খুনীদের ফিরিয়ে আনতে সব পদক্ষেপ নেবে সরকার আইনমন্ত্রী

বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে আনতে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবে। আসামিদের অবস্থান নিশ্চিত করতে এবং তাদের ফিরিয়ে আনতে সরকার কূটনৈতিক চ্যানেল ইন্টারপোল এবং বিভিন্ন দেশের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে কাজ চালিয়ে যাচ্ছে।
বৃহস্পতিবার আইনমন্ত্রীর দফতরে বঙ্গবন্ধু হত্যা মামলার বিদেশে পলাতক সাজাপ্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে আনার কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা সভা শেষে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহম্মেদ সাংবাদিকদের এ কথা জানান। সভায় আইনমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন, পররাষ্ট্রমন্ত্রী ডা.দীপু মনি, আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরম্নল ইসলাম এবং স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু উপস্থিত ছিলেন। আইনমন্ত্রী বলেন, আসামিদের ফিরিয়ে আনতে মিউচুয়াল লিগ্যাল এসিস্ট্যান্স, বন্দী বিনিময় চুক্তি বা সমঝোতা স্মারকে প্রয়োজন হলে সরকার সে ব্যাপারে উদ্যোগ নেবে। তিনি বলেন, প্রত্যেক দেশেরই নানা আইনী প্রক্রিয়া আছে। আনত্মর্জাতিক বিধিবিধান মেনেই আসামিদের ফিরিয়ে আনা হবে। যে যেখানেই থাকুক বর্তমান সরকারের মেয়াদকালে পলাতকদের দেশে ফিরিয়ে আনার জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হবে। বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু হত্যা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের ফিরিয়ে আনতে সরকার বদ্ধপরিকর।
স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, বিদেশে পলাতক সাজাপ্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে আনতে ইন্টারপোলের কজের অগ্রগতি চলছে। পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা চালিয়ে যাচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি জানান, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যনত্ম বঙ্গবন্ধু হত্যা মামলার বিদেশে পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে আইন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি সেল কাজ করছিল। বর্তমান সরকারের সময় ঐ সেলকে আবার সক্রিয় করা হয়েছে। পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনার সর্বাত্মক চেষ্টা চলছে।

No comments

Powered by Blogger.