চোট পেয়েও দুর্বার সেরেনা

চোখে তাঁর বছরের চারটি গ্র্যান্ড স্লামই জেতার স্বপ্ন। কিন্তু ভাগ্য সেরেনা উইলিয়ামসকে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টেই ঠেলে দিল অনিশ্চয়তার জালে। কাল প্রথম রাউন্ডের ম্যাচেই ডান পায়ের অ্যাংকেলে চোট পেয়েছেন।
তাহলে কি বছরের প্রথম গ্র্যান্ড স্লামে সেরেনার ষষ্ঠ শিরোপার স্বপ্নের এখানেই ইতি? সেরেনা অবশ্য চিন্তাটাকে মাথায়ই আনতে দিচ্ছেন না, ‘ওহ, আমি খেলব। মারাত্মক কিছু না ঘটলে, খেলা চালিয়ে না যাওয়ার কোনো কারণ নেই।’ মজাও করেছেন ১৫টি গ্র্যান্ড স্লামজয়ী, ‘আমি বেঁচে আছি। আমার হূৎপিণ্ড চলছে। আমি ঠিক হয়ে যাব।’ তবে এরপরই আবার বলেছেন, ‘ব্যথা তো আছেই, ফোলাও। পরের কয়েক ঘণ্টায় কী হয়, এটাই আসলে গুরুত্বপূর্ণ।’
চোটটা হয়তো খুব গুরুতর নয়। নইলে কি আর ম্যাচের ১৯ মিনিটে চোট পেয়ে কোর্টে শুয়ে কাতরানোর পর ৫৪ মিনিটেই ম্যাচ শেষ করে দিতে পারেন! তখন ৪-০ গেমে এগিয়ে থাকা সেরেনা প্রাথমিক চিকিৎসা এবং কিছুক্ষণ কোর্টের চারপাশে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটার পর রোমানিয়ান প্রতিপক্ষ এডিনা গ্যালোভিৎস-হলকে উপহার দিলেন ‘ডাবল লাভ’-এর লজ্জা। জিতলেন ৬-০, ৬-০ গেমে।
শিরোপা ধরে রাখার পথে ভিক্টোরিয়া আজারেঙ্কাও যাত্রা শুরু করেছেন রোমানিয়ারই মনিকা নিকুলেস্কুকে হারিয়ে (৬-১, ৬-৪)। ড্র অনুযায়ী সেমিফাইনালেই সেরেনার সঙ্গে দেখা হতে পারে আজারেঙ্কার। সেরেনার চোট নিয়ে প্রশ্নই তুললেন তিনি, ‘আমি তো শুনেছি সে লাভ এবং লাভ জিতেছে। কাজেই আমরা কোনো ধরনের চোট নিয়ে কথা বলছি?’
রজার ফেদেরার এবার মেলবোর্নে এসেছেন রয় এমারসনের পর ইতিহাসের দ্বিতীয় ও উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে পঞ্চম শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে। সে লক্ষ্যে যাত্রাটা ভালোই শুরু করেছেন। মেলবোর্নের তীব্র তাপমাত্রা ৩১ বছর বয়সী ফেদেরারের বড় পরীক্ষা নেবে বলেই অনেকের ধারণা, যাঁদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্রের জন ম্যাকেনরোর মতো সাবেক গ্রেটও। ৩৯ ডিগ্রি তাপমাত্রায় ফ্রান্সের বেনোৎ পেয়ারের বিপক্ষে ৬-২, ৬-৪, ৬-১ গেমের জয়ের পর ফেদেরার মনে করিয়ে দিয়েছেন, এ রকম তাপমাত্রায় তিনি অনেক অনেক ম্যাচই জিতেছেন।
অন্যতম ফেবারিট অ্যান্ডি মারেও শুরু করেছেন সরাসরি সেটের জয় দিয়ে (রবিন হাসের বিপক্ষে ৬-৩, ৬-১, ৬-৩)। বড় তারকা না হলেও উ ডির দিকে এ দিন চোখ ছিল অনেকের। গ্র্যান্ড স্লামে প্রথম চীনা পুরুষ অবশ্য ক্রোয়েশিয়ার ইভান দদিগের কাছে হেরে গেছেন ৭-৫, ৪-৬, ৬-৩, ৬-৩ গেমে। এএফপি।

No comments

Powered by Blogger.