আমার ভাইয়ের রক্তে রাঙানো

যে সব বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গবাণী /সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি_ মধ্যযুগের কবি আবদুল হাকিম তাঁর কবিতায় লিখেছিলেন এই পঙ্ক্তিমালা। তারপর অতিবাহিত হয়েছে বহুদিন।
বাংলা মায়ের বীর সনত্মানেরা তাদের বুকের রক্তে রাজপথ রাঙিয়ে দিয়ে প্রতিষ্ঠা করেছে মাতৃভাষার মর্যাদা। আজ বাংলাভাষার অধিকারই শুধু প্রতিষ্ঠিত হয়নি, আমাদের মহান ভাষা আন্দোলনের সেই রক্তাক্ত দিন একুশে ফেব্রম্নয়ারি সারাবিশ্বে পালিত হচ্ছে আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। যদিও এর স্বীকৃতি মিলেছে বহু সময় পর। রাজনৈতিক বিশেস্নষক ও বিশিষ্টজনদের মতে, যথাযথ আনত্মরিকতার অভাবেই দীর্ঘ সময় পর আমাদের মহান ভাষা আন্দোলনের বিষয়টি আনত্মর্জাতিক পরিম-লে উপস্থাপন করা সম্ভব হয়নি। আনত্মর্জাতিক নেতাদের বোঝানো সম্ভব হয়নি ভাষা এমনিতেই আসেনি। ভাষা আনতে দিতে হয়েছে রক্ত। তাজা প্রাণ। যা পৃথিবীর ইতিহাসে বিরল। এ আমাদের অহঙ্কার। এ অহঙ্কার বিশ্ববাসীর কাছে দৃষ্টানত্ম স্থাপন করতে পারে। প্রতিটি দেশ তাদের মাতৃভাষা রৰায় আমাদের ত্যাগ অনুসরণ করতে পারে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ৰমতায় আসার পর এ ব্যাপারে সিদ্ধানত্ম নেয়। এর পর থেকেই ২১ ফেব্রম্নয়ারি আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিবছরই পালিত হয়ে আসছে।
এদিকে বরাবরের মতোই একুশে ফেব্রম্নয়ারি উপলৰে বাংলা একাডেমী প্রাঙ্গণে শুরম্ন হয়েছে একুশের বইমেলা। আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সহ বিভিন্ন প্রতিযোগিতার। নানা আয়োজনে জাতি মাস জুড়ে শ্রদ্ধা জানাবে বীর ভাষাশহীদদের। মেলাকে কেন্দ্র করে লেখক, কবি, সাহিত্যিক, প্রকাশকদের এখন মহাব্যসত্মতা। বলতে গেলে ঘুম হারাম। প্রকাশনা প্রতিষ্ঠানগুলো নতুন গ্রন্থ প্রকাশে রাতদিন কাজ করে যাচ্ছে। মেলার শেষ দিন পর্যনত্ম নতুন নতুন গ্রন্থ প্রকাশনা অব্যাহত রাখবে তারা। নতুন নতুন গ্রন্থের মধ্যে আছে গল্প, কবিতা, উপন্যাসসহ ছোটদের বই। ভাষা আন্দোলন থেকে শুরম্ন করে ১৯৭১ পর্যনত্ম নানা ইতিহাস নিয়ে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি গ্রন্থ। মেলাকে কেন্দ্র করে নবীন প্রবীণ লেখকদের সবাই এখন সর্বশেষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিজের লেখা গ্রন্থমেলায় উপহার দিতে। তা ছাড়া মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন, প্রকাশনার দিক থেকে নতুন লেখকদের গুরত্ব দেয়ার। তাদের গ্রন্থ প্রকাশের জন্য প্রকাশকদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।
এদিকে একুশের বইমেলাকে কেন্দ্র করে, বিভিন্ন দেশ থেকে গ্রন্থপ্রেমীরা ইতোমধ্যে এসেছেন রাজধানী ঢাকায়। যাঁরা ঢাকায় প্রবাস জীবন কাটাচ্ছেন তাঁদের অনেকের বিকেলের গনত্মব্য এখন বইমেলা। মেলায় যোগ দিয়েছেন জাতীয় কবিতা উৎসবে অংশ নেয়া বিভিন্ন দেশের লেখক ও কবিরা।

No comments

Powered by Blogger.