মেজর জসিমউদ্দিনের সদস্য পদ শূন্য ঘোষণা

আদালতের নির্দেশ অনুযায়ী ভোলা-৩ আসনের আওয়ামী লীগ সংসদ সদস্য মেজর (অব) জসিমউদ্দিনের সংসদ সদস্যপদ শূন্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বুধবার এ সংক্রানত্ম গেজেট প্রকাশ করা হয়েছে।
এদিকে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকা সিটি কপের্ারেশনের (ডিসিসি) নির্বাচনের তফসিল ঘোষণা করার সিদ্ধানত্ম নেয়া হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে বুধবার ডিসিসির চূড়ানত্ম ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। ডিসিসিতে এবার ভোটার সংখ্যা ৩৭ লাখ ৫৬ হাজার ৭৪ জন।
গত বছর আওয়ামী লীগের জসিমউদ্দিনের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করে আদালতের দেয়া রায়ের পর তা রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনার জন্ম দেয়। অভিযোগ ওঠে, জসিমউদ্দিন নবম জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় হলফনামায় মিথ্যা তথ্য দিয়েছিলেন। বাধ্যতামূলক অবসরে গেলেও তিনি সেনাবহিনী থেকে স্বাভাবিক অবসর নিয়েছেন বলে হলফনামায় উলেস্নখ করেন। সংশিস্নষ্টরা জানান, বাধ্যতামূলক অবসরের ৰেত্রে ৫ বছর পর্যনত্ম নির্বাচনে অংশগ্রহণ করতে না পারার বাধ্যবাধকতা আছে। কিন্তু স্বাভাবিক অবসর দেখিয়ে মেজর (অব) জসিমউদ্দিন নির্ধারিত ৫ বছর পেরম্ননোর আগেই নির্বাচনে অংশ নেন। নির্বাচনের আগেই বিএনপির মনোনীত প্রার্থী মেজর (অব) হাফিজউদ্দিন আহমেদ এ বিষয়ে আদালতের শরণাপন্ন হন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত ওই নির্বাচনে জসিমউদ্দিন বিজয়ী হন। সবশেষে গত বছরের ১৮ অক্টোবর উচ্চ আদালত এ মামলার চূড়ানত্ম রায় দেয়। রায়ে আদালত জসিমউদ্দিনের সদস্যপদ বাতিল করে ওই আসনে পুনরায় নির্বাচন দেয়ার জন্য ইসির প্রতি নির্দেশ দেয়। কিন্তু রায়ের প্রত্যায়িত কপি না পাওয়ায় ইসি এতদিন এ বিষয়ে কোন পদৰেপ নিতে পারেনি। সূত্র জানিয়েছে, গত সপ্তাহে আদালত থেকে এ মামলার রায়ের কপি ইসিতে পাঠানো হয়। ইসি গেজেট প্রকাশ করায় স্পীকার আসনটি শূন্য ঘোষণা করলে সাংবিধানিক বিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে ওই আসনে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে। জানা গেছে, বুধবার নির্বাচন কমিশন (ইসি) এক বৈঠকে জসিমউদ্দিনের পদ শূন্য করার সিদ্ধানত্ম নেয়। পরে বিকেলে বিজি প্রেসে এ সংক্রানত্ম গেজেট প্রকাশ করা হয়।
এদিকে বুধবার ইসি কার্যালয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের জানান, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী মার্চের শেষ সপ্তাহের দিকে ডিসিসি নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি জানান, ডিসিসির সীমানা জটিলতা নির্বাচনে কোন প্রভাব ফেলবে না। সীমানা পুনরায় নির্ধারণের কাজ নির্বাচনের পরেও করা যাবে।
ইসি জানিয়েছে, হালনাগাদ শেষে ডিসিসির ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৫৬ হাজার ৭৪ জন। এর মধ্যে নারীর সংখ্যা ১৭ লাখ ৪৫ হাজার ১১৭ এবং পুরম্নষের সংখ্যা ২০ লাখ ১০ হাজার ৯৫৭ জন। হালনাগাদ শেষে ভোটার সংখ্যা বেড়েছে ২ লাখ ৩০ হাজার ৬৮১ জন।

No comments

Powered by Blogger.