প্রতিষ্ঠাবার্ষিকীতে দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামের দৃঢ় অঙ্গীকার- ব্র্যাক

 দারিদ্র্যের বিরম্নদ্ধে সংগ্রামে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে ব্র্যাক। আজ মঙ্গলবার ব্র্যাকের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপল েনতুন ল্য, রূপকল্প মূল্যবোধ ও প্রতীক ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম এ সংস্থাটি।
আগামী ৫ ফেব্রম্নয়ারি থেকে নতুন ব্র্যান্ডিং নীতিমালা অনুযায়ী ল্য, রূপকল্প মূল্যবোধ এবং প্রতীক কার্যকর করা হবে। নতুন রূপকল্পে বলা হয়, এমন একটি পৃথিবী যেখানে কোন প্রকার শোষণ ও বৈষম্য থাকবে না এবং প্রতিটি মানুষেরই নিজেস্ব সম্ভাবনার সুযোগ থাকবে। এ রূপকল্প বাসত্মবায়নে সংস্থার ল্য হচ্ছে দারিদ্র্য, অশিা, বা্যধি ও সামাজিক অবিচার দূর করে দরিদ্র মানুষ এবং জনগোষ্ঠী মতায়নের পথকে প্রশসত্ম করা।
অপরদিকে নতুন মূল্যবোধে বলা হয়, সৃজনশীলতা ও উদ্ভাবনী মনোভাব, সততা ও নিষ্ঠা, সর্বজনীনতা এবং ফলপ্রসূতা সংগঠনের জন্য অত্যনত্ম গুরম্নত্বপূর্ণ। আমাদের দৈনন্দিন কর্মকা-সমূহ এসব মূল্যবোধ থেকে দিকনির্দেশনা পেয়ে পরিচালিত হবে।
একটি সঙ্গতিপূর্ণ একক ধারায় বহুমাত্রিক কার্যক্রম তুলে ধরার জন্য সংগঠনের নতুন প্রতীক প্রবর্তন করা হয়েছে। এর মধ্য দিয়ে সংস্থার রূপকল্প এবং অন্যান্য কর্মকৌশল প্রতিফলিত হবে। এই লোগো এবং এতে ব্যবহৃত রঙ দণিগোলার্ধে অবস্থানগত সংস্থার মৌলিক পরিচয়কে তুলে ধরেছে। একই সঙ্গে তার কর্মসূচীতে নারীদের প্রাধান্যকে নির্দেশ করেছে।
দারিদ্র জয়ের ল্যে এ দেশে আজ থেকে ২৮ বছর আগে ব্র্যাকের কার্যক্রম শুরম্ন হয়। দরিদ্র মানুষ, পরিবার, জনগোষ্ঠী ও প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে তার কর্মপরিধিকে ক্রমশ বিসত্মৃত করে এবং দ্রম্নত পরিবর্তনের পথে অগ্রসর হয়। আর্থিকসেবা কার্যক্রম, দতা বৃদ্ধি, জীবন ও জীবিকার উন্নয়ন, স্বাস্থ্য শিা ও সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করার ল্যে ব্র্যাক কর্মকৌশলের মাধ্যমে কর্মসূচী পালন করেছে। এই কর্মসূচীর আওতায় এসে দরিদ্র মানুষ তার অনত্মর্নিহিত সম্ভাবনাগুলোকে উপলব্ধি করতে পারে এবং বিকশিত করার সুযোগ পায়।
ব্র্যাক দরিদ্র মানুষকে সহায়তা করে উদ্যোক্তা তৈরি করেছে। দারিদ্র্য বিমোচনের জন্য ব্র্যাক সারাদেশের ৭০ হাজার গ্রামে এবং দুই হাজার বসত্মিতে কাজ করছে। শহর ও গ্রামের দরিদ্র মানুষের জন্য প্যাকেজ সার্ভিস দিচ্ছে। মাইক্রোফাইন্যান্স, শিক, স্বাস্থ্য খাতে এক লাখ কর্মী কাজ করছে। ুদ্র ঋণের মাধ্যমে সামাজিক সহায়তা দেয়া হচ্ছে। গ্রামের দারিদ্র্য বিমোচন কর্মকা-ে ৭০ লাখ মহিলা সম্পৃক্ত রয়েছে। ব্র্যাকের কর্মসূচীর মাধ্যমে ৫০ হাজার দ শিক দিয়ে ১০ লাখ ৫৫ হাজার শিশুকে শিা দেয়া হচ্ছে। ুদ্র ঋণ, শিা, স্বাস্থ্য, সামাজিক উন্নয়ন, মানবিক সহায়তার আওতায় ১১ কোটি নারীকে আনা হয়েছে। অতিদরিদ্র মানুষকে স্বাবলম্বী করা হচ্ছে। উন্নত দেশগুলো থেকে ব্র্যাকের এই আইডিয়া ও কর্মসূচী শুরম্ন করার জন্য সম্মতি জানায়। অভ্যনত্মরীণ কর্মকা-ের বাইরে বিশ্বের অনেক দেশে কাজ করার পরিকল্পনা রয়েছে এই সংস্থার। বর্তমান আফ্রিকাতে এই সংস্থা দারিদ্র্য বিমোচন নিয়ে কাজ করছে। ওইদেশে ুদ্র ঋণ কর্মসূচী চালু করেছে। বর্তমান বিশ্বের এক শ' কোটি লোক দরিদ্রতায় ভুগছে। ভবিষ্যত পরিকল্পনায় ব্র্যাক বিশ্বের দারিদ্র্য বিমোচন নিয়েও কাজ করবে। ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপল েবিশ্বব্যাপী ব্র্যাকের নতুন ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে ডবিস্নউ ডবিস্নউ ডবিস্নউ ডট বিআরএসি ডট এনইটি।

No comments

Powered by Blogger.