বুক অব ফ্যাক্টস-বিশেষ অবদান by আইজ্যাক আজিমভ

 হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন জেমস জোসেফ (২৫ মে ১৮৯৭-৭ নভেম্বর ১৯৭৮), যিনি বেশি পরিচিত ছিলেন জিন টানি নামে। তিনি বক্সার হলেও যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে নিয়মিত বক্তৃতা দিতেন শেক্সপিয়ারের ওপর।
 আর্চবিশপের সঙ্গে ইংল্যান্ডের রাজার ঝগড়ার কারণেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।


আর্চবিশপ টমাস বাকেটের সঙ্গে রাজা দ্বিতীয় হেনরির বিরোধ যখন তুঙ্গে, তখন ফ্রান্সের রাজা বাকেটকে সমর্থন করায় ব্রিটিশরাজ দ্বিতীয় হেনরি ইংরেজ ছাত্রদের প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে বাড়ি ফিরে আসার আদেশ দেন। ফিরে আসা অধিকাংশ ছাত্রকে নিয়ে অক্সফোর্ডে চালু করা হয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।
 পঞ্চদশ শতাব্দীর কাছাকাছি সময়ে প্যারিস বিশ্ববিদ্যালয়ের অধীনে ৫০টি কলেজ এবং ২০ হাজার ছাত্র ছিল।
 যুক্তরাষ্ট্রের হাওয়ার্ড ইউনিভার্সিটির নাম দেওয়া হয় এর প্রতিষ্ঠাতা অলিভার ওটিস হাওয়ার্ডের নামানুসারে। যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের বীরযোদ্ধা। যুদ্ধে ইউনিয়ন বাহিনীর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন, একই সঙ্গে কৃষ্ণাঙ্গদের কল্যাণে নিবেদিতপ্রাণ ছিলেন। জেনারেল হাওয়ার্ড ১৮৬৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন এবং ১৮৬৯ থেকে ১৮৭৪ সাল পর্যন্ত এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 জীবনীশক্তিকে একসময় বুদ্ধির মতোই মূল্যবান বলে মনে করা হতো এবং স্বাস্থ্য রক্ষায় ওই বিশ্বাসের আলোকেই এ শতাব্দীর শুরুতে ইয়েল বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে নৃত্যকলা যোগ করা হয়েছিল।
 ১৮২৬ সালে ম্যাসাচুসেটসের অ্যামহার্ট কলেজ এবং মেইনের বাউডেন কলেজ থেকে একজন করে কৃষ্ণাঙ্গ স্নাতক হন। প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা স্নাতক হন ১৮৩২ সালে, ওহাইওর ওবারলিন কলেজ থেকে।
 ১৮৬১ সালে বুকার টি ওয়াশিংটন নামের এক শিক্ষাবিদ টাস্কগি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। এটি কৃষ্ণাঙ্গ ছাত্রদের জন্য প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান কৃষ্ণাঙ্গ ছাত্রদের রাজমিস্ত্রির কাজ থেকে শুরু করে, গৃহনির্মাণ ও অন্যান্য বৃত্তিমূলক কাজের প্রশিক্ষণের ব্যবস্থা করে। এ সময়ে কৃষ্ণাঙ্গদের ভালো কাজ পাওয়া সহজলভ্য ছিল না।
 আলাস্কা বিশ্ববিদ্যালয় চারটি টাইমজোনে বিস্তৃত। ব্রিটিশ কলম্বিয়া, আলাস্কার দক্ষিণ-পূর্ব সীমানা, কমিউনিটি কলেজ ও অ্যালিউশিয়ান দ্বীপপুঞ্জের অ্যাডাক পর্যন্ত চারটি টাইমজোন বিস্তৃত।
 চিকিৎসাবিজ্ঞানে পড়াশোনা করার জন্য একবার এক জাপানি ছাত্র প্রায় এক লাখ ডলারের ‘উপহার’ প্রদান করে ভর্তি কমিটির ফ্যাকাল্টি সদস্যদের (জাপানে ঘুষের কথা কখনো শোনা যায়নি। তবে পারস্পরিক উপহার দেওয়ার রীতি চালু আছে)।
 জর্জ বেঞ্জামিন ক্লিম্যানসু (১৮৪১-১৯২৯) দুই-দুবার ফ্রান্সের প্রধানমন্ত্রী হন। প্রথমবার ১৯০৬-১৯০৯ পর্যন্ত, দ্বিতীয়বার ১৯১৭-১৯২০। যুবক অবস্থায় তিনি চার বছর যুক্তরাষ্ট্রে কাটান। তিনি সাংবাদিক পেশায়ও ছিলেন। স্টামফোর্ডের এক মহিলা কলেজে ফরাসি ভাষাশিক্ষক হিসেবেও কাজ করেছেন। ওই কলেজেরই এক ছাত্রীকে বিয়ে করেন। সাত বছর পর তাঁদের বিবাহবিচ্ছেদ হয়।
 নিউটন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গণিতের অধ্যাপক হওয়ার আগে ইংল্যান্ডের রাজাকে একটি বিশেষ আদেশ জারি করতে হয় (সম্রাট ছিলেন ইংল্যান্ডের গির্জার প্রধান এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ছিল একটি গির্জা পরিচালিত প্রতিষ্ঠান)। সম্রাটের আদেশটি ছিল ওই পদে যোগ দেওয়ার জন্য নিউটনকে গির্জার সদস্য হতে হবে না। নিউটন বছরে আটটা লেকচার দিতেন।
ভাষান্তর: হাসান খুরশিদ

No comments

Powered by Blogger.