লন্ডনে বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর ওপর হামলা

লন্ডনে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের ওপর সন্ত্রাসী হামলা হয়েছে। বুধবার গ্রেটার লন্ডনের ডেগেনহাম এলাকায় কয়েকজন যুবক তাঁর ওপর হামলা চালায়। এতে তিনি সামান্য আহত হয়েছেন। বিচারপতি মানিক তাঁর ওপর এই হামলার কথা বাংলানিউজটোয়েন্টিফোরডটকমকে নিশ্চিত করেছেন।


বিচারপতি শামসুদ্দিন চৌধুরী বার্তা সংস্থাটিকে বলেন, বুধবার লন্ডন সময় রাত সাড়ে ৮টার দিকে তিনি বাইরে থেকে বাসায় ফেরার পথে ডেগেনহামের গেইল স্ট্রিটে এক যুবক এসে তাঁকে জিজ্ঞেস করে, 'আপনি কি জাস্টিস মানিক?' তিনি হ্যাঁ-সূচক জবাব দিয়ে ওই যুবকের সঙ্গে কথা শেষ করতে না করতেই পাশে পার্ক করা একটি গাড়ি থেকে আরো দুই-তিন যুবক নেমে আসে। তারা প্রথম যুবকের সঙ্গে যোগ দিলে পরিস্থিতি আঁচ করতে পেরে তিনি চিৎকার শুরু করেন। এ সময় রাস্তা দিয়ে হাঁটতে থাকা লোকজন এগিয়ে এলে যুবকদের একজন তাঁর মাথায় ও আরেকজন কোমরে আঘাত করে চলে যায়।
আঘাত গুরুতর না হওয়ায় দ্রুত বিচারপতি মানিক গেইল স্ট্রিটের পাশেই অবস্থিত বাসভবনে চলে যান। ঘটনার পরপরই এ হামলার খবর ছড়িয়ে পড়লে অনেকে তাঁকে দেখতে বাসায় যান।
বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক একসময় লন্ডনের স্থায়ী বাসিন্দা ছিলেন। লন্ডনে তাঁর নিজের বাড়ি রয়েছে। কয়েক দিন আগে মেয়ের সঙ্গে দেখা করতে তিনি লন্ডন সফরে যান। বিচারপতি মানিক এর আগে বিভিন্ন সময় ছুটিতে লন্ডনে এসে বিভিন্ন বিষয়ে মিডিয়ার সঙ্গে খোলাখুলি কথা বললে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। যুক্তরাজ্য বিএনপি তাঁর বিরুদ্ধে বিভিন্ন সময় বিক্ষোভও করে লন্ডনে।
সম্প্রতি জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর দেওয়া কয়েকটি ঐতিহাসিক রায়ের কারণে দেশ-বিদেশে তিনি ব্যাপক পরিচিতি পান। বিভিন্ন ঘটনায় সুয়োমোটো রুল জারি করা ও সর্বশেষ জাতীয় সংসদের স্পিকারকে নিয়ে মন্তব্য করায় তিনি ব্যাপক সমালোচনার মুখোমুখি হন।

No comments

Powered by Blogger.