কবিতা

খরগোশ, শেয়াল-পণ্ডিত, পাথরমূর্তি আর পাষণ্ডের কাহিনী...
মোঃ কাবির-উল হাসান
রাজপথে
ক্ষমতাসীন দলের
উল্লসিত শান্তি মিছিল দেখে
আমি বিশ্বজিৎ হয়ে যাই।

কেন বিশ্বজিৎ নিরীহ হবে?
নপুংসক পত্রিকাওয়ালা-ভাষায়
বিশ্বজিৎ লড়াকু-বীর-‘শহীদ’ চাই না ভিক্ষা-করুণা আমি।

রাজার চরে মানুষ মারে;
প্রকাশ্য দিবালোকে; রাজপথে।
সকলে পাথরমূর্তি : চক্ষুহীন?
জাগে না বিবেক!

একা লড়ে বিশ্বজিৎ! আমি?...

কেন সে নিরীহ হবে অরাজনীতিক
পাষণ্ডের আক্রোশ শুধুই জাগে?

বিশ্বজিৎ বিশ্ববিজয়ী বীর
রাজপথের লড়াকু ‘শহীদ’। বস্তুত
এখনো পরাধীন পুরো দেশ ।

মানুষ মানুষ বলেই পৃথিবী সচল।
২৭.১২.২০১২
স্বপ্ন বিলাস
গাজী তানভীর আহমদ

ব্যস্ততার গ্লানি গোছাতে আজ অনেক দিন পর যাচ্ছি আমার সবুজ গাঁয়ে
এভাবে প্রায়ই ছুটে যাই আমিÑকখনো নারীর টানে, কখনো প্রকৃতির
তবে তোমাকে নিয়ে ট্রেন যাত্রায় এটাই আমার প্রথম-মুখোমুখি
এভাবে চোখে চোখ রেখে।

আমার ছোট্টবেলার খেলার সাথী তিতাস, সে তো আমাকে পেলেই খুশি
আমি তার বুকে অবিরাম খেলা করি, ছুটে যাই বার বার ; আর-
তাকিয়ে থাকি অপলক- মুগ্ধ নয়নে, কখনো আসে তৃপ্তির নিঃশ্বাস, কখনোবা দীর্ঘশ্বাস!
সেও আমাকে পেয়ে তার নব যৌবনের স্বাদ মিটায়
কখনো ঝাপটে ধরে, কখনো আলিঙ্গন চুম্বনে মেতে উঠে
তবে এ স্বাদটুকু ও তার স্থায়ী হয় না-
ঘুরে ঘুরে ক্ষণিকের জন্য বছরে মাত্র একবার আসে
তাই তার দুঃখ। খুব বেশি।

আমি একা আনমনে তিতাসের বুকে বিচরণে তৃপ্ত হই কথা বলি অজান্তেই
কখনো ব্যথিত হই বিচ্ছেদ যাতনায়।
আবার যখন আমি জীবিকার তাগিদে ফিরে আসি শহুরে ব্যস্ততায়
তিতাস আমাকে জড়িয়ে ধরে খুব শক্ত। করে তারপর শব্দহীন কান্নায়
আমার পুরোটা অস্তিত্ব শীতল করে দেয়।
এটা আমি অনুভব করি, প্রহর গুণি আঙ্গুল টিপে ফের দেখা না হওয়া পর্যন্ত।
জানালার মাথাটা রেখে এই মুহূর্তে খটখট শব্দ ভেদ করে এটাই ভাবছি আমি।

যেভাবে আমি; ঠিক যেন সেভাবে তুমিও বসে আছ জানালায় মাথাটা সামান্য দুলিয়ে
আর তাকিয়ে আছ অপলক ট্রেনের ধাক্কায় ছুঁয়ে ছুঁয়ে যাওয়ার প্রকৃতিগুলোয়
কখনো ধানক্ষেত, খাল-বিল, কখনো বিরানভূমি; আবার কখনো শূন্য থেকে উড়ে আসা
শেষ বিকেলের প্রান্তিকতায়
কোনটার বিশ্রাম আবার কোনটার পথবিরতি; এভাবে ঝাঁকে ঝাঁকে পাখি-যুগলদের
কৃষ্ণচূড়ায় আড্ডা।

আমি দেখতে পাচ্ছি, উপলব্ধি করছি স্পষ্ট সবকিছু কখনো শুধুই তোমাকে নিয়ে
ঐ যে দেখ! দেখ! কত সুন্দর কৃষ্ণচূড়া! এভাবে আঙ্গুল দিয়ে ধরে ধরে দেখিয়ে দিচ্ছিÑ
যা তোমার নজরে আসেনি।
সে কি! কৃষ্ণচূড়া দেখা মাত্রই তোমার মুখে একটা অদ্ভূত হাসির ঝিলিক !
এখনো খেলে যাচ্ছে আমার হৃদয়ে ।
তার পর এ ঝিলিক ছড়িয়ে পড়ল তোমার সমস্ত মুখাবয়বে-সাথে সূর্যের মৃদু রশ্মিটিও !
এখন আমি স্পষ্টই দেখতে পাচ্ছি তোমের এ মুখাবয়ব ঘিরে অসংখ্য কৃষ্ণচূড়ার ফুল
অবিরাম নৃত্য করে যাচ্ছে
যা আমি দেখতে পাচ্ছি আমার ভুবনে। আমার সংযত এ দুটি দৃষ্টি দিয়ে
অনুভব করলাম; তারপর অনুসিন্ধৎসু আবিষ্কারের দুরন্ত প্রচেষ্টায়
তোমার দুটি ঠোঁট, যেখান থেকে বিচ্ছুরিত হচ্ছে শহীদদের রক্তবর্ণে এক একটা কৃষ্ণচূড়া
যার উৎসস্থল ঠিক গভীরতায়।
হয়তো আমারই মতো ভাবছ তুমিও। যা আমি ভাবছি এবং ভাববো

সন্ধ্যা নামার এখনো অনেকটা বাকি; আর সামান্য পথ নেমেই দেখা হবে আমার
অবিরাম ছন্দে যেমন খুশি খেলার সাথী তিতাসের।
তার বুকে হাঁটবো দীর্ঘক্ষণ; এভাবে হাঁটতে হাঁটতে যখন ক্লান্ত হয়ে যাব, ঠিক তখন
এ দেহটা দুলিয়ে দেব সবুজ ঘাসে।
তারপর অনাবিল প্রাপ্তির নিঃশ্বাসে হারিয়ে যাব, তোমাকে নিয়ে আমার ভুবনে
যদি তুমি সাথী হও আমার এ হাতটি ধর।
এক সময় উঠে দাঁড়াব; তারপর ধীর কদমে চলে যাব কুরুলিয়ায় আরো শক্ত বাঁধনে
সেখানেও তাকিয়ে থাকবো আমরা দু’জন পশ্চিমাকাশে অপলক-ঠাঁই-নিস্তব্ধতায়
একান্ত আনমনে না বলা কথায়
স্বপ্নাকাশের ঐ লাল সূর্যটা তিতাসের জল ভেদ করে ডুবে যাওয়ার শেষ চিহ্নটুকু পর্যন্ত।

আমি ভাবছি এবং ভাববো। যদিও সময় বলছে ভিন্ন কথা, সে নাকি বসে থাকে না।

No comments

Powered by Blogger.