বাবর পিন্টুর সহায়তায় ২১ আগস্ট গ্রেনেড হামলা চালায় হুজি- জিজ্ঞাসাবাদে মতিঝিলের সাবেক ওসি রফিকুল এ তথ্য দিয়েছেন by শংকর কুমার দে

 জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সহায়তায় ২১ আগস্টে গ্রেনেড হামলা চালিয়েছে হরকত-উল-জিহাদ (হুজি)।
মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক মতিঝিল থানার সাবেক ওসি রফিকুল ইসলামকে জেল গেটে জিজ্ঞাসাবাদে এমন চাঞ্চল্যকর তথ্য পেয়েছে সিআইডি। মতিঝিল থানার ওসির নেতৃত্বে ২১ আগস্ট গ্রেনেড হামলার সময়ে বিৰুব্ধ জনতার প্রতিশোধমূলক আক্রমণের আশঙ্কায় পল্টনে বিএনপি অফিস পুলিশ প্রহরা দেয়ার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
গ্রেনেড হামলার সাবেক সুপারভাইজিং অফিসার সিআইডির এসপি রম্নহুল আমিন ও মামলার সাবেক তদনত্মকারী অফিসার মুন্সী আতিকুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারাও জিজ্ঞাসাবাদে বাবর ও পিন্টুকে দায়ী করে বলেছে, ওপরের নির্দেশে তাঁরা জজ মিয়া নাটক সাজিয়েছিলেন।
২১ আগস্টের গ্রেনেড সরবরাহকারী জোট সরকারের সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই হুজি নেতা মাওলানা তাজউদ্দিনকে গ্রেফতারের জন্য খোঁজা হচ্ছে। মাওলানা তাজউদ্দিনকে তার ভাই সাবেক উপমন্ত্রী পিন্টুর সহায়তায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর বিদেশে পালিয়ে যেতে সাহায্য করেছে। গ্রেফতারের পর রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের পর হুজির জঙ্গীরা জোট সরকারের ওপর মহলের সহযোগিতায় ২১ আগস্ট গ্রেনেড হামলা চালায় বলে জানিয়েছে।
২১ আগস্ট গ্রেনেড হামলার তদনত্মকারী অফিসার সিআইডির পুলিশ সুপার আবদুল কাহার আকন্দের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মতিঝিল থানার তৎকালীন ওসি রফিকুল ইসলামকে জেল গেটে জিজ্ঞাসাবাদের কথা স্বীকার করেন। তিনি জানান, রফিকুল ইসলাম তখন মতিঝিল থানার ওসি ছিলেন। দুপুর ১২টার দিকে তাকে ঘণ্টাকালের বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদ সম্পর্কে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তদনত্মের স্বার্থে এর বেশি কিছু জানাতে অপারগতা প্রকাশ করেছেন তিনি।
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় এর আগে প্রায় এক ডজন সাবেক পুলিশের ও গোয়েন্দা কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি। এর মধ্যে রয়েছেন তিন সাবেক আইজিপি। এ ছাড়াও এসবির সাবেক প্রধান, সিআইডি সাবেক প্রধান, পুলিশের সাবেক ডিসি, সাবেক ডিএমপি কমিশনারও রয়েছেন। তাঁরা প্রত্যেকেই জিজ্ঞাসাবাদে নিজেদের নির্দোষ দাবি করে বলেছেন, ওপরের নির্দেশ অনুযায়ী তাঁরা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার কাজ করেছেন।
হুজির প্রতিষ্ঠাকালীন আমির ও ইসলামিক ডেমোক্র্যাটিক পার্টির (আইডিপি) প্রধান শেখ আবদুস সালামকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ ও স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে ২১ আগস্ট গ্রেনেড হামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সহায়তা পাওয়ার কথা জানিয়েছে। সাবেক উপমন্ত্রী পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন গ্রেনেড সরবরাহ ও পরিকল্পনাকারীদের অন্যতম। জোট সরকারের মন্ত্রীদের সহায়তায়ই মাওলানা তাজউদ্দিন বিদেশে পালাতে সৰম হয়েছে।
মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারাগার গেটে মতিঝিল থানার সাবেক ওসি রফিকুল ইসলামকে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে বলে জানা গেছে। ২১ আগস্ট গ্রেনেড হামলার সময়ে মতিঝিল থানার ওসির নেতৃত্বে পুলিশ দল পল্টনের বিএনপি অফিস পাহারা দেয়। যাতে বিৰুব্ধ জনতা প্রতিশোধপরায়ণ হয়ে পার্টি অফিসে হামলা চালাতে না পারে। আগাম পাহারা সম্পর্কে জিজ্ঞাসাবাদে ওসি রফিক তদনত্মকারী কর্মকর্তাকে জানান, সব কিছুই ওপরের নির্দেশে করেছি। তবে ওপরের কার নির্দেশে করেছেন তা জানা যায়নি। এর আগে সিআইডির সাবেক পুলিশ সুপার রম্নহুল আমিন ও সাবেক তদনত্মকারী অফিসার মুন্সী আতিকুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে জজ মিয়াকে দিয়ে নাটক সাজানো সম্পর্কে। তারাও বলেছেন, ওপরের নির্দেশে তারা জজ মিয়া নাটকসহ সব কিছু করেছেন। কিন্তু ওপরের নির্দেশটি কার_ তা জানা যায়নি। ওপরের সেই নির্দেশদাতার নাম জানার চেষ্টা করছে তদনত্মকারী কর্মকর্তা।

No comments

Powered by Blogger.