকে বের  হয়ে দেশের সকল রাজনৈতিক-সামাজিক শক্তির সঙ্গে সংঘাতের বদলে সংলাপ ও সমঝোতার সম্পর্ক গড়তে না পারলে জরিপ-পরিসংখ্যানের তথ্য-উপাত্ত দিয়ে বাস্তবতার জরুরি জ্ঞান লাভ করা সম্ভব হবে না।     

No comments

Powered by Blogger.